ফ্রান্স ফুটবল সাময়িকীর আয়োজনে কে কোন পুরস্কার জিতলেন

জমকালো অনুষ্ঠানে ফরাসি সাময়িকী 'ফ্রান্স ফুটবল' প্রদত্ত পুরস্কার ব্যালন ডি'অর জিতেছেন করিম বেনজেমা।
ছবি: এএফপি

জমকালো অনুষ্ঠানে ফরাসি সাময়িকী 'ফ্রান্স ফুটবল' প্রদত্ত পুরস্কার ব্যালন ডি'অর জিতেছেন করিম বেনজেমা। গত মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে জাদুকরী পারফরম্যান্স উপহার দেন তিনি। পাশাপাশি জাতীয় দল সঙ্গে ফ্রান্সের হয়েও নজর কাড়েন এই তারকা স্ট্রাইকার।

প্যারিসের শ্যাতলে থিয়েটারে সোমবার রাতে ২০২২ সালের ব্যালন ডি'অর জয়ী হিসেবে বেনজেমার নাম ঘোষণা করা হয়। প্রায় সব ফুটবলপ্রেমীর যে ধারণা ছিল, সেটাই বাস্তব রূপ লাভ করে। গত ২০২১-২২ মৌসুমে রিয়ালের রেকর্ড ১৪তম উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও স্প্যানিশ লা লিগা জয়ে সবচেয়ে বড় ভূমিকা ছিল বেনজেমার। 

প্রত্যাশিতভাবে নারী ব্যালন ডি'অর জিতেছেন স্প্যানিশ তারকা অ্যালেক্সিয়া পুতেয়াস। গত মৌসুমে বার্সেলোনার তিনটি ঘরোয়া শিরোপা জয়ে সর্বোচ্চ অবদান রাখেন তিনি। প্রথম খেলোয়াড় হিসেবে পুরস্কারটি টানা দুবার জিতে তিনি গড়েছেন রেকর্ডও।

আগের মৌসুমে রিয়ালের গোলপোস্টের অতন্দ্র প্রহরী ছিলেন বেনজেমার সতীর্থ থিবো কোর্তোয়া। তাই বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার 'ইয়াশিন ট্রফি' জেতা একরকম প্রাপ্যই ছিল এই বেলজিয়ান তারকার। হয়েছেও সেটাই।

টানা দ্বিতীয়বার বর্ষসেরা স্ট্রাইকারের স্বীকৃতি 'জার্ড মুলার ট্রফি' জিতেছেন বার্সেলোনার স্ট্রাইকার রবার্ত লেভানদোভস্কি। গত মৌসুমে ক্লাব বায়ার্ন মিউনিখ ও জাতীয় দল পোল্যান্ডের হয়ে মোট ৫৭ গোল করেন তিনি। এছাড়া, এবারের ব্যালন ডি'অরের লড়াইয়ে তিনি পেয়েছেন চতুর্থ স্থান।

কে কোন পুরস্কার জিতেছেন:

পুরুষ ব্যালন ডি'অর জয়ী খেলোয়াড়: করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ/ফ্রান্স)

নারী ব্যালন ডি'অর জয়ী খেলোয়াড়: অ্যালেক্সিয়া পুতেয়াস (বার্সেলোনা/স্পেন)

বর্ষসেরা ক্লাব (ব্যালন ডি'অরে সর্বোচ্চ সংখ্যক মনোনয়ন পাওয়া খেলোয়াড়ের ভিত্তিতে): ম্যানচেস্টার সিটি

লেভ ইয়াশিন ট্রফি (সেরা গোলরক্ষক): থিবো কোর্তোয়া (রিয়াল মাদ্রিদ/বেলজিয়াম)

জার্ড মুলার ট্রফি (সেরা স্ট্রাইকার): রবার্ত লেভানদোভস্কি (বার্সেলোনা/বায়ার্ন মিউনিখ/পোল্যান্ড)

সক্রেটিস অ্যাওয়ার্ড (দাতব্য কাজে সম্পৃক্ততা): সাদিও মানে (লিভারপুল/সেনেগাল)

কোপা ট্রফি (অনূর্ধ্ব-২১ বছর বয়সী সেরা খেলোয়াড়): গাভি (বার্সেলোনা/স্পেন)।

Comments

The Daily Star  | English

Govt schools to be shut from tomorrow till April 27 due to heatwave

The government has decided to keep all public primary schools closed from April 21 to April 28 due to the severe heatwave sweeping the country.

7m ago