বদলি নামতে অস্বীকৃতি জানিয়েছিলেন রোনালদো, জানালেন টেন হাগ

জল্পনা-কল্পনার সত্যতা মিলেছে টেন হাগের বক্তব্যে।
ছবি: এএফপি

টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে বদলি হিসেবে মাঠে নামতে অস্বীকৃতি জানিয়েছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। তার এমন সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করলেন ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ এরিক টেন হাগ।

বুধবার রাতে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে স্পার্সের মুখোমুখি হয়েছিল ইউনাইটেড। ঘরের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে দারুণ পারফরম্যান্স উপহার দিয়ে তারা জেতে ২-০ গোলে। কিন্তু সেদিন খেলা শেষ হওয়ার আগেই মাঠ ছেড়ে টানেল দিয়ে বেরিয়ে যেতে দেখা যায় রোনালদোকে।

প্রথমে ধারণা করা হয়েছিল, বদলি হিসেবে না নামানোয় এমন কাণ্ড করেছিলেন বেঞ্চে থাকা রোনালদো। কারণ, ম্যাচের ৮৭তম মিনিটে টেন হাগ দুটি বদলি করলেও পর্তুগিজ এই তারকাকে নামাননি। তার মাঠ ছাড়ার ছবি ও ভিডিও সামাজিকমাধ্যমে রীতিমতো হয়ে পড়ে ভাইরাল।

পরে গুঞ্জন ওঠে, ৩৭ বছর বয়সী রোনালদো নিজেই মাঠে নামতে অস্বীকৃতি জানিয়েছিলেন। ম্যাচের একেবারে শেষ সময়ে খেলতে রাজী হননি তিনি। সেই জল্পনা-কল্পনার সত্যতা মিলেছে টেন হাগের বক্তব্যে।

শুক্রবার গণমাধ্যমের কাছে ইউনাইটেডের কোচ বলেছেন, 'হ্যাঁ (সে তখন বদলি হিসেবে মাঠে নামতে অস্বীকার করেছিল)। আমি এই দলের কোচ, এখানকার সংস্কৃতির জন্য আমি দায়বদ্ধ। আমাকে মানদণ্ড ও মূল্যবোধ নির্ধারণ করতে হবে এবং সেগুলো নিয়ন্ত্রণ করতে হবে। এই দলে আমাদের মূল্যবোধ ও মানদণ্ড রয়েছে এবং আমাকে সেসব নিয়ন্ত্রণ করতে হবে।'

কোচের কথা উপেক্ষা করে আগেভাগে মাঠ ছাড়ার বড় খেসারত দিতে হচ্ছে রোনালদোকে। পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী এই ফরোয়ার্ডকে চেলসির বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের স্কোয়াড থেকে বাদ দেওয়া হয়েছে। আগামীকাল শনিবার বাংলাদেশ সময় রাত ১০টা ৩০ মিনিটে প্রতিপক্ষের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে খেলতে নামবে রেড ডেভিলরা।

উদ্ভূত পরিস্থিতি থেকে রোনালদো শিক্ষা নেবেন বলে আশা করছেন টেন হাগ, 'এটা তার জন্য (নিজের কাজ ও আচরণ নিয়ে) গভীরভাবে চিন্তা করার (সময়)। পাশাপাশি অন্য সবার জন্যও। ফুটবল একটি দলীয় খেলা এবং তাকে নির্দিষ্ট কিছু মানদণ্ড পূরণ করতে হবে। আর আমাকে এটা নিয়ন্ত্রণ করতে হবে।'

চেলসির বিপক্ষে ম্যাচকে সামনে রেখে নিবিড় অনুশীলনে ব্যস্ত ইউনাইটেডের ফুটবলাররা। তবে স্কোয়াড থেকে বাদ পড়া রোনালদো তাদের সঙ্গে থাকতে পারছেন না। দলটির অনুশীলন মাঠ ক্যারিংটনে একা একা অনুশীলন করতে হচ্ছে তাকে।

Comments

The Daily Star  | English

Bangladeshi students terrified over attack on foreigners in Kyrgyzstan

Mobs attacked medical students, including Bangladeshis and Indians, in Kyrgyzstani capital Bishkek on Friday and now they are staying indoors fearing further attacks

15m ago