কোনো কিছুই যথেষ্ট নয়: গার্দিওলা

সিটিতে যোগ দিয়ে পাঁচ মৌসুমের মধ্যে চারবারই ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছেন গার্দিওলা। সবমিলিয়ে এ ক্লাবের হয়ে শিরোপা জিতেছেন ১১টি।

ঘরোয়া প্রতিযোগিতার শিরোপা প্রায় নিয়মিত জিতেই যাচ্ছেন। কিন্তু ইউরোপীয় প্রতিযোগিতায় ব্যর্থ। সেই ২০১১ সালে লিওনেল মেসিকে নিয়ে বার্সেলোনার হয়ে চ্যাম্পিয়ন্স লিগে তার একমাত্র সাফল্য। যে কারণে সমালোচনাও কম শুনতে হচ্ছে না পেপ গার্দিওলাকে। তবে তিনি যতো যাই কিছু করেন না কেন কোনো কিছুই সমালোচকদের জন্য যথেষ্ট হবে বলে মনে করেন এ স্প্যানিশ কোচ।

বার্সেলোনা ছাড়ার পর বায়ার্ন মিউনিখে ঘরোয়া প্রতিযোগিতায় সফল হয়েও চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থতার কারণে কম সমালোচনা শুনতে হয়নি। সেই একই পরিস্থিতি এখন ম্যানচেস্টার সিটিতে। বিশাল পরিমাণ অর্থ খরচ করেও ইউরোপীয় প্রতিযোগিতায় সাফল্য দেখেনি তারা। প্রতি আসরেই ফেবারিট হিসেবে মাঠে নামে দলটি। কিন্তু হতাশায় শেষ হয়। মাঝে এক মৌসুমে ফাইনালে উঠলেও রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় তাকে।

তবে সিটিতে যোগ দিয়ে পাঁচ মৌসুমের মধ্যে চারবারই ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছেন গার্দিওলা। সবমিলিয়ে এ ক্লাবের হয়ে শিরোপা জিতেছেন ১১টি। এর আগে বায়ার্ন মিউনিখের হয়ে তিনে তিন। বার্সেলোনার হয়েও তিনবার লা লিগার শিরোপা জিতেছেন তিনি। সবমিলিয়ে ৩২টি শিরোপা জিতেছেন তিনি। কিন্তু ওই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা মাত্র একটি। যে কারণে সমালোচনা পিছু ছাড়ছে না তাকে।

তবে এসব সমালোচনা আর গায়ে মাখেন না গার্দিওলা। নিজের অর্জন নিয়ে যথেষ্ট সন্তুষ্ট তিনি। চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর ম্যাচে আরবি লাইপজিগের মাঠে নামার আগে সংবাদ সম্মেলনে বলেন, 'আমার ক্যারিয়ার যদি আগামীকালই শেষ হয়ে যায়, বার্সেলোনা, বায়ার্ন এবং এখানে (ম্যানচেস্টার সিটি) যা করেছি, তা নিয়ে বেশ খুশিই থাকব। এত কম সময়ে ইউরোপে আমি যা করেছি। দিনশেষে ভাগ্য লেখা হয়ে গেছে।'

'আমি অনুভব করেছি যে, অনেক বছর ধরে আমরা যা করেছি, যাই ঘটুক না কেন, কিংবা আমি ব্যক্তিগতভাবে যাই করি না কেন, আমার সব কিছু ব্যর্থতা হিসেবেই দেখা হবে। কোনো কিছুই (সমালোচকদের) জন্য যথেষ্ট নয়। তাই আমি উপভোগ করি। ভাল খাবার ও ভালো ওয়াইন খাই। আমি লিভারপুল বনাম মাদ্রিদ দেখব, নাপোলি তো সবসময় আনন্দদায়ক এবং তারপর প্রস্তুতি নিব,' যোগ করেন এ স্প্যানিশ কোচ।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago