বায়ার্ন বা রায়োর বিপক্ষে জিততে না পারাটা বেদনাদায়ক: জাভি

আন্তর্জাতিক বিরতির কারণে আগামী দুই সপ্তাহ ক্লাব পর্যায়ের কোনো ম্যাচ নেই। এই ফাঁকা সময়ে ফুটবল নিয়ে মাথা ঘামাতে চান না জাভি।
ছবি: সংগৃহীত

নতুন মৌসুমের শুরুটা দারুণ হয়েছে স্প্যানিশ পরাশক্তি বার্সেলোনার। সব মিলিয়ে এখন পর্যন্ত খেলা আট ম্যাচের কেবল দুটিতে জিততে পারেনি তারা। একটিতে তাদের প্রতিপক্ষ ছিল বায়ার্ন মিউনিখ, অন্যটিতে রায়ো ভায়েকানো। ওই দুই ম্যাচে জিততে না পারার যন্ত্রণায় এখনও পুড়ছেন কাতালানদের কোচ জাভি হার্নান্দেজ।

শনিবার লা লিগায় টানা পঞ্চম জয় তুলে নিয়েছে বার্সা। ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে তারা ৩-০ গোলে হারায় এলচেকে। এই জয়ে আসরের পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেছে ক্লাবটি। ছয় ম্যাচে তাদের অর্জন ১৬ পয়েন্ট। স্বাগতিকদের পক্ষে জোড়া গোল করেন ফর্মের তুঙ্গে থাকা তারকা পোলিশ স্ট্রাইকার রবার্ত লেভানদোভস্কি। একবার লক্ষ্যভেদ করেন ডাচ ফরোয়ার্ড মেম্ফিস ডিপাই।

লিগের শুরুর দিনটা অবশ্য বার্সেলোনার জন্য ছিল হতাশার। আসরের উদ্বোধনী ম্যাচে ক্যাম্প ন্যুতেই দুর্বল রায়োকে হারাতে ব্যর্থ হয় তারা। সেই ধাক্কা কাটিয়ে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে তারা।

ভিক্টোরিয়া প্লাজেনকে ৫-১ গোলে বিধ্বস্ত করে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও শুভ সূচনা করে বার্সা। কিন্তু গত মঙ্গলবার রাতে দ্বিতীয় ম্যাচে তারা হেরে যায় বায়ার্নের কাছে। যদিও জার্মান বুন্দেসলিগার শিরোপাধারীদের বিপক্ষে বল দখল ও গোলমুখে শট নেওয়ায় এগিয়ে ছিল তারা।

এলচের বিপক্ষে জয়ের পর সংবাদ সম্মেলনে ওই দুটি ম্যাচ দিয়ে আক্ষেপ শোনা যায় জাভির কণ্ঠে, 'এই মৌসুমে আমাদের শুরুটা খুবই ইতিবাচক হয়েছে। বায়ার্ন মিউনিখ বা রায়ো ভায়েকানোর বিপক্ষে আমদের জিততে না পারাটা বেদনাদায়ক। ভক্তরা স্টেডিয়ামে আসছে। কারণ, আমরা ভালো খেলছি। আর আমাদের নিয়ে তাদের প্রত্যাশা অনেক উঁচু।'

ম্যাচের ১৪তম মিনিটেই ১০ জনের দলে পরিণত হয় এলচে। একজন কম নিয়ে তারা লড়াই জমাতে পারেনি। দ্বিতীয়ার্ধে বেশ কিছু সুবর্ণ সুযোগ হাতছাড়া না করলে বার্সার জয়ের ব্যবধান হতে পারত আরও বড়। এ প্রসঙ্গে দলটির কোচ বলেন, 'শেষ পর্যন্ত এটা আমাদের জন্য প্রত্যাশার চেয়ে সহজ হয়ে গিয়েছিল। কারণ, ১১ জনের বিপক্ষে খেলা তুলনামূলক কঠিন হতো। দ্বিতীয়ার্ধে আমরা নিজেদের খেলা অনেক বেশি উপভোগ করেছি।'

আন্তর্জাতিক বিরতির কারণে আগামী দুই সপ্তাহ ক্লাব পর্যায়ের কোনো ম্যাচ নেই। এই ফাঁকা সময়ে ফুটবল নিয়ে মাথা ঘামাতে চান না জাভি, 'আমি আরাম করব। আগামী দুই সপ্তাহ আমি ফুটবল থেকে একটু দূরে থাকব। কারণ, সামনে আমাদের কঠিন সব সূচি রয়েছে। প্রতি তিন দিনে আমাদের একটি করে ম্যাচ খেলতে হবে। এটা বেশ কঠিন হবে।'

লিগের পয়েন্ট তালিকায় বার্সার ঠিক পেছনেই রয়েছে শিরোপাধারী রিয়াল। পাঁচ ম্যাচে তাদের অর্জন ১৫ পয়েন্ট। নিজেদের পরের ম্যাচে শহর প্রতিদ্বন্দ্বী অ্যাতলেতিকো মাদ্রিদকে হারাতে পারলে তারা ফের উঠে যাবে এক নম্বরে।

মাদ্রিদ ডার্বি দেখবেন কিনা জানতে চাওয়া হলে বার্সার কোচ জবাব দেন, 'যদি বাচ্চারা সুযোগ দেয়, তাহলে আমি এটা দেখার চেষ্টা করব। শীর্ষে থাকতে পারলে ভালো লাগবে। কিন্তু এটা এখন ততটা গুরুত্বপূর্ণ নয়। আজ রাতে (শনিবার) পয়েন্ট তালিকার শীর্ষে থেকে ঘুমাতে যাওয়াটাই আমার কাছে আনন্দের।'

Comments