দলবদল: তিন বছরের চুক্তিতে বার্সায় যাচ্ছেন গুন্দোয়ান

দলবদলের প্রতিদিনের সকল খবর নিয়ে দ্য ডেইলি স্টারের পাঠকদের জন্য এই আয়োজন।
ছবি: এএফপি

ইউরোপের ক্লাব ফুটবলের আরেকটি জমজমাট মৌসুম প্রায় শেষের পথে। এরই মধ্যে পরবর্তী মৌসুমের জন্য দল গোছানোর কাজ করতে ব্যস্ত হয়ে উঠেছে ক্লাবগুলো। উদ্দেশ্য নিজেদের শক্তি বাড়ানো ও ঘাটতি দূর করা। আসন্ন গ্রীষ্মকালীন দলবদলে অনেক প্রতিষ্ঠিত তারকা খেলোয়াড় চুক্তি নবায়ন করে থেকে যাবেন পুরনো ক্লাবে। আবার অনেকে পাড়ি জমাবেন নতুন ঠিকানায়।

শুধু তারকা খেলোয়াড় নয়, উদীয়মান ও তরুণ প্রতিভাদের দিকেও হাত বাড়াচ্ছে ক্লাবগুলো। কোচদেরও অনেকে দল পরিবর্তন করবেন। ফলে প্রতিদিনই আন্তর্জাতিক গণমাধ্যমে উঠে আসছে নতুন নতুন জল্পনা-কল্পনা। যার কিছু সত্যি হবে, আবার কিছু মিলিয়ে যাবে গুঞ্জন আকারেই। দলবদলের প্রতিদিনের এই সকল খবর নিয়ে দ্য ডেইলি স্টারের পাঠকদের জন্য এই আয়োজন।

তিন বছরের চুক্তিতে বার্সায় যাচ্ছেন গুন্দোয়ান

স্প্যানিশ গণমাধ্যম স্পোর্ত জানিয়েছে, ম্যানচেস্টার সিটি ছেড়ে বার্সেলোনায় যোগ দিতে যাচ্ছেন ইল্কাই গুন্দোয়ান। সিটিজেনদের সঙ্গে তার চুক্তির ইতি ঘটছে চলমান মৌসুম শেষে। এরপর ফ্রি এজেন্ট হয়ে যাবেন ৩২ বছর বয়সী জার্মান মিডফিল্ডার। অর্থাৎ বিনা ট্রান্সফার ফিতে তাকে দলভুক্ত করতে পারবে বার্সা। কাতালানদের সঙ্গে তার চুক্তি হবে তিন বছরের।

রামোসের দিকে হাত বাড়াচ্ছে সৌদি ক্লাবগুলো

সৌদি প্রো লিগের ক্লাবগুলো ইতোমধ্যে সার্জিও রামোসের সঙ্গে যোগাযোগ করতে শুরু করেছে। এমন খবর দিয়েছেন ইতালিয়ান সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো। চলমান মৌসুম শেষে পিএসজি ছাড়ার ঘোষণা দিয়েছেন রামোস। ক্লাব ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে স্প্যানিশ ডিফেন্ডার বলেছেন, 'আমি নতুন চ্যালেঞ্জ গ্রহণ করব।  আমি নতুন কোনো রং (জার্সি) গায়ে চড়াব।'

কোভাচিচের জন্য ৩৫ মিলিয়ন পাউন্ড চাইবে চেলসি

ম্যানচেস্টার সিটিতে যোগ দেওয়ার সম্ভাবনা ক্রমেই বাড়ছে মাতেও কোভাচিচের। ২৯ বছর বয়সী ক্রোয়েশিয়ান মিডফিল্ডারের সঙ্গে চেলসির চুক্তি আছে আরও এক বছর। ফুটবল সংবাদ বিষয়ক ব্রিটিশ অনলাইন প্ল্যাটফর্ম নাইন্টিমিন জানিয়েছে, কোভাচিচের জন্য সিটির কাছে ৩৫ মিলিয়ন পাউন্ড দাবি করবে ব্লুজরা।

রাইসকে কেনার আশা ছাড়েনি বায়ার্ন

স্কাই স্পোর্টস জার্মানি জানিয়েছে, ডেকলান রাইসকে কেনার আশা এখনও ছাড়েনি বায়ার্ন মিউনিখ। ইংলিশ মিডফিল্ডারকে খুব পছন্দ বাভারিয়ানদের কোচ টমাস টুখেলের। রাইসের সঙ্গে লন্ডনে সাক্ষাৎ হয়েছে জার্মান ক্লাবটির কর্মকর্তাদের। সেই আলোচনায় এসেছে ইতিবাচক ফল। তাই ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে রাইসের জন্য আনুষ্ঠানিকভাবে প্রস্তাব পাঠানোর প্রস্তুতি নিচ্ছে বায়ার্ন।

মাঝমাঠের শক্তি বাড়াতে কাইসেদো-উগার্তের দিকে নজর চেলসির

চরম হতাশাজনক একটি মৌসুম কাটানো চেলসি নিজেদের মাঝমাঠের শক্তি বাড়াতে আগ্রহী। সেকারণে আগামী মৌসুমে একাধিক মিডফিল্ডারকে দলে টানার পরিকল্পনা রয়েছে তাদের। ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, স্ট্যামফোর্ড ব্রিজের ক্লাবটির পছন্দের তালিকায় আছেন ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের মোইসেস কাইসেদো ও স্পোর্টিং লিসবনের মানুয়েল উগার্তে।

আলবাকে পেতে আগ্রহী ইন্টার

বার্সেলোনা অধ্যায়ের ইতি টেনেছেন জর্দি আলবা। চলতি মৌসুম শেষে ক্যাম্প ন্যুর দলটিকে বিদায় বলবেন তিনি। ৩৪ বছর বয়সী ডিফেন্ডারের পরবর্তী ঠিকানা হতে পারে ইতালিতে। তাকে ইন্টার মিলান পেতে আগ্রহী বলে জানিয়েছে স্প্যানিশ গণমাধ্যম মার্কা। সেই তালিকায় আছে বেনফিকার নামও।

Comments