ব্রাজিলে যাচ্ছেন না আনচেলত্তি, থাকছেন রিয়ালে

২০২১ সালে দ্বিতীয় মেয়াদে সফলতম স্প্যানিশ ক্লাব রিয়ালের কোচ হন আনচেলত্তি। সেসময় তিন বছরের চুক্তি হয় দুই পক্ষের মধ্যে।
ছবি: এএফপি

রিয়াল মাদ্রিদ ছেড়ে কার্লো আনচেলত্তির ব্রাজিলের কোচ হওয়ার জল্পনা-কল্পনা চলছে কয়েক মাস ধরে। ম্যানচেস্টার সিটির কাছে বিধ্বস্ত হয়ে রিয়ালের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল থেকে বিদায়ের পর সেই গুঞ্জনে লাগে জোর হাওয়া। তবে সব শঙ্কা উড়িয়ে দিয়ে আনচেলত্তি বললেন, আগামী মৌসুমে রিয়ালেই থাকছেন তিনি।

২০২১ সালে দ্বিতীয় মেয়াদে সফলতম স্প্যানিশ ক্লাব রিয়ালের কোচ হন আনচেলত্তি। সেসময় তিন বছরের চুক্তি হয় দুই পক্ষের মধ্যে। এতে আগামী ২০২৪ সাল পর্যন্ত সান্তিয়াগো বার্নাব্যুতে থাকার জন্য চুক্তিবদ্ধ বর্ষীয়ান ইতালিয়ান কোচ। তবে চলতি বছরের শুরু থেকে তার রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের কোচ হওয়া নিয়ে চলছে জোরালো গুঞ্জন। গত বছর অনুষ্ঠিত কাতার বিশ্বকাপে ব্যর্থতার কারণে তিতে পদত্যাগ করার পর থেকে নতুন কোচের সন্ধানে আছে সেলেসাওরা।

গত মার্চে বার্তা সংস্থা রয়টার্সের কাছে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনের (সিবিএফ) সভাপতি এদনালদো রদ্রিগেস বলেছিলেন, দলটির কোচ পদের শূন্যস্থান পূরণে আনচেলত্তি নিশ্চিতভাবেই তাদের পছন্দের তালিকায় আছেন। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের চলমান ২০২২-২৩ মৌসুম শেষে তারা দেখবেন যে আনচেলত্তিকে পাওয়া যাবে কিনা।

গত বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের সেমির ফিরতি লেগে সিটির মাঠ ইতিহাদ স্টেডিয়ামে ৪-০ গোলে উড়ে যায় রিয়াল। দুই লেগ মিলিয়ে ৫-১ গোলের অগ্রগামিতায় তাদেরকে ছিটকে দিয়ে আসরের ফাইনালে নাম লেখায় পেপ গার্দিওলার শিষ্যরা। তখন থেকেই আনচেলত্তির চাকরি হারানোর শঙ্কা বাড়তে থাকে। কারণ, চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে এবার লা লিগার শিরোপাও খুইয়েছে রিয়াল। যদিও মৌসুমটা একেবারে খালি হাতে কাটেনি তাদের। লস ব্লাঙ্কোরা জিতেছে কোপা দেল রে, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা।

শনিবার এক সংবাদ সম্মেলনে আনচেলত্তি পরিষ্কার করেন তার ভবিষ্যৎ নিয়ে তৈরি হওয়া ধোঁয়াশা। তিনি বলেন, 'প্রায় সবাই জানে যে আমি কী পরিস্থিতিতে আছি। আমার একটা চুক্তি রয়েছে আগামী ২০২৪ সালের মৌসুম শেষ হওয়া পর্যন্ত এবং আমি থাকতে চাই।'

সেসময় এক সাংবাদিক আনচেলত্তিকে জিজ্ঞেস করেন যে রিয়ালের পক্ষ থেকে তাকে থাকার ব্যাপারে নিশ্চয়তা দেওয়া হয়েছে কিনা। এক শব্দে তিনি জবাব দেন, 'হ্যাঁ।'

আনচেলত্তির ভবিষ্যৎ নিয়ে রিয়ালের পক্ষ থেকে অবশ্য এখনও কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি। চলমান ২০২২-২৩ মৌসুম নিয়ে মূল্যায়ন করতে বলা হলে তিনি জানান, 'এটা আরও ভালো একটা মৌসুম হতে পারত। তবে এটা ভালো কেটেছে। আমরা লা লিগার পারফরম্যান্স নিয়ে সন্তুষ্ট নই অবশ্যই। তবে আমরা অন্য প্রতিযোগিতাগুলোয় শেষ পর্যন্ত লড়াই করেছি... এবং তিনটি জিতেছি।'

Comments