চ্যাম্পিয়ন্স লিগ জিততে মরিয়া গার্দিওলা

এক যুগ আগে বার্সেলোনার হয়েই দুইবার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিলেন পেপ গার্দিওলা।
ছবি: সংগৃহীত

ম্যানচেস্টার সিটিতে যোগ দিয়ে পাঁচ মৌসুমে চারটি লিগ শিরোপা জিতেছেন পেপ গার্দিওলা। সবমিলিয়ে ১১টি শিরোপা। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ অধরাই থেকে গেছে তার। এমনকি এর আগে বায়ার্ন মিউনিখে তিন মৌসুমও মিলেনি এ ট্রফি। বার্সেলোনায় থাকাকালীন সময়েই জিতেছেন দুইবার। গত এক যুগ ধরে আক্ষেপ করে যাচ্ছেন এ স্প্যানিশ কোচ।

আগামীকাল মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের ম্যাচে বায়ার্ন মিউনিখের বিপক্ষে মাঠে নামছে গার্দিওলার সিটি। সে ম্যাচে নামার আগে স্বাভাবিক উঠে এলো এ আসরে তাদের পারফরম্যান্স নিয়ে। এ ট্রফি জিততে কতোটা মরিয়া জানতে চাইলে এক শব্দে গার্দিওলা উত্তর দিলেন, 'অনেক'।

প্রতিপক্ষ বায়ার্ন বলেই দুশ্চিন্তা বেশি গার্দিওলার। এ আসরে বাভারিয়ানদের সাফল্য ঈর্ষনীয়। তবে চেষ্টার কোনো ত্রুটি রাখবেন বলেই জানান এ স্প্যানিশ কোচ, 'অনেক। আমরা চেষ্টা করতে চাই। এখানে বায়ার্ন মিউনিখের একটি অভিজাত ক্লাবের বিপক্ষে খেলতে পারাটা সম্মানের। আমরা এটাকে স্বাভাবিকভাবে নেব না। আমাদের দুটি ম্যাচ খেলতে হবে। যার শুরুটা হচ্ছে আগামীকাল।'

'প্রশ্নটি প্রতি মৌসুমে হয়ে আসছে। আমি বুঝতে পেরেছি। আমরা প্রতিটি মৌসুমেই চেষ্টা করি। আপনি যে দলগুলোর মুখোমুখি হন তারাও ভালো এবং জিততে চায়। আমার স্বপ্ন এটার (চ্যাম্পিয়ন্স লিগ) মধ্যেই থাকা। আমরা চেষ্টা করে যাব কিন্তু তার মানে এই নয় আমরা জিততে যাচ্ছি,' যোগ করেন সিটি কোচ।

২০১৬ সালে বায়ার্ন ছেড়েই সিটির দায়িত্ব নেন গার্দিওলা। এরপর টানা তিন মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে তাদের যাত্রা থেমেছে কোয়ার্টার ফাইনালে। তবে শেষ দুটি আসরে সেমি-ফাইনাল খেলেছে তারা। এরমধ্যে ২০২০-২১ মৌসুমে ফাইনালেও উঠেছিল দলটি। কিন্তু টমাস টুখেলের চেলসির কাছে হেরে হতাশা সঙ্গী হয় তাদের।

সেই টুখেল এবার বায়ার্নের কোচ। কদিন আগেই জুলিয়ান ন্যাগেলসমানের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। তবে অতীতে তার বিপক্ষে কী হয়েছে তা নে ভেবে বর্তমানেই মনোযোগ দিতে চান গার্দিওলা, 'এটা ঘটেছে। এখন আমরা আবার চেষ্টা করব। হার এবং জয় একই স্তরে লেগে থাকে। এটা ঠিক একইভাবে ভুলে যাওয়া হয়। অতীতে যা ঘটেছে তাতে আমি মনোযোগ দিই না। এটা খেলার অংশ।

Comments

The Daily Star  | English

'Why did they kill my father?'

Mumtarin Ferdous Doreen, the daughter of Awami League MP Anwarul Azim Anar who was killed in Kolkata, demands justice for her father

37m ago