টের স্টেগেনের বীরত্বে ফাইনালে বার্সেলোনা, প্রতিপক্ষ রিয়াল

নির্ধারিত ৯০ মিনিট শেষে থাকল সমতা। অতিরিক্ত সময়েও আলাদা করা গেল না কাউকে। এরপর টাইব্রেকারে পার্থক্য গড়ে দিলেন গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন।
ছবি: এএফপি

নির্ধারিত ৯০ মিনিট শেষে থাকল সমতা। অতিরিক্ত সময়েও আলাদা করা গেল না কাউকে। এরপর টাইব্রেকারে পার্থক্য গড়ে দিলেন গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন। তার বীরত্বে রিয়াল বেতিসকে হারাল বার্সেলোনা। স্প্যানিশ সুপার কাপের ফাইনালে কাতালানরা পেল চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে।

বৃহস্পতিবার রাতে রুদ্ধশ্বাস লড়াইয়ে আসরের দ্বিতীয় সেমিফাইনালে শেষ হাসি হেসেছে বার্সা। কিং ফাহাদ আন্তর্জাতিক স্টেডিয়ামে টাইব্রেকারে ৪-২ গোলে জিতেছে জাভি হার্নান্দেজের শিষ্যরা। এর আগে নির্ধারিত সময়ে ১-১ ও অতিরিক্ত সময়ে ২-২ গোলে খেলা শেষ হয়।

পেনাল্টি শুটআউটে প্রথম দুটি শটে বল জালে পাঠিয়েছিল কোপা দেল রের গতবারের চ্যাম্পিয়ন বেতিস। লক্ষ্যভেদ করেন উইলিয়ান জোসে ও লরেন মোরেন। তবে হুয়ানমি ও উইলিয়াম কারভালহোর নেওয়া পরের দুটি শট ঝাঁপিয়ে আটকান জার্মান তারকা টের স্টেগেন।

স্প্যানিশ লা লিগার শীর্ষে থাকা বার্সেলোনা চার শটের প্রতিটিতে নিশানা ভেদ করে। তাদের হয়ে জাল খুঁজে নেন রবার্ত লেভানদভস্কি, ফ্রাঙ্ক কেসিয়ে, আনসু ফাতি ও পেদ্রি।

শিরোপা নির্ধারণী ম্যাচটি রূপ নিয়েছে 'এল ক্লাসিকো'তে। আগামী রোববার রাতে একই ভেন্যুতে মুখোমুখি হবে দুই পরাশক্তি বার্সা ও রিয়াল। আগের দিন প্রথম সেমিতে কার্লো আনচেলত্তির শিষ্যরা টাইব্রেকারেই হারায় ভ্যালেন্সিয়াকে।

গোটা ম্যাচে বল দখলে এগিয়ে ছিল বার্সা। তাদের পায়ে ৬১ শতাংশ সময়ে ছিল বল। তবে আক্রমণের পরিসংখ্যানে কিছুটা দাপট ছিল বেতিসের। গোলমুখে তাদের নেওয়া ১৫ শটের মধ্যে সাতটি ছিল লক্ষ্যে। অন্যদিকে, বার্সেলোনা ১২ শটের ছয়টি রেখেছিল লক্ষ্যে।

খেলা শুরুর বাঁশি বাজার পর আধিপত্য দেখাতে শুরু করে জাভির দল। কিন্তু পোলিশ স্ট্রাইকার লেভানদভস্কি সুযোগ কাজে লাগাতে পারেননি। বেতিস অবশ্য ধারার বিপরীতে এগিয়ে যেতে পারত। ২২তম মিনিটে ফাঁকায় বল পেয়ে যান নাবিল ফেকির। তবে তিনি শট নেওয়ার আগেই দারুণভাবে বল বিপদমুক্ত করেন রোনালদ আরাউহো।

দুই মিনিট পর রাফিনহার পাসে পেদ্রি বল জালে পাঠান। তবে স্প্যানিশ মিডফিল্ডার অফসাইডে থাকায় মেলেনি গোল। আট মিনিট পর বার্সার ত্রাতা টের স্টেগেন। হার্মান পেজ্জেয়ার হেড কোনোক্রমে রুখে দেন তিনি। এর পাঁচ মিনিট পরই আসে ম্যাচের প্রথম গোল।

ওসমান দেম্বেলের কাছ থেকে ডি-বক্সে বল পেয়ে যান লেভানদভস্কি। তার প্রথম শটে বাধা দেন লুইস ফেলিপে। তবে ফিরতি শটে গোল করেন তিনি। বল গোললাইন পেরোনো আটকাতে পারেননি বার্সার সাবেক তারকা ও বেতিস গোলরক্ষক ক্লদিও ব্রাভো। প্রথমার্ধ শেষ হওয়ার আগে দারুণ দুটি সেভে দলকে এগিয়ে রাখেন টের স্টেগেন।

দ্বিতীয়ার্ধের শুরুতে লেভানদভস্কি ফের হাতছাড়া করেন সুযোগ। ৬২তম মিনিটে ফরাসি ফরোয়ার্ড দেম্বেলের প্রচেষ্টা অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ৭৫তম মিনিটে রাফিনহার বিপজ্জনক ক্রস ঠেকিয়ে দেন ব্রাভো।

বার্সেলোনার আক্রমণের ঝাপটা সামলে সমতায় ফেরে বেতিস। ৭৭তম মিনিটে লুইজ হেনরিকের পাসে নিচু শটে লক্ষ্যভেদ করেন ফেকির। জমে ওঠে লড়াই। চার মিনিট পর ফের নিশানা ভেদ করেন লেভানদভস্কি। তবে তাকে খুঁজে নেওয়া ফেরান তরেস অফসাইডে থাকায় গোলটি বাতিল হয়। যোগ করা সময়ে সুবর্ণ সুযোগ নষ্ট করেন ফাতি। ওয়ান-অন-ওয়ানে তাকে হতাশ করেন ব্রাভো।

অতিরিক্ত সময়েও দেখা যায় আক্রমণ-পাল্টা আক্রমণের পসরা। ৯৩তম মিনিটে বার্সাকে ফের লিড পাইয়ে দেন ফাতি। মার্কোস আলোনসোর ফ্রি-কিক পুরোপুরি বিপদমুক্ত না হলে সুযোগ আসে ফাতির সামনে। জোরালো ভলিতে গোল করেন স্প্যানিশ ফরোয়ার্ড।

লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি কাতালানরা। আট মিনিট পর মোরন দুর্দান্ত গোলে স্কোরলাইন ২-২ করেন। হেনরিকের পাসে অসাধারণ দক্ষতায় ফ্লিক করে টের স্টেগেনকে পরাস্ত করেন তিনি।

১১৮তম মিনিটে তরেসের কাছ থেকে বল পেয়ে ফাতি প্রায় জিতিয়েই দিচ্ছিলেন বার্সেলোনাকে। তবে ব্রাভো আবারও বনে যান দলের রক্ষাকর্তা। কিছুক্ষণ পর ১০ জনের দলে পরিণত হয় বেতিস। দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন আন্দ্রেস গুয়ার্দাদো। আর শেষ বাঁশি বাজার পর টাইব্রেকারে টের স্টেগেনের নৈপুণ্যে উল্লাসে মাতে বার্সা।

Comments

The Daily Star  | English

Cyclone Remal completes crossing coast, now lies over Khulna’s Koyra

It will weaken into cyclonic storm within 2-3 hours, says BMD

34m ago