উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

লাউতারো ও আলভারেজের সামনে যে কীর্তি ছোঁয়ার হাতছানি

একই মৌসুমে বিশ্বকাপ ও ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরের শিরোপা জেতার প্রথম ঘটনা দেখা যায় ১৯৭৪ সালে।
ছবি: এএফপি

একই মৌসুমে বিশ্বকাপ ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের বিরল কীর্তি আছে মাত্র ১১ ফুটবলারের। সেই তালিকায় যুক্ত হওয়ার হাতছানি রয়েছে দুই আর্জেন্টাইন তারকার সামনে। একজন ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার হুলিয়ান আলভারেজ, আরেকজন ইন্টার মিলানের স্ট্রাইকার লাউতারো মার্তিনেজ।

ইস্তানবুলে আগামী ১১ জুন অনুষ্ঠিত হবে ২০২২-২৩ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। তিনবারের চ্যাম্পিয়ন ইন্টারের মুখোমুখি হবে প্রথম শিরোপার খোঁজে থাকা সিটি। সেমিফাইনালে ইতালিয়ান সিরি আর পরাশক্তি ইন্টার বিদায় করে এসি মিলানকে। আর রিয়াল মাদ্রিদকে ছিটকে দেয় ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপাধারী ম্যান সিটি।

ছবি: টুইটার

একই মৌসুমে বিশ্বকাপ ও ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরের শিরোপা জেতার প্রথম ঘটনা দেখা যায় ১৯৭৪ সালে। সাত ফুটবলার বায়ার্ন মিউনিখের হয়ে ইউরোপিয়ান কাপ (চ্যাম্পিয়ন্স লিগ সেসময় এই নামে পরিচিত ছিল) জয়ের সাত সপ্তাহের ব্যবধানে বিশ্বকাপ জয়ের স্বাদ নেন জার্মানির হয়ে। তারা হলেন ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, সেপ মায়ার, জার্ড মুলার, পল ব্রেইটনার, হ্যান্স গর্গ সোয়ার্জেনবেক, উলি হোনেস ও ইয়ুপ কাপেলমান।

২৪ বছর পর জার্মান খেলোয়াড়দের অর্জনে ভাগ বসান ক্রিস্তিয়ান কারেম্বু। ১৯৯৮ সালে রিয়ালের জার্সিতে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর বিশ্বকাপজয়ী ফ্রান্সের স্কোয়াডে  ছিলেন তিনি। পরবর্তীতে আরও তিন ফুটবলার সফলতম স্প্যানিশ ক্লাব রিয়ালের গড়েন এই মর্যাদাপূর্ণ 'ডাবল'। তারা হলেন রবার্তো কার্লোস (২০০২ সালে, রিয়াল ও ব্রাজিল), সামি খেদিরা (২০১৪ সালে, রিয়াল ও জার্মানি) ও রাফায়েল ভারান (২০১৮ সালে, রিয়াল ও ফ্রান্স)।

ছবি: এএফপি

এবার প্রথম আর্জেন্টাইন ফুটবলার হিসেবে একই মৌসুমে বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ের কীর্তি গড়ার দ্বারপ্রান্তে লাউতারো ও আলভারেজ। গত বছরের ডিসেম্বরে রোমাঞ্চকর টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। ফাইনালে শুরু থেকে খেলেছিলেন আলভারেজ। অতিরিক্ত সময়ে তার বদলি হিসেবে নেমেছিলেন লাউতারো।

চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে লাউতারো ও আলভারেজ— দুজনই জালের দেখা পান। ফিরতি লেগে লাউতারোর একমাত্র গোলে সান সিরোতে স্বদেশি ক্লাব মিলানকে হারায় ইন্টার। আলভারেজও লক্ষ্যভেদ করেন ফিরতি লেগে। ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে রিয়ালের বিপক্ষে ৪-০ ব্যবধানের বড় জয়ে সিটির শেষ গোলটি আসে তার পা থেকে।

Comments