সর্বোচ্চ গোলদাতার রেকর্ড গড়ে গর্বিত এমবাপে

নঁতের বিপক্ষে গোলটি পিএসজির জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে কিলিয়ান এমবাপের ২০১তম। ক্লাবটির রেকর্ড গোলদাতা হওয়ার পথে তিনি ছাড়িয়ে গেছেন এদিনসন কাভানিকে।
ছবি: এএফপি

ম্যাচের একদম শেষ সময়ে জালের ঠিকানা খুঁজে নিলেন কিলিয়ান এমবাপে। ঘরের মাঠে পিএসজির জয় সুনিশ্চিত করলেন এই ফরাসি তারকা স্ট্রাইকার। সেই সঙ্গে স্বদেশি ক্লাবটির ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার রেকর্ড নিজের করে নিলেন তিনি।

শনিবার রাতে লিগ ওয়ানে পার্ক দে প্রিন্সেসে নঁতের বিপক্ষে ৪-২ গোলে জিতেছে আসরের শিরোপাধারীরা। ফলে ২৬ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে আসরের পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে ক্রিস্তফ গালতিয়ের শিষ্যরা। এক ম্যাচ কম খেলে ১১ পয়েন্ট পিছিয়ে দুইয়ে অবস্থান করছে মার্সেই।

লিওনেল মেসি ম্যাচের ১২তম মিনিটে এগিয়ে দেন পিএসজিকে। পাঁচ মিনিট পর পর হাউয়েন হাজামের আত্মঘাতী গোলে দ্বিগুণ হয় ব্যবধান। তবে এই লিড বিরতি পর্যন্ত ধরে রাখতে পারেনি প্যারিসিয়ানরা। লুদোভিক ব্লাস ও ইগ্নাতিয়াস গানাগোর লক্ষ্যভেদে প্রথমার্ধেই সমতায় ফেরে নঁতে। ধাক্কা সামলে দ্বিতীয়ার্ধে গা ঝাড়া দিয়ে ওঠে স্বাগতিকরা। ম্যাচের ৬০তম মিনিটে দানিলো পেরেরা স্কোরলাইন ৩-২ করেন। এরপর যোগ করা সময়ে নিশানা ভেদ করে চূড়ায় উঠে যান ২৪ বছর বয়সী এমবাপে।

চলতি মৌসুমের লিগ ওয়ানে গোলদাতাদের তালিকায় শীর্ষে আছেন এমবাপে। ২২ ম্যাচে তিনি করেছেন ১৮ গোল। নঁতের বিপক্ষে গোলটি পিএসজির জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে তার ২০১তম। ক্লাবটির রেকর্ড গোলদাতা হওয়ার পথে তিনি ছাড়িয়ে গেছেন এদিনসন কাভানিকে। ২০০ গোল নিয়ে এত দিন সবার উপরে ছিলেন এই উরুগুইয়ান স্ট্রাইকার।

ম্যাচ শেষ হওয়ার পর এমবাপেকে সম্মান জানাতে একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করে পিএসজি। তাকে উপহার দেওয়া হয় স্মারক ট্রফি। স্টেডিয়ামে প্রদর্শিত হয় তার একটি বিশাল প্রতিকৃতি। সেসময় প্রতিক্রিয়ায় এমবাপে বলেন, 'এখানে থাকাটা খুবই বিশেষ ব্যাপার। শেষবার আমি যখন এখানে কথা বলেছিলাম, তখন ঘোষণা করেছিলাম যে আমি থাকছি (চুক্তি নবায়ন করে)। এখানে থাকা এবং এই ক্লাবের সর্বোচ্চ গোলদাতা হওয়া গর্বের।'

জাতীয় দল ফ্রান্সের হয়ে ২০১৮ বিশ্বকাপের শিরোপা জেতা এই ফুটবলার যোগ করেন, 'পিএসজির খেলোয়াড় হওয়া এবং ফ্রান্সের সবচেয়ে বড় ক্লাবটির এই ঐতিহাসিক জার্সি গায়ে খেলা সম্মানের ব্যাপার।'

একটি রেকর্ডে অবশ্য এখনও এমবাপে পিছিয়ে আছেন কাভানির চেয়ে। লিগ ওয়ানে পিএসজির জার্সিতে সবচেয়ে বেশি ১৩৮ গোল রয়েছে কাভানির নামের পাশে। তার ঘাড়ে নিঃশ্বাস ফেলা এমবাপে করেছেন ১৩৭ গোল।

Comments