ফুটবল

প্রথমার্ধের 'জঘন্য' কৌশল পাল্টেই আর্সেনালকে হারালেন গার্দিওলা

প্রায়শ নানা রকমের চমকপ্রদ কৌশল ব্যবহার করে থাকেন পেপ গার্দিওলা। উপকারে আসার বদলে মাঠে সেগুলো কখনও আবার উল্টো ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।
ছবি: এএফপি

প্রায়শ নানা রকমের চমকপ্রদ কৌশল ব্যবহার করে থাকেন পেপ গার্দিওলা। উপকারে আসার বদলে মাঠে সেগুলো কখনও আবার উল্টো ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। আর্সেনালের বিপক্ষেও ম্যানচেস্টার সিটির স্প্যানিশ কোচের পরীক্ষা-নিরীক্ষা কাজে লাগেনি। সেকারণে বিরতির পর নিজের 'জঘন্য' কৌশল পাল্টে ফেলেন তিনি।

বুধবার রাতে আর্সেনালকে তাদের মাঠ এমিরেটস স্টেডিয়ামে ৩-১ গোলে হারিয়েছে সিটি। এতে জমে উঠেছে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের লড়াই। গত নভেম্বরের পর প্রথমবারের মতো আসরের পয়েন্ট তালিকার চূড়ায় উঠেছে গার্দিওলার শিষ্যরা। ২৩ ম্যাচে বর্তমান চ্যাম্পিয়নদের পয়েন্ট ৫১। দুইয়ে নেমে যাওয়া আর্সেনালের পয়েন্টও সমান। তারা পিছিয়ে আছে গোল ব্যবধানে। সিটিজেনদের চেয়ে এক ম্যাচ কমও খেলেছে দলটি।

কেভিন ডি ব্রুইনার লক্ষ্যভেদে সিটি লিড পেলেও চেনা আঙিনায় শুরুতে আধিপত্য করে আর্সেনাল। প্রথমার্ধের শেষদিকে বুকায়ো সাকার পেনাল্টিতে সমতায় ফেরে তারা। কিন্তু দ্বিতীয়ার্ধে স্বাগতিকদের আর আগের ছন্দে খুঁজে পাওয়া যায়নি। জ্যাক গ্রিলিশ ফের সফরকারীদের এগিয়ে দেওয়ার পর জয় নিশ্চিত করেন আর্লিং হালান্ড।

গুরুত্বপূর্ণ জয়ের পর গার্দিওলা সিটির প্রথমার্ধের কৌশলের সমালোচনায় বলেন, 'আমার কৌশল... আমি নতুন কিছু চেষ্টা করেছিলাম এবং এটা ছিল জঘন্য। দ্বিতীয়ার্ধে আমরা নিজেদের চেনা খেলাটা খেলেছি। প্রথমার্ধে ম্যাচের নিয়ন্ত্রণ নিতে আমাদের সংগ্রাম করতে হচ্ছিল। সেকারণে আমরা ভুগছিলাম এবং তারা অনেক ভালো করছিল।'

ম্যাচের ৮২তম মিনিটে ডি ব্রুইনার পাস থেকে ডান পায়ের কোণাকুণি শতে জাল খুঁজে নেন হালান্ড। প্রিমিয়ার লিগে তার গোল বেড়ে হয়েছে ২৬টি। তিনি আছেন আসরের গোলদাতাদের তালিকায় সবার উপরে। সব প্রতিযোগিতা মিলিয়ে তিন ম্যাচ পর গোল পাওয়া হালান্ডের প্রশংসা করেন সিটি কোচ, 'সে ছিল অসাধারণ। এটা তার সেরা পারফরম্যান্সের একটা ছিল। এই ম্যাচে যেভাবে খেলেছি, সে মাঠে থাকলে সেভাবেই খেলতে হবে আমাদের।'

কিছুদিন আগেও আর্সেনালের চেয়ে ৮ পয়েন্ট পিছিয়ে ছিল ম্যান সিটি। তবে গানাররা হঠাৎ করে ছন্দ হারিয়ে ফেলেছে। প্রিমিয়ার লিগে তিন ম্যাচ ধরে জয়ের দেখা নেই তাদের। সিটির কাছে ধরাশায়ী হওয়ার আগে ব্রেন্টফোর্ডের সঙ্গে ড্র করে তারা। তার আগের ম্যাচে মিকেল আর্তেতার শিষ্যদের পরাস্ত করে এভারটন।

শিরোপা ধরে রাখার অভিযান নিয়ে গার্দিওলা বলেন, 'আর্সেনালের হাতে একটি ম্যাচ রয়েছে। তাই আমি ধরে নিচ্ছি, তারাই লিগের শীর্ষে অবস্থান করছে। তবে কয়েক সপ্তাহ আগে আমরা এখানে আট কিংবা নয় পয়েন্ট পিছিয়ে থেকে আসতে পারতাম। আর এখানে হারার অর্থ হতো শিরোপার স্বপ্ন শেষ হয়ে যাওয়া। কিন্তু তারা বারবার পয়েন্ট হারানোয় আমরা এখানে ব্যবধান ঘোচাতে এসেছিলাম। ম্যাচটা জিতে সেটাই করেছি।'

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives in different parts of the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

1h ago