ফুটবল

বার্সেলোনাকে আটকে দিল জিরোনা

এই ড্রয়ে আসরের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের চেয়ে ১৩ পয়েন্ট এগিয়ে গিয়েছে বার্সেলোনা।
ছবি: এএফপি

সুযোগের পর সুযোগ তৈরি করল বার্সেলোনা। কিন্তু জিরোনার জমাট রক্ষণে ফাটল ধরাতে পারল না তারা। দারুণ সব সেভে গোলরক্ষক পাওলো গাজ্জানিগা হতাশ করলেন রাফিনহা, রোনালদ আরাউহো, গাভিদের। ফলে ঘরের মাঠে পয়েন্ট খোয়াতে হলো কাতালানদের।

লা লিগায় সোমবার রাতে ক্যাম্প ন্যুতে জিরোনার সঙ্গে গোলশূন্য ড্র করেছে শিরোপা পুনরুদ্ধারের খোঁজে থাকা বার্সা।

আসরে ২৮ ম্যাচে জাভি হার্নান্দেজের শিষ্যদের এটি তৃতীয় ড্র। ২৩ জয়ের পাশাপাশি দুটি হারের স্বাদ নিয়েছে তারা। ৭২ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান লিগের পয়েন্ট তালিকার শীর্ষে। ১১ নম্বরে থাকা জিরোনার পয়েন্ট সমান ম্যাচে ৩৫।

এই ড্রয়ে আসরের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের চেয়ে ১৩ পয়েন্ট এগিয়ে গিয়েছে বার্সেলোনা। ২৮ ম্যাচ খেলা কার্লো আনচেলত্তির শিষ্যদের পয়েন্ট ৫৯। তারা আছে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে।

দ্বিতীয় মিনিটে ম্যাচের প্রথম সুযোগ পায় জিরোনা। সতীর্থের ক্রসে ডি-বক্সের ভেতর থেকে ভিক্তর সাইগানকভের ভলি বাইরের দিকে জালে লাগে। তিন মিনিট পর বার্সা ছড়ায় ভীতি। প্রতিপক্ষের ভুলে রাফিনহা বল পেয়ে পাস দেন রবার্ত লেভানদভস্কিকে। পোলিশ স্ট্রাইকারের শট চলে যায় ক্রসবারের উপর দিয়ে।

নবম মিনিটে নিজেদের খেলোয়াড়দের ভুল বোঝাবুঝিতে গোল খেতে বসে সফরকারীরা। ডিফেন্ডার সান্তিয়াগো বুয়েনো বল বাড়ান গাজ্জানিগার উদ্দেশ্যে। কিন্তু ততক্ষণে গোলপোস্ট ছেড়ে অনেকটা বেরিয়ে এসেছিলেন আর্জেন্টাইন গোলরক্ষক। পেছনের দিকে পড়িমরি করে ছুটে বল গোললাইন অতিক্রম করার আগে রুখে দেন তিনি।

৩৬তম মিনিটে দুরূহ কোণ থেকে বার্সেলোনার ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনহার প্রচেষ্টা পা দিয়ে ঠেকান গাজ্জানিগা। পরের মিনিটে কর্নার থেকে আরাউহোর ফ্লিকে জালের দিকে যাচ্ছিল বল। দুই হাত দিয়ে কোনোমতে তা গোললাইন পেরিয়ে যাওয়া থামান জিরোনা গোলরক্ষক। প্রথমার্ধের শেষ মিনিটে আনসু ফাতির শট হয় লক্ষ্যভ্রষ্ট।

দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে রাফিনহার ফ্রি-কিকে এরিক গার্সিয়ার হেড জাল খুঁজে না পেলে এগিয়ে যাওয়া হয়নি স্বাগতিকদের। আট মিনিট পর বড় বাঁচা বেঁচে যায় তারা। আইভান মার্তিনের থ্রু বল ধরে এগিয়ে গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগেনকে একা পেয়ে যান ভ্যালেন্তিন কাস্তেয়ানো। কিন্তু তার শট দূরের পোস্টের বাইরে দিয়ে চলে যায়।

৭৮তম মিনিটে ডি-বক্সে বিপজ্জনক বল বাড়ান সার্জিও বুসকেতস। কিন্তু লেভানদভস্কি তা পেলেও শট নিতে পারেননি প্রতিপক্ষ ডিফেন্ডারদের চ্যালেঞ্জে। যোগ করা সময়েও স্রেফ জেতার সুবাস ছড়িয়েই সন্তুষ্ট থাকতে হয় বার্সাকে। গাভির হেড কর্নারের বিনিময়ে আটকান গাজ্জানিগা। লেভানদভস্কির ব্যাকহিল বাধা পায় রক্ষণে।

Comments