উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

লাউতারোর গোলে ফের মিলানকে হারিয়ে ফাইনালে ইন্টার

দুই লেগ মিলিয়ে ৩-০ ব্যবধানের অগ্রগামিতায় শিরোপা নির্ধারণী মঞ্চের টিকিট পেল সিমোনে ইনজাগির শিষ্যরা।
ছবি: এএফপি

ঘুরে দাঁড়ানোর কোনো নাটকীয় গল্প লিখতে পারল না এসি মিলান। বরং শহর প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে আরও একবার ধুঁকল তারা। তাদেরকে ফের হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠল ইন্টার মিলান।

মঙ্গলবার রাতে আসরের সেমিফাইনালের দ্বিতীয় লেগে সান সিরোতে মিলানকে ১-০ গোলে হারিয়েছে ইন্টার। প্রথম লেগে সিমোনে ইনজাগির শিষ্যরা একই ভেন্যুতে ২-০ গোলে জিতে কাজ এগিয়ে রেখেছিল। ফলে দুই লেগ মিলিয়ে ৩-০ ব্যবধানের অগ্রগামিতায় শিরোপা নির্ধারণী মঞ্চের টিকিট পেল তারা।

ইতালিয়ান সিরি আর দুই পরাশক্তির লড়াইয়ে পার্থক্য গড়ে দেন লাউতারো মার্তিনেজ। ম্যাচের শেষদিকে জাল খুঁজে নেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন স্ট্রাইকার।

ছবি: টুইটার

২০০৯-১০ মৌসুমের পর প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে জায়গা করে নিল ইন্টার। সেবার তারা বায়ার্ন মিউনিখকে হারিয়ে এই প্রতিযোগিতায় নিজেদের তৃতীয় শিরোপা জিতেছিল। অন্যদিকে, ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরের সাতবারের চ্যাম্পিয়ন মিলানের যাত্রা থামল সেমিতে।

বল দখলে এগিয়ে থাকা মিলান প্রথমার্ধে দারুণ দুটি সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি। সেই হতাশা জেঁকে ধরাতেই হয়তো বিরতির পর বিবর্ণ হয়ে পড়ে স্তেফানো পিওলির শিষ্যদের পারফরম্যান্স। গোলমুখে সব মিলিয়ে তাদের নেওয়া পাঁচটি শটের কেবল একটি ছিল লক্ষ্যে। অন্যদিকে, পাল্টা আক্রমণ নির্ভর কৌশল বেছে নেওয়া ইন্টার গোটা ম্যাচেই ছিল উজ্জ্বল। তারা ১৫টি শট নিয়ে লক্ষ্যে রাখে চারটি।

শুরুতে ম্যাচের লাগাম হাতে রাখা মিলান একাদশ মিনিটে এগিয়ে যেতে পারত। সান্দ্রো তোনালির কাটব্যাকে ডি-বক্সে ফাঁকায় বল পান ব্রাহিম দিয়াজ। তবে স্প্যানিশ ফরোয়ার্ডের দুর্বল গতির শট বাঁদিকে ঝাঁপিয়ে সহজেই ঠেকান ইন্টারের গোলরক্ষক আন্দ্রে ওনানা।

৩৭তম মিনিটে ফের আক্ষেপে পুড়তে হয় মিলানকে। মাত্তেও দারমিয়ানকে গতিতে পরাস্ত করে ডি-বক্সে ঢুকে পড়েন রাফায়েল লেয়াও। কিছুটা দুরূহ কোণ থেকে কোণাকুণি শট নেন পর্তুগিজ ফরোয়ার্ড। তবে বল দূরের পোস্ট ঘেঁষে চলে যায় মাঠের বাইরে।

দুই মিনিটের মধ্যে সুযোগ আসে ইন্টারের সামনে। হাঁকান চালহানোগ্লুর ফ্রি-কিকে জোরালো হেড করেন লাউতারো। দারুণ দক্ষতার পরিচয় মিলানের ফরাসি গোলরক্ষক মাইক মাইনিয়ান বলের গোললাইন অতিক্রম করে যাওয়া আটকান।

দ্বিতীয়ার্ধেও প্রথম থেকে বল নিজেদের পায়ে রেখে খেলতে থাকে মিলান। তবে প্রতিপক্ষের রক্ষণভাগে গিয়ে বারবার খেই হারিয়ে ফেলে তারা। তাদের চাপ সামাল দিয়ে উল্টো ৭৪তম মিনিটে লিড আদায় করে নেয় ইন্টার। বেলজিয়ান স্ট্রাইকার রোমেলু লুকাকুর সঙ্গে বল আদান-প্রদান করে কাছের পোস্ট দিয়ে জাল কাঁপান লাউতারো। মাইনিয়ান বলে হাত ছোঁয়ালেও বাইরে রাখতে ব্যর্থ হন।

বাকি সময়ে রাজত্ব করে চালকের আসনে বসে পড়া ইন্টারই। ৭৮তম মিনিটে লাউতারো ও যোগ করা সময়ে লুকাকু সুযোগ তৈরি করেন। তবে সেগুলো সফলতার মুখ দেখেনি মাইনিয়ানের কল্যাণে।

ছবি: টুইটার

তুরস্কের ইস্তানবুলে চ্যাম্পিয়ন্স লিগের ২০২২-২৩ মৌসুমের ফাইনাল হবে আগামী ১১ জুন। সেখানে ইন্টার মুখোমুখি হবে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ কিংবা ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার সিটিকে। এই দুই দল আগামীকাল বুধবার রাতে পরস্পরকে মোকাবিলা করবে।

Comments