জন্মেছি এখানে, মরবও এখানে: বিদায় বেলায় আবেগে ভাসলেন পিকে

অবসরের ঘোষণা দিয়েছিলেন আগেই। শনিবার আলমেরিয়ার বিপক্ষে খেলে ফেললেন পেশাদার ক্যারিয়ারের শেষ ম্যাচও। ম্যাচশেষে বিদায়ী ভাষণ দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়লেন জেরার্দ পিকে। বললেন, জন্মেছেন এখানে শেষ নিঃশ্বাসও ত্যাগ করবেন এখানে।

অবসরের ঘোষণা দিয়েছিলেন আগেই। শনিবার আলমেরিয়ার বিপক্ষে খেলে ফেললেন পেশাদার ক্যারিয়ারের শেষ ম্যাচও। ম্যাচশেষে বিদায়ী ভাষণ দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়লেন জেরার্দ পিকে। বললেন, জন্মেছেন এখানে শেষ নিঃশ্বাসও ত্যাগ করবেন এখানে।

পিকের বিদায়ী ম্যাচে লা লিগায় আলমেরিয়াকে ২-০ গোলে হারিয়েছে জাভি হার্নান্দেজের শিষ্যরা। ম্যাচশেষে ভক্ত, সতীর্থ ও ক্লাবের সকলের উদ্দেশ্যে আবেগঘন বক্তৃতা দেন ১৪ বছর ন্যু ক্যাম্পে কাটিয়ে দেওয়া এই ডিফেন্ডার। সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, ভবিষ্যতে আবারও ফিরে আসবেন তিনি।

৯২ হাজার দর্শকের উপস্থিতিতে পিকে বলেন, 'এমন ভালোবাসা ও আবেগের সম্পর্কের পর আমি মনে করি এটাই মুহূর্ত ছিল নিজস্ব কিছুটা জায়গা পাওয়ার, একটু শ্বাস নেওয়ার। আমি নিশ্চিত ভবিষ্যতে আমি আবার এখানে ফিরে আসব। এটা বিদায় নয়। ১৭ বছর পর আমি বিদায় নিচ্ছি (মুক্ত বাতাস) পাওয়ার জন্য। আমার দাদা আমাকে ক্লাবের (বার্সেলোনার) সদস্য বানিয়েছিল। আমি এখানেই জন্মেছি, এখানেই মরব।'

বক্তৃতা শেষে ক্লাবের নিজস্ব এক আয়োজনে সভাপতি হুয়ান লাপোর্তা ও বার্সা বোর্ডের কাছ থেকে বিশেষ স্মারক গ্রহণ করেন পিকে। এরপর বৈশ্বিক ক্রীড়ামাধ্যম ডিএজেডএনকে ৩৫ বছর বয়সী এই ডিফেন্ডার বলেন, 'আপনার ক্যারিয়ার অনেক দিনের, অনেক শিরোপার, কিন্তু যেটা আপনি সঙ্গে নিয়ে যান সেটা হলো বন্ধুত্ব। সেই রাতগুলো, বিশ্বকাপ ও ইউরোতে খেলা। ট্রফিগুলো এখানেই আছে। কিন্তু এগুলো সংখ্যা। যেটা আপনার সঙ্গেই থাকে সেটা হলো বন্ধুত্ব।'

বার্সায় শেষ দিনগুলো খুব একটা ভালো কাটেনি পিকের। যেই সমর্থকদের এনে দিয়েছেন অসংখ্য সাফল্য, তাদের কাছ থেকেই শুনতে হয়েছিল দুয়ো। কঠিন সময়ে তার দিকে ধেয়ে আসা সকল সমালোচনায় ঢাল হয়ে দাঁড়িয়েছিলেন বন্ধু ও বর্তমান কোচ জাভি। সর্বশেষ কয়েক মাস কাটানো যে সহজ ছিল না সেকথা স্বীকার করলেন নিজেও।  

তিনি বলেন, '(অবসর নেওয়ায়) আমার কাঁধের ওপর থেকে ভার নেমে গেলো। শেষ কয়েক মাস সহজ ছিল না। আমি নিজেকে উজাড় করে দিয়েছি এই সন্তুষ্টি নিয়েই বিদায় নিচ্ছি। কখনো (খেলা) ভালো হয়েছে, কখনো খুবই খারাপ। কিন্তু আমি সবই দিয়েছি। এটা আমাকে গর্বিত করে। আমার বাড়ির কাজ সম্পন্ন করে শান্ত ও খুশি মনে (বার্সেলোনা) ছেড়ে যাচ্ছি।'

বার্সেলোনার হয়ে অর্জনের খাতাটা বেশ সমৃদ্ধ পিকের। তিনটি চ্যাম্পিয়ন্স লিগ ও তিনটি ফিফা ক্লাব বিশ্বকাপের ট্রফি জিতেছেন ব্লগ্রানাদের হয়ে। লা লিগার শিরোপা উঁচিয়ে ধরেছেন আটবার। জাতীয় দল স্পেনের হয়েও আছে শিরোপা, ২০১০ বিশ্বকাপ ও ২০১২ ইউরোজয়ী দলের সদস্য ছিলেন পিকে।

Comments

The Daily Star  | English

Lifts at public hospitals: Where Horror Abounds

Shipon Mia (not his real name) fears for his life throughout the hours he works as a liftman at a building of Sir Salimullah Medical College, commonly known as Mitford hospital, in the capital.

6h ago