৪ গোল কল্পনাতেও আসেনি আর্জেন্টাইন স্ট্রাইকারের

কাস্তেয়ানোস চলমান ২০২২-২৩ মৌসুমে জিরোনায় খেলছেন ধারে। আর্জেন্টিনার মেন্দোজা শহরে জন্ম নেওয়া এই স্ট্রাইকারের মূল ঠিকানা যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব নিউ ইয়র্ক এফসি।
ছবি: এএফপি

মনের গহীনে পরম যত্নে লালন করা স্বপ্ন ছিল। তবে সেটা যে এমনভাবে ফলে যাবে তা কল্পনাতেও ছিল না ভ্যালেন্তিন কাস্তেয়ানোসের। একটি-দুটি নয়, রিয়াল মাদ্রিদের বিপক্ষে এক ম্যাচেই চারটি গোল করলেন তিনি। ২৪ বছর বয়সী এই আর্জেন্টাইন ফরোয়ার্ডের নৈপুণ্যে জিরোনা পেল স্মরণীয় জয়ের মধুর স্বাদ।

স্প্যানিশ লা লিগায় গতকাল মঙ্গলবার রাতে নিজেদের মাঠে বর্তমান চ্যাম্পিয়ন রিয়ালকে ৪-২ গোলে উড়িয়ে দিয়েছে জিরোনা। স্বাগতিকদের হয়ে দুই অর্ধে দুটি করে গোল করেন কাস্তেয়ানোস। এই প্রতিযোগিতায় একবিংশ শতাব্দীতে রিয়ালের বিপক্ষে এক ম্যাচে চার গোল করা প্রথম ফুটবলার তিনি। প্রথম আর্জেন্টাইন খেলোয়াড় হিসেবে লস ব্লাঙ্কোদের বিপক্ষে কোনো ম্যাচে চারবার লক্ষ্যভেদের নজিরও গড়েছেন তিনি।

ম্যাচের পর স্প্যানিশ গণমাধ্যম মুভিস্টারকে কাস্তেয়ানোস জানান স্বপ্ন পূরণের কথা, 'এটি স্বপ্নের রাত। বিশ্বের সেরা দলগুলোর একটির বিপক্ষে আমরা খেলেছি। আমি কল্পনাও করতে পারিনি (যে চার গোল করব)। আমি এই অর্জনের রস আস্বাদন করব আমাদের দলের সমর্থক, আমার পরিবার ও আর্জেন্টিনার মেন্দোজায় থাকা আমার আত্মীয়-স্বজনের সঙ্গে। তারা আমাকে অনেক সমর্থন যুগিয়ে থাকে।'

কাস্তেয়ানোস চলমান ২০২২-২৩ মৌসুমে জিরোনায় খেলছেন ধারে। আর্জেন্টিনার মেন্দোজা শহরে জন্ম নেওয়া এই স্ট্রাইকারের মূল ঠিকানা যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব নিউ ইয়র্ক এফসি। সেখানে তিনি যোগ দিয়েছিলেন ২০১৮ সালে। এরপর ধীরে ধীরে হয়ে ওঠেন আক্রমণভাগের মূল অস্ত্র। ২০২১ সালে ৩২ ম্যাচে ১৯ গোল করে তিনি জিতেছিলেন এমএলেসের গোল্ডেন বুট।

একক পারফরম্যান্সে স্পেনের সফলতম ক্লাবকে বিধ্বস্ত করার পর অনুভূতি ভাষায় প্রকাশ করতে বেগ পেতে হয় কাস্তেয়ানোসকে, 'এমএলএস ও এই জায়গা পুরোপুরি আলাদা। রিয়ালের বিপক্ষে গোল করা ছিল আমার স্বপ্ন। আর আমি করেছি চার গোল। আপনারাই ভেবে দেখুন আমার কী অনুভূতি হচ্ছে!'

৩১ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট তালিকায় জিরোনার অবস্থান নয়ে। অবিশ্বাস্য জয়ের তাৎপর্য তুলে ধরেন কাস্তেয়ানোস, 'দল জয় পাওয়াতেও আমি খুশি। অবনমন অঞ্চল থেকে দূরে থাকতে এবং পয়েন্ট তালিকার উপরের দিকে উঠতে এটি আমাদের দরকার ছিল।'

লিগে ২৯ ম্যাচে কাস্তেয়ানোসের নামের পাশে রয়েছে ১১ গোল। এছাড়া, কোপা দেল রেতে দুই ম্যাচ খেলে করেছেন এক গোল। অর্থাৎ ইউরোপে পা রেখে প্রথম মৌসুমে বাজিমাত করার পথে আছেন তিনি।

বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার হয়ে এখনও খেলা হয়নি কাস্তেয়ানোসের। তবে অনূর্ধ্ব-২০ দলের প্রতিনিধিত্ব করেছেন তিনি। ২০২০ সালে খেলেছিলেন ছয়টি ম্যাচ। যদিও জালের দেখা পাওয়া হয়নি তার।

Comments