পিএসজিতে চতুর্থ ধাঁচের খেলোয়াড় চান কোচ!

লিওনেল মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপে। বর্তমান সময়ের সেরা এই তিন তারকা একত্রে খেলছেন পিএসজির আক্রমণভাগে। খেলেছেনও দুর্দান্ত। কিন্তু তারপরও দলে একজন চতুর্থ ধাঁচের খেলোয়াড়ের প্রয়োজনীয়তা অনুভব করছেন পিএসজি কোচ ক্রিস্তফ গালতিয়ের।

লিওনেল মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপে। বর্তমান সময়ের সেরা এই তিন তারকা একত্রে খেলছেন পিএসজির আক্রমণভাগে। খেলেছেনও দুর্দান্ত। কিন্তু তারপরও দলে একজন চতুর্থ ধাঁচের খেলোয়াড়ের প্রয়োজনীয়তা অনুভব করছেন পিএসজি কোচ ক্রিস্তফ গালতিয়ের।

সম্প্রতি জাতীয় দল ও ক্লাবের খেলার ভিন্নতা নিয়ে মন্তব্য করেছেন এমবাপে। জাতীয় দলে যেমন স্বাধীনভাবে খেলতে পারেন ক্লাবে তেমনটা পারেন না বলেই জানান তিনি। এমবাপের এ মন্তব্যের বিরোধিতা করেছেন গালতিয়ের। তবে জাতীয় দলের চেয়ে ক্লাবের খেলার প্রক্রিয়ার যে কিছুটা ভিন্নতা রয়েছে তা মেনে নিয়েছেন তিনি।

মূলত চতুর্থ ধাঁচের একজন খেলোয়াড়ের অভাবের কারণেই এমনটা হচ্ছে বলে জানান গালতিয়ের। ফ্রান্স জাতীয় দলে এমবাপের সঙ্গে মূল নম্বর নাইন হিসেবে খেলেন অলিভিয়ে জিরুদ। কিন্তু পিএসজিতে নেই এমন কেউ। মেসি, নেইমার ও এমবাপে সবাই খেলতে পছন্দ করেন উইঙ্গার হিসেবে।

একজন পুরোদুস্তর ফরোয়ার্ডের প্রয়োজনীয়তার কথা জানিয়ে পিএসজি কোচ বলেন, 'তার (এমবাপে) বিশ্লেষণ সঠিক। ক্লাব ও জাতীয় দলে সে একই কনফিগারেশনে খেলছে না। এই বিষয়টি নিয়ে আমি আমাদের ক্লাব সভাপতি ও লুইস কাম্পোসের সঙ্গে আমার আলোচনা করেছি। আমরা সবাই একমত ছিলাম যে আমাদের ওই পজিশনে ভিন্ন ধাঁচের চতুর্থ খেলোয়াড় প্রয়োজন। কিন্তু সেই খেলোয়াড় পাওয়া যায়নি। এটা হতাশার কিন্তু ব্যাপারটা এমনই।'

তবে নিজেদের খেলার প্রক্রিয়াটাও দারুণ বলে জানান গালতিয়ের, 'কিলিয়ান জাতীয় দলে এই ধাঁচের খেলোয়াড় পেয়েছে। সে (অলিভিয়ে) জিরুদের মতো একজনের সঙ্গে খেলে, যে তাকে জায়গা করে দেয়। (পিএসজিতে) আমাদের খেলার প্রক্রিয়া ভিন্ন তবে এটাও দারুণ। আমাদের কাছে সেই (জিরুদ) প্রোফাইলের খেলোয়াড় নেই, তবে সে (এমবাপে) বুদ্ধিমান বলে লিও (মেসি) ও নেইমারের সঙ্গে তার পছন্দের জায়গায় বল পাওয়ার উপায় বের করে নেয়।'

চলতি মৌসুমে গালতিয়ের ফর্মেশন অনুযায়ী পিএসজি সাফল্যও পাচ্ছে দারুণ। লিগ ওয়ানে এরমধ্যেই ৮ ম্যাচে করেছে ২৬টি গোল। রয়েছে অপরাজিতও। আক্রমণভাগের ত্রয়ী মেসি, নেইমার ও এমবাপে সব প্রতিযোগিতা মিলিয়ে গোলে অবদান রেখেছেন ২৮টিতে।

Comments

The Daily Star  | English

Quota protest: Students break barricade at Gulistan, march towards Bangabhaban

Thousands of students demanding reform of the quota system in government jobs are marching to the Bangabhaban after breaking the police barricade at Gulistan Zero Point in the capital

Now