রিয়ালকে সুপার কাপের ফাইনালে উঠিয়ে নায়ক কর্তোয়া

বুধবার রাতে স্প্যানিশ সুপার কাপের প্রথম সেমি ফাইনালে ভ্যালেন্সিয়াকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে রিয়াল। সৌদি আরবের কিং ফাহাদ স্টেডিয়ামে ১২০ মিনিটের খেলা ছিল ১-১ গোলে অমিমাংসিত ।
Thibaut Courtois

প্রথমার্ধে করিম বেনজেমার পেনাল্টি গোলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে গোল শোধ করে দেয় ভ্যালেন্সিয়া। নির্ধারিত সময়ে ও অতিরিক্ত সময়েও আর গোল না হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে থিবো কর্তোয়ার বাধায় প্রতিহত হয় ভ্যালেন্সিয়া।

বুধবার রাতে স্প্যানিশ সুপার কাপের প্রথম সেমি ফাইনালে ভ্যালেন্সিয়াকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে রিয়াল। সৌদি আরবের কিং ফাহাদ স্টেডিয়ামে ১২০ মিনিটের খেলা ছিল ১-১ গোলে অমিমাংসিত ।

টাইব্রেরাকে রিয়ালের হয়ে গোল করেন বেনজেমা, লুকা মদ্রিচ, টনি ক্রুস ও মার্কো আসেনসিও। ভ্যালেন্সিয়ার এডিসন কাভানি, ইলাইস মোরবা ও হুগো গিয়েমোন করতে পারেন গোল। ইরে জোমের্ত বল মারেন উপর দিয়ে। আর হোসে গায়ার শট ঠেকিয়ে দেন কর্তোয়া।

লা লিগায় শেষ ম্যাচে ভিয়ারিয়ালের বিপক্ষে হারের ধাক্কাতে একাদশে চার বদল আনে রিয়াল। রদ্রিগোকে প্রথম একাদশে রাখেন কার্লো আনচেলেত্তি। শুরুতে কিছুটা এলোমেলো ছিলেন বেনজেমা, ভিনিসিউসরা। সামলে নিয়ে দ্রুতই আক্রমণে ধার আনে রিয়াল। রিয়ালের চাপ সামলে আক্রমণে যায় ভ্যালেন্সিয়াও। গোল পাচ্ছিল না কোন দলই।

৩৯ মিনিটে তীব্র গতিতে ডিফেন্ডারকে পরাস্ত করে বল নিয়ে প্রতিপক্ষ বক্সে ঢুকে গিয়েছিলেন বেনজেমা। তাকে পেছন থেকে ট্যাকল করে ফেলে দেন জোমের্ত। পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন বেনজেমা।

বিরতির পর কামাভিঙ্গার জায়গায় নামেন অভিজ্ঞ মদ্রিচ। খানিক পর গোলও হজম করে ফেলে তারা। ৪৬ মিনিটে সতীর্থের কাছ থেকে ক্রস পেয়ে দারুণ শটে গোল পান ভ্যালেন্সিয়ার ব্রাজিলিয়ান তারকা সামুয়েল লিনো।

এরপর খেলায় চলে আসে ঝিমানো পরিস্থিতি। সতর্ক পথে হাঁটতে থাকে দুই দলই। নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়ে কিছুটা বিপদে পড়ছিল রিয়াল। কর্তোয়া সেখানেও হয়েছেন ঢাল। পরে টাইব্রেকারে আসল সময়ের কাজটাও করে দেন তিনি।

বার্সেলোনা ও রিয়াল বেতিসের মধ্যকার জয়ী দল ফাইনাল খেলবে রিয়াল মাদ্রিদের বিপক্ষে।

Comments

The Daily Star  | English

Pahela Baishakh being celebrated

Pahela Baishakh, the first day of Bengali New Year-1431, is being celebrated across the country today with festivity, upholding the rich cultural values and rituals of the Bangalees

3h ago