বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টেও নেই বাভুমা

চোট থেকে সেরে ওঠার পুনর্বাসন প্রক্রিয়ায় লক্ষণীয় উন্নতি হয়েছে টেম্বা বাভুমার। কিন্তু ম্যাচ খেলার জন্য পুরোপুরি ফিট হতে আরও কিছু সময় লাগবে তার। তাই বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টেও খেলা হচ্ছে না দক্ষিণ আফ্রিকার এই সংস্করণের নিয়মিত অধিনায়কের।

ডান হাতের কনুইয়ের চোটে ভুগছেন অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটার বাভুমা। চলতি মাসের শুরুর দিকে আবুধাবিতে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ চলাকালে চোট পান তিনি। সময়মতো তিনি সুস্থ হয়ে উঠবেন, এই আশাতে তাকে নিয়েই বাংলাদেশে সফরে এসেছিল প্রোটিয়ারা। কিন্তু দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট শুরুর আগে ছিটকে যান তিনি। তখন সফরকারীদের পক্ষ থেকে জানানো হয়েছিল, বাভুমা দ্বিতীয় টেস্টে খেলবেন। তবে ফিটনেস ঘাটতির কারণে তা আর হচ্ছে না।

শুক্রবার দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের কোচ শুকরি কনরাড নিশ্চিত করেছেন বাভুমার না খেলার বিষয়টি। তিনি ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোকে বলেছেন, 'মেডিকেল পরীক্ষা-নিরীক্ষা করে আমরা অনুভব করেছি, দ্বিতীয় টেস্টে খেলার জন্য সে তৈরি হতে পারবে না। আমরা তার পুনর্বাসন প্রক্রিয়া কিছুটা শিথিল করব, যেন সে (আগামী নভেম্বর-ডিসেম্বরে) শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের জন্য প্রস্তুত হতে পারে।'

দ্বিতীয় টেস্টের জন্য আগেই ঘোষিত ১৬ সদস্যের দল থেকে কেবল বাভুমা বাদ পড়েছেন। আর কোনো বদল আসেনি। তার অনুপস্থিতিতে প্রথম টেস্টে নেতৃত্ব দেওয়া এইডেন মার্করামের কাঁধেই থাকছে দায়িত্ব।

বাভুমার পরিবর্তে প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার একাদশে ছিলেন ম্যাথু ব্রিটজকি। কিন্তু অভিষেকে প্রথম ইনিংসে ৪ বল খেলে শূন্য রানে আউট হন তিনি। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ হয়নি তার। এর আগেই বাংলাদেশের বিপক্ষে প্রোটিয়ারা নিশ্চিত করে ফেলে ৭ উইকেটের জয়। বোলিং বিভাগে শক্তি বাড়াতে চাইলে অবশ্য দ্বিতীয় টেস্টের একাদশে পরিবর্তন আনতে পারে দলটি। সেক্ষেত্রে স্পিন বোলিং অলরাউন্ডার সেনুরান মুতুসামি নিতে পারেন ব্রিটজকির স্থান।

আগামী মঙ্গলবার থেকে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গড়াবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে প্রথম টেস্টে জিতে ১-০ ব্যবধানে এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টের জন্য দক্ষিণ আফ্রিকার পরিবর্তিত স্কোয়াড: এইডেন মার্করাম (অধিনায়ক), ডেভিড বেডিংহ্যাম, ম্যাথু ব্রিটজকি, ডেওয়াল্ড ব্রেভিস, টনি ডি জর্জি, কেশব মহারাজ, ভিয়ান মুল্ডার, সেনুরান মুতুসামি, ডেন প্যাটারসন, ডেন পিট, লুঙ্গি এনগিডি, কাগিসো রাবাদা, ট্রিস্টান স্টাবস, রায়ান রিকেলটন, কাইল ভেরেইনা।

Comments