চ্যাম্পিয়ন্স লিগ জিততে হলে রিয়ালকে হারাতেই হবে: গার্দিওলা

স্প্যানিশ লা লিগার পরাশক্তি রিয়াল চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়ন। এই প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়নও কার্লো আনচেলত্তির শিষ্যরা।
ছবি: এএফপি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার লড়াইয়ে ম্যানচেস্টার সিটির সামনে রয়েছে রিয়াল মাদ্রিদ। অর্থাৎ ফাইনালে ওঠার লড়াইয়ে সম্ভাব্য সবচেয়ে কঠিন প্রতিপক্ষকেই পেয়েছে তারা। তবে সিটিজেনদের স্প্যানিশ কোচ পেপ গার্দিওলা এতে ঘাবড়ে যাচ্ছেন না। তার মতে, ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরের শিরোপা জিততে হলে রিয়ালকে হারানোর বিকল্প নেই।

চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা এখনও অধরা ইংলিশ প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন ম্যান সিটির। তারকাখচিত দল নিয়েও বারবার ব্যর্থতা সঙ্গী হয়েছে তাদের। গত ২০২০-২১ মৌসুমের প্রথম ও একমাত্রবারের মতো ফাইনালে উঠেছিল তারা। কিন্তু খুব কাছে পৌঁছেও তাদেরকে আক্ষেপে পুড়তে হয়। তাদেরকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার উল্লাসে মাতে একই দেশের ক্লাব চেলসি।

স্প্যানিশ লা লিগার পরাশক্তি রিয়াল চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়ন। এই প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়নও কার্লো আনচেলত্তির শিষ্যরা। গত মৌসুমের সেমিতেও পরস্পরকে মোকাবিলা করেছিল সিটি ও রিয়াল। রুদ্ধশ্বাস লড়াইয়ে দুই লেগ মিলিয়ে ৬-৫ ব্যবধানের অগ্রগামিতায় সিটিকে ছিটকে দিয়ে শিরোপা নির্ধারণী মঞ্চে জায়গা করে নিয়েছিল রিয়াল।

গতকাল বুধবার রাতে আসরের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে বায়ার্ন মিউনিখের মাঠ আলিয়াঞ্জ অ্যারেনায় ১-১ গোলে স্বাগতিকদের সঙ্গে ড্র করেছে ম্যান সিটি। ফলে দুই লেগ মিলিয়ে ৪-১ ব্যবধানের অগ্রগামিতায় সেমিফাইনালে উঠেছে তারা। প্রথম লেগে নিজেদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে জার্মান বুন্দেসলিগার শিরোপাধারীদের ৩-০ গোলে উড়িয়ে দিয়েছিল ক্লাবটি। ফলে এই নিয়ে টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের সেমি নিশ্চিত করেছে ম্যান সিটি।

ম্যাচের পর সংবাদ সম্মেলনে সিটির বর্তমান এবং বায়ার্ন ও বার্সেলোনার সাবেক কোচ গার্দিওলা বলেছেন, 'টানা তৃতীয় বছর আমরা সেমিফাইনালে (উঠলাম)। একটি অসাধারণ দলের বিপক্ষে এবার আমরা এটা করলাম।'

চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের আধিপত্য নিয়ে সচেতন আছেন তিনি, '১৩ বছরের ১১তম বারের মতো সেমিফাইনালে (জায়গা করে নিয়েছে) রিয়াল। তো তাদেরকে সম্মান জানাতেই হয়। আমরা টানা তিনবার এটা (সেমি নিশ্চিত) করলাম। বিশ্বের প্রতিটি ক্লাবেরই ভাবনা হলো, এই প্রতিযোগিতায় (শিরোপা) জিততে হলে আপনাকে রিয়াল মাদ্রিদকে হারাতেই হবে। আগে বার্সেলোনার ক্ষেত্রে এমনটা (বলা হতো), কিন্তু এখন (সেই জায়গায় রয়েছে) মাদ্রিদ।'

Comments