বায়ার্নের বিপক্ষে লড়াইয়ে বার্সেলোনার ইতিবাচক দিক লেভানদভস্কি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের মুখোমুখি হওয়া মানে বার্সেলোনার জন্য ভীষণ কঠিন পরীক্ষা।
robert lewandowski

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের মুখোমুখি হওয়া মানে বার্সেলোনার জন্য ভীষণ কঠিন পরীক্ষা। হার যেন একরকম অবধারিত থাকে কাতালানদের ভাগ্যে। এবার বায়ার্নের সঙ্গে ইন্টার মিলানও থাকায় বার্সার গ্রুপটিকে বলা হচ্ছে মৃত্যুকূপ। তবে তারকা পোলিশ স্ট্রাইকার রবার্ত লেভানদভস্কি দলে থাকায় আত্মবিশ্বাস পাচ্ছে তারা।

তুরস্কের ইস্তানবুলে বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত হয়েছে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্র। 'সি' গ্রুপে পড়েছে জার্মান বুন্দেসলিগার শিরোপাধারী বায়ার্ন, স্প্যানিশ লা লিগার বার্সেলোনা ও ইতালিয়ান সিরি আর ইন্টার মিলান। গ্রুপের অন্য ক্লাবটি চেক প্রজাতন্ত্রের শীর্ষ লিগের বর্তমান চ্যাম্পিয়ন ভিক্টোরিয়া প্লাজেন।

বায়ার্নের বিপক্ষে মহাদেশীয় বিভিন্ন ক্লাব প্রতিযোগিতায় বার্সার রেকর্ড খুবই মলিন। মুখোমুখি লড়াইয়ে ১৩ ম্যাচের নয়টিতেই হেরেছে তারা। বার্সা জিতেছে মাত্র দুটিতে। ড্রও হয়েছে সমানসংখ্যক ম্যাচ।

গত ২০২০ সালের অগাস্টে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বায়ার্নের কাছে রীতিমতো নাস্তানাবুদ হয়েছিল বার্সা। পর্তুগালের লিসবনে অনুষ্ঠিত ম্যাচে ৮-২ গোলে বিধ্বস্ত হয়েছিল তারা। সেবার বায়ার্নের হয়ে জাল খুঁজে নিয়েছিলেন লেভানদভস্কি। চ্যাম্পিয়ন্স লিগের গত মৌসুমেও একই গ্রুপে ছিল ইউরোপের ক্লাব ফুটবলের দুই পরাশক্তি। দুই দেখাতেই ৩-০ গোলের বড় ব্যবধানে বায়ার্নের কাছে হেরেছিল বার্সা। প্রথম দেখায় ক্যাম্প ন্যুতে জোড়া গোল করেছিলেন লেভানদভস্কি। তিনি এবার খেলবেন বার্সার জার্সিতে। চলমান গ্রীষ্মকালীন দলবদলে ৫০ মিলিয়ন ইউরো খরচ করে তাকে দলে টেনেছে দলটি।

প্রতিশোধ নেওয়ার অভিযানে বার্সার সবচেয়ে বড় অস্ত্র হতে পারেন লেভানদভস্কি। আবার বায়ার্নেরও লক্ষ্য থাকবে তাকে নির্বিষ রাখার। সব মিলিয়ে হাইভোল্টেজ লড়াইয়ের মঞ্চ একেবারে প্রস্তুত। ড্রয়ের পর বার্সার সহকারী ক্রীড়া পরিচালক জর্দি ক্রুইফ বলেছেন, লেভানদভস্কির উপস্থিতি বায়ার্নের বিপক্ষে সহায়তা করবে তাদের, 'এটা আমাদের জন্য ইতিবাচক দিক। তার জন্য এটা বিশেষ একটা ম্যাচ হবে। আমাদের জন্যও এটা বিশেষ কিছু। কারণ, তাদের বিপক্ষে আমাদের তিন-চারটা কঠিন ম্যাচ গিয়েছে। তবে অন্যান্যবারের চেয়ে এই মৌসুমে আমাদের একটা ভিন্ন দল রয়েছে।'

গতবার গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল বার্সেলোনা। তাদেরকে পেছনে ফেলে নক-আউটের টিকিট পেয়েছিল বায়ার্ন ও পর্তুগিজ ক্লাব বেনফিকা। এবারও সেই শঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এই প্রসঙ্গে ক্রুইফ বলেছেন, 'শক্তিশালী ও গুরুত্বপূর্ণ দলগুলো থাকায় এটা কঠিন হবে। এটা একটা মৃত্যুকূপ যেখানে আনন্দ ও ভোগান্তি থাকবে।'

Comments

The Daily Star  | English

Remal hits southwest coast

More than eight lakh people were evacuated to safer areas in 16 coastal districts ahead of the year’s first cyclone that could be extremely dangerous.

1h ago