মুখোমুখি দুই চির প্রতিদ্বন্দ্বী

কুমিল্লায় আবাহনী-মোহামেডান ফাইনাল ঘিরে ফিরল হারানো উন্মাদনা

আজ মঙ্গলবার কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে বিকেল ৩টা ১৫ মিনিটে ফেডারেশন কাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। আকাশী-নীলদের সঙ্গে সাদা-কালো শিবিরের ফেডারেশন কাপের ফাইনালে দেখা হচ্ছে ১৪ বছর পর।

ঢাকার ফুটবল মাঠের দুই চির প্রতিদ্বন্দ্বী আবাহনী-মোহামেডানের লড়াই বেশ কয়েক বছর ধরেই রঙ হারিয়ে হয়ে পড়ছিল ধূসর। গত কয়েক বছরে দুই দলের লড়াই দেখা গেছে অনেকটা ফাঁকা গ্যালারিতে, মানুষের মধ্যে তা তৈরি করতে পারছিল না কোন আলোড়ন। হুট করেই এবার ফেডারেশন কাপের ফাইনাল ম্যাচটা কেড়ে নিয়েছে আলো, তৈরি করেছে উত্তাপ। যেন ফির এসেছে হারানো দিন।

আজ মঙ্গলবার কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে বিকেল ৩টা ১৫ মিনিটে ফেডারেশন কাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। আকাশী-নীলদের সঙ্গে সাদা-কালো শিবিরের ফেডারেশন কাপের ফাইনালে দেখা হচ্ছে ১৪ বছর পর।

ফেডারেশন কাপের বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী ঐতিহ্যের ধারা রেখে গেল কয়েক বছরেও নিজেদের মূল লড়াইয়ে রেখে এসেছে, ঘরোয়া কিছু ট্রফিও ঘরে তুলেছে। মোহামেডানের সেদিক থেকে চলছে খরা। সেই ২০১৩ সালে সর্বশেষ সুপার কাপ জিতছিল তারা। এরপর ট্রফি শূন্য দলটি।

এই ফাইনাল ম্যাচটি দর্শকদের মধ্যে তৈরি করেছে ব্যাপক আগ্রহ। নব্বুই দশকের তীব্র ঝাঁজের কিছুটা আভাস মিলছে। কুমিল্লার গ্যালারিতেও সেই ছাপ পড়ার সম্ভাবনা প্রবল।

মোহামেডানের কোচ সাবেক জাতীয় ফুটবলার আলফাজ আহমেদ জানান, তিনিও মানুষের বিপুল আগ্রহের আঁচ পাচ্ছেন, 'আমাদের কাছে খবর আছে স্টেডিয়ামে দর্শকদের জায়গা হবে না মোহামেডানের নীরব সমর্থকেরা আবার জেগে উঠেছে। কুমিল্লায় ম্যাচটি দেখতে সবাই অপেক্ষায়। আমার অবসরের পর আমার বন্ধুরা যারা খেলা দেখা ছেড়ে দিয়েছিল তারাও কুমিল্লায় ম্যাচটা দেখতে যাচ্ছে।'

আবাহনীর সহকারী কোচ প্রাণতোষ কুমার দাসও জানান আকাশী-নীল সমর্থকরাও থাকবেন ভরপুর, 'ঢাকা আবাহনী সমর্থক গোষ্ঠীর ভক্তরা ছাড়াও পুরানো ঢাকা, নারায়ণগঞ্জ ও খুলনা থেকে অনেকেই কুমিল্লায় যাবে।' 

সমর্থকদের উন্মাদনার মতন সমান তালে অবস্থান দুই দলেরও। গত শুক্রবার বাংলাদেশ প্রিমিয়ার লিগের দেখায় দুই দলের ম্যাচ শেষ হয় ১-১ গোলে। ফাইনালেও তীব্র লড়াই প্রত্যাশা করা হচ্ছে।

মোহামেডান কোচ আবাহনীকে সামান্য এগিয়ে থাকা দল বললে প্রেক্ষাপট বিচারে নিজেদের সমান তালেই রাখছেন আজ,   'খেলাটা ৫০-৫০ হবে। আবাহনী যদিও সব দিক থেকে মোহামেডানের চেয়ে এগিয়ে কিন্তু এটা টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ। মাঝে মাঝে ভালো দলও ধসে যায়। এছাড়া ঐতিহাসিক লড়াই হিসেবে যে চাপ তার প্রভাবও আছে।'

আবাহনী কোচ মারিও লামোস প্রতিপক্ষকে সমীহ করে দলকে সতর্ক করে দিলেন , 'এমানুয়েলকে নেওয়ার পর মোহামেডান ভালো দল হয়ে গেছে। এছাড়া কোচ বদলও তাদের কাজে দিয়েছে। তারা প্রতি আক্রমণ নির্ভর দল। শেষ দেখায় ১-১ গোলে ড্র হয়েছে। আমাদের ব্যাক লাইন শক্ত রাখতে হবে, শৃঙ্খলা বজায় রাখতে হবে। আমাদেরকে বল পজিশন ধরে রেখ দেখতে হবে যেন তারা আক্রমণ করতে না পারে। আমরা মোহামেডানকে সমীহ করি।'

Comments