পিএসজিতেই ক্যারিয়ার শেষ করতে চান নেইমার!

পিএসজিতে যোগ দেওয়ার এক মৌসুম শেষ না হতেই নেইমারের বার্সেলোনায় ফিরে যাওয়ার গুঞ্জন প্রায়শই উঠেছে। এছাড়া অন্যান্য ক্লাবের সঙ্গেও তার নাম উঠেছে অনেকবার। কিন্তু এখনও পিএসজিতেই রয়েছেন এ ব্রাজিলিয়ান।

লিওনেল মেসি ও নেইমার, কাউকেই আর ক্লাবে রাখতে চায় না পিএসজি। বেশ কিছু দিন থেকেই এমন সংবাদে সয়লাব ফরাসি গণমাধ্যমে। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে এবারও তারা বাদ পড়লে গুঞ্জনে যেন আরও ঘি ঢালা হয়। এরমধ্যেই ক্রীড়াভিত্তিক শীর্ষ সংবাদমাধ্যম দ্য অ্যাথলেটিক জানিয়েছে, পিএসজিতে খেলেই ক্যারিয়ারের ইতি টানতে চান নেইমার।

পিএসজিতে যোগ দেওয়ার এক মৌসুম শেষ না হতেই নেইমারের বার্সেলোনায় ফিরে যাওয়ার গুঞ্জন প্রায়শই উঠেছে। এছাড়া অন্যান্য ক্লাবের সঙ্গেও তার নাম উঠেছে অনেকবার। কিন্তু এখনও পিএসজিতেই রয়েছেন এ ব্রাজিলিয়ান। এবং এই ক্লাবেই থাকবে বলে ধারণা করা হচ্ছে। প্রতিবেদন অনুযায়ী, ৩১ বছর বয়সী এ ফরোয়ার্ড তার ক্যারিয়ার শেষ করতে চান প্যারিসেই।

২০২৬ সালের বিশ্বকাপ কানাডা, মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হওয়ার সময় ৩৪ বছর বয়সী হবেন নেইমার। এবং পরের বছরের জুনে পার্ক দে প্রিন্সেসে বিদ্যমান চুক্তির মেয়াদ শেষ হলে ৩৫ বছর বয়সী হবেন তিনি। তখন অবসর নেবেন নাকি প্যারিসে তার অবস্থান দীর্ঘায়িত করবেন তা জানা যাবে পরে। তবে বর্তমান পরিস্থিতি অনুযায়ী অন্য কোনো দলে যাওয়ার পরিকল্পনা করছেন না তিনি।

দলের অপর দুই শীর্ষ তারকা কিলিয়ান এমবাপে ও মেসি। যার মধ্যে এমবাপে তার চুক্তির শেষ বছরের কাছাকাছি চলে এসেছেন। আর মেসির চুক্তি এই গ্রীষ্মে শেষ হতে যাচ্ছে। তারপরও যতো জল্পনা-কল্পনা সেই নেইমারকে ঘিরে।  গোড়ালির অস্ত্রোপচারের পর এই মৌসুমের বাকিটা মাঠের বাইরে থাকতে হবে তাকে।

অথচ এমবাপে এবং মেসির বিষয়ে স্পষ্টতা শীঘ্রই আসা উচিত। কারণ গত বছর দুই বছরের মেয়াদ বাড়ালেও তা শেষ হতে যাচ্ছে ২০২২ সালে। আর চুক্তি নবায়ন না করলে এই গ্রীষ্মে ফ্রি এজেন্ট হিসাবে চলে যাবেন মেসি। যেখানে ২০২৭ সাল পর্যন্ত পিএসজিতে প্রতিশ্রুতিবদ্ধ নেইমার। তাই তার পরিস্থিতি তুলনামূলক কম চাপের।

২০১৭ সালে বার্সেলোনা থেকে বিশ্ব-রেকর্ড ২০০ মিলিয়ন ইউরোর বিনিময়ে পিএসজিতে যোগ দেন নেইমার। লিগ ওয়ানে দলকে চ্যাম্পিয়ন করার পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের ফাইনালে (২০২০ সালে) পৌঁছাতে সাহায্য করেছেন তিনি। এরমধ্যেই এই ক্লাবে ১৩টি ঘরোয়া ট্রফি জিতেছেন এ ব্রাজিলিয়ান।

পিএসজির হয়ে সব প্রতিযোগিতায় ১৭৩টি ম্যাচ খেলে ১১৮টি গোল করেছেন নেইমার। তিনি পিএসজিতে আসার পর ফোর্বসের মতে, ক্লাবের মূল্য ৮৪১ মিলিয়ন ডলার থেকে ৩.২ বিলিয়ন ডলারে পরিণত হয়েছে। তার যোগদানের পরই ক্লাবটিকে আলাদাভাবে মূল্যায়ন করতে শুরু করেছে ফুটবল বিশ্ব।

Comments

The Daily Star  | English

Dos and Don’ts during a heatwave

As people are struggling, the Met office issued a heatwave warning for the country for the next five days

1h ago