প্রিমিয়ার লিগে সবাইকে ছাড়িয়ে হালান্ড

চূড়ায় পৌঁছাতে হালান্ডের লাগল মাত্র ৩১ ম্যাচ। প্রিমিয়ার লিগে ম্যান সিটির আরও পাঁচ ম্যাচ বাকি থাকায় নিজের কীর্তিকে আরও সমৃদ্ধ করার সুযোগ পাচ্ছেন তিনি।
ছবি: টুইটার

মাঝমাঠের সামনে থেকে নিখুঁত থ্রু বল বাড়ালেন জ্যাক গ্রিলিশ। আশেপাশে থাকা প্রতিপক্ষের ডিফেন্ডারদের পেছনে ফেলে আর্লিং হালান্ড যখন তা নিয়ন্ত্রণে নিলেন, তখন কেবল গোলরক্ষককে পরাস্ত করার চাহিদা। বরাবরের মতো কোনো গড়বড় করলেন না নরওয়েজিয়ান স্ট্রাইকার। চিপ শটে গোলপোস্ট ছেড়ে বেরিয়ে আসা লুকাস ফাবিয়ান্সকির মাথার উপর দিয়ে জালে বল পাঠালেন তিনি। এই লক্ষ্যভেদে ইংলিশ প্রিমিয়ার লিগের এক মৌসুমে সবচেয়ে বেশি গোলের রেকর্ড এককভাবে নিজের করে নিলেন ম্যানচেস্টার সিটির তারকা।

অ্যান্ডি কোল ও অ্যালান শিয়েরারের সঙ্গে যৌথভাবে শীর্ষে থেকে বুধবার রাতে ওয়েস্টহ্যাম ইউনাইটেডের বিপক্ষে মাঠে নামেন হালান্ড। সিটির ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে ম্যাচের ৭০তম মিনিটে নিশানা ভেদ করে নতুন রেকর্ড গড়েন তিনি। প্রিমিয়ার লিগের চলমান মৌসুমে ২২ বছর বয়সী ফরোয়ার্ডের এটি ৩৫তম গোল। তিনি নতুন উচ্চতায় ওঠায় পেছনে পড়ে গেলেন সমান ৩৪টি করে গোল করা কোল ও শিয়েরার।

১৯৯৩-৯৪ মৌসুমে নিউক্যাসল ইউনাইটেডের হয়ে ৪০ ম্যাচে ৩৪ গোল করেন ইংলিশ স্ট্রাইকার কোল। পরের মৌসুমেই তার স্বদেশি শিয়েরার ব্ল্যাকবার্ন রোভার্সের হয়ে ৪২ ম্যাচে করেন সমানসংখ্যক গোল। তাদেরকে টপকে চূড়ায় পৌঁছাতে হালান্ডের লাগল মাত্র ৩১ ম্যাচ। প্রিমিয়ার লিগে ম্যান সিটির আরও পাঁচ ম্যাচ বাকি থাকায় নিজের কীর্তিকে আরও সমৃদ্ধ করার সুযোগ পাচ্ছেন তিনি।

হালান্ডের স্মরণীয় রাতে হ্যামারদের বিপক্ষে পেপ গার্দিওলার দল জিতেছে ৩-০ গোলে। গোলশূন্য প্রথমার্ধের অস্বস্তি দূরে ঠেলে তারা ফের উঠেছে প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার শীর্ষে। শিরোপা ধরে রাখার অভিযানে থাকা আসরের বর্তমান চ্যাম্পিয়নদের পয়েন্ট ৩৩ ম্যাচে ৭৯। এক ম্যাচ বেশি খেলে ৭৮ পয়েন্ট পাওয়া আর্সেনাল নেমে গেছে দুইয়ে। ঘরের মাঠ এমিরেটস স্টেডিয়ামে গতকাল মঙ্গলবার রাতে চেলসিকে ৩-১ গোলে হারিয়ে তারা ২৪ ঘণ্টার জন্য প্রিমিয়ার লিগের এক নম্বর স্থান দখল করেছিল।

ওয়েস্টহ্যামের বিপক্ষে সিটিজেনদের প্রথম গোল আসে দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে। রিয়াদ মাহরেজের মাপা ফ্রি-কিকে হেড করে দলকে এগিয়ে দেন তিনি। এরপর হালান্ডের ওই রেকর্ড বই ওলটপালট করে দেওয়া লক্ষ্যভেদ। ম্যাচের নির্ধারিত সময়ের পাঁচ মিনিট বাকি থাকতে তৃতীয় গোলের দেখা পায় স্বাগতিকরা। আট মিনিট আগে বদলি নামা ফিল ফোডেনের জোরালো ভলি প্রতিপক্ষের এমারসনের পায়ে লেগে দিক পাল্টে জাল কাঁপায়।

শেষ বাঁশি বাজার পর 'গোলমেশিন' হালান্ডের অর্জনকে উদযাপন করতে তাকে গার্ড অব অনার দেওয়া হয় ম্যান সিটির খেলোয়াড়-স্টাফদের পক্ষ থেকে। চলতি মৌসুমের শুরুতে জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড ছেড়ে তিনি নাম লেখান ম্যানচেস্টারের দলটিতে। এখন পর্যন্ত তাদের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৫ ম্যাচে ৫১ গোল করেছেন তিনি।

Comments