ফুটবল

বাংলাদেশের জার্সিতে এলিটার অভিষেক

২০২১ সালে বাংলাদেশের নাগরিকত্ব লাভ করেন এলিটা। তিনিই বাংলাদেশের পাসপোর্ট পাওয়া প্রথম বিদেশি ফুটবলার।
ছবি: শেখ নাসির

অবশেষে এলিটা কিংসলের অভিষেক হলো বাংলাদেশ জাতীয় ফুটবল দলের জার্সিতে। নাইজেরিয়ায় জন্ম নেওয়া ৩৩ বছর বয়সী এই স্ট্রাইকার পেলেন আন্তর্জাতিক মঞ্চে খেলার অনির্বচনীয় স্বাদ।

শনিবার সিলেট জেলা স্টেডিয়ামে দ্বিপাক্ষিক সিরিজের প্রথম প্রীতি ম্যাচে সিশেলসের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। দ্বিতীয়ার্ধের শুরুতে বদলি হিসেবে মাঠে নামানো হয়েছে এলিটাকে।

ছবি: শেখ নাসির

২০২১ সালে বাংলাদেশের নাগরিকত্ব লাভ করেন এলিটা। তিনিই বাংলাদেশের পাসপোর্ট পাওয়া প্রথম বিদেশি ফুটবলার। ২০২১ সালেই সাফ চ্যাম্পিয়নশিপের জন্য বাংলাদেশের প্রাথমিক স্কোয়াডে তাকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। কিন্তু ফিফার ছাড়পত্র না পাওয়ায় শেষ পর্যন্ত চূড়ান্ত দলে জায়গা মেলেনি তার।

সিশেলসের বিপক্ষে ম্যাচ দিয়ে শেষ হলো এলিটার লম্বা অপেক্ষা। আফ্রিকায় জন্ম নেওয়া এই ফুটবলার বাংলাদেশের হয়ে প্রথমবার খেলার সুযোগ পেলেন আফ্রিকা মহাদেশরই একটি দলের বিপক্ষে।

ম্যাচের আগে গতকাল শুক্রবার এলিটাকে নিয়ে বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া বলেছিলেন, '(দেশের) অন্যান্য স্ট্রাইকারদের তুলনায় সে তার শারীরিক গঠনে আলাদা। সে অনেক দিন ধরে বাংলাদেশে (ক্লাব পর্যায়ে) খেলছে এবং এখানে তার মতো আর কেউ নেই।'

Comments