ফুটবল

বার্সেলোনার বিরুদ্ধে রেফারি কমিটির কর্মকর্তাকে অর্থ প্রদানের অভিযোগ

লা লিগার শিরোপা পুনরুদ্ধারে দুরন্ত গতিতে ছুটছে বার্সেলোনা। এমন সময়ে তাদের বিরুদ্ধে উঠেছে গুরুতর অভিযোগ।
barcelona
ছবি: এএফপি

লা লিগার শিরোপা পুনরুদ্ধারে দুরন্ত গতিতে ছুটছে বার্সেলোনা। এমন সময়ে তাদের বিরুদ্ধে উঠেছে গুরুতর অভিযোগ। স্প্যানিশ গণমাধ্যম কাদেনা সের দাবি করেছে, হোসে মারিয়া এনরিকেজ নেগ্রেইরাকে প্রায় ১৪ লাখ ইউরো প্রদান করেছিল তারা। সেসময় তিনি দেশটির ফুটবল ফেডারেশনের রেফারি কমিটির সহ-সভাপতি ছিলেন।

বুধবার কাদেনা সের জানিয়েছে, ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিন বছর ধরে ওই অর্থ প্রদান করে বার্সা। যে কোম্পানিকে তারা অর্থ দিয়েছিল সেটার নাম 'ডিএএসএনআইএল নাইন্টি ফাইভ'। প্রতিষ্ঠানটি ৭৭ বছর বয়সী নেগ্রেইরার। তিনি ১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ২৪ বছর ছিলেন রেফারিদের টেকনিক্যাল কমিটির সহ-সভাপতি। ২০১৮ সালের জুনে 'ডিএএসএনআইএল নাইন্টি ফাইভ'কে অর্থ প্রদান বন্ধ করে দেয় কাতালানরা। সেসময় নেগ্রেইরা রেফারি কমিটি থেকে বিদায় নেন বলে জানা গেছে।

কাদেনা সের আরও দাবি করেছে, ওই কোম্পানিকে ২০১৬ সালে ৫ লাখ ৩২ হাজার ৭২৮ ইউরো, ২০১৭ সালে ৫ লাখ ৪১ হাজার ৭৫২ ইউরো ও ২০১৮ সালে ৩ লাখ ১৮ হাজার ২০০ ইউরো প্রদান করে বার্সেলোনা।

উল্লিখিত কোম্পানির কর নিরীক্ষণের পর তদন্ত শুরু হয়েছে। প্রসিকিউটর অফিসে ইতোমধ্যে নেগ্রেইরা ও তার সন্তান সাক্ষ্য দিয়েছেন। আত্মপক্ষ সমর্থন করে তিনি তদন্তকারীদের জানিয়েছেন যে অর্থের বিনিময়ে বার্সেলোনাকে বাড়তি কোনো সুবিধা দেননি। তবে রেফারিদের সামনে খেলোয়াড়দের কেমন আচরণ করা উচিত তাসহ বেশ কিছু বিষয়ে ক্লাবটিকে মৌখিক পরামর্শ দিয়েছিলেন। কর এজেন্সির কাছে এই সংক্রান্ত কোনো নথিপত্র অবশ্য দেখাতে পারেননি তিনি।

কাদেনা সেরকে বার্সার সাবেক সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ বলেছেন যে ২০১৮ সাল পর্যন্ত একটানা অর্থ প্রদান করা হয়। ক্লাবের ব্যয় কমানোর অংশ হিসেবে তা বন্ধ হয়ে যায়। তবে কাতালানদের সাবেক সহ-সভাপতি হোয়ান গাসপার্ত জানিয়েছেন, এসব অর্থ প্রদানের কোনো প্রমাণ নেই।

লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে বার্সেলোনা। ২১ ম্যাচে তাদের অর্জন ৫৬ পয়েন্ট। তাদের চেয়ে ১১ পয়েন্ট পিছিয়ে আছে আসরের শিরোপাধারী রিয়াল মাদ্রিদ। এক ম্যাচ কম খেলে তারা পেয়েছে ৪৫ পয়েন্ট।

Comments

The Daily Star  | English

Fewer but fiercer since the 90s

Though Bangladesh is experiencing fewer cyclones than in the 1960s, their intensity has increased, a recent study has found.

4h ago