সিটি বনাম ইন্টার: সংখ্যা সংখ্যায় চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল

মাঠের লড়াই শুরুর আগে চোখ বুলিয়ে নেওয়া যাক এবারের আসরের কিছু পরিসংখ্যানের ওপর।
ছবি: রয়টার্স

ম্যানচেস্টার সিটির সামনে রয়েছে প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতার হাতছানি, ইন্টার মিলানের লক্ষ্য থাকবে চতুর্থবারের মতো ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরের শিরোপা জেতা। ফাইনালে তুরস্কের ইস্তানবুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। শিরোপা নির্ধারণী ম্যাচ শুরু হবে শনিবার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায়।

মাঠের লড়াই শুরুর আগে চোখ বুলিয়ে নেওয়া যাক এবারের আসরের কিছু পরিসংখ্যানের ওপর। এগুলো তুলে ধরেছে ক্রীড়া উপাত্ত নিয়ে কাজ করা প্রতিষ্ঠান অপ্টা।

- প্রতিযোগিতামূলক ফুটবলে প্রথমবারের মতো পরস্পরকে মোকাবিলা করতে যাচ্ছে ইংল্যান্ডের সিটি ও ইতালির ইন্টার।

- এর আগে মাত্র দুবার ইউরোপিয়ান প্রতিযোগিতার ফাইনালে উঠেছিল ম্যান সিটি। ১৯৭০ সালে কাপ উইনার্স কাপে পোল্যান্ডের গোরনিককে ২-১ গোলে হারিয়ে তারা হয়েছিল চ্যাম্পিয়ন। তবে ২০২১ সালের চ্যাম্পিয়ন্স লিগে তাদেরকে ১-০ গোলে হার মানতে হয় স্বদেশি ক্লাব চেলসির কাছে।

- বড় ইউরোপিয়ান প্রতিযোগিতাগুলো মিলিয়ে ১১তম ফাইনাল খেলতে যাচ্ছে ইন্টার। ইতালিয়ান ক্লাবগুলোর মধ্যে তাদের চেয়ে বেশি ফাইনালে অংশ নেওয়ার কৃতিত্ব আছে কেবল জুভেন্তাস (১৬) ও এসি মিলানের (১৪)। ২০১০ সালে শেষবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ছিল ইন্টার। জার্মানির বায়ার্ন মিউনিখের বিপক্ষে ২-০ গোলে জিতে চ্যাম্পিয়ন হয়েছিল তারা।

- চতুর্থ ইংলিশ ক্লাব হিসেবে চ্যাম্পিয়ন্স লিগ জয় থেকে মাত্র এক ধাপ দূরে আছে সিটিজেনরা। এর আগে ম্যানচেস্টার ইউনাইটেড (১৯৯৯, ২০০৮), লিভারপুল (২০০৫, ২০১৯) ও চেলসি (২০১২, ২০২১) উঁচিয়ে ধরেছে শিরোপা।

- কোনো দেশের সবচেয়ে বেশি সংখ্যক ক্লাবের চ্যাম্পিয়ন্স লিগ জেতার রেকর্ডের তালিকায় যৌথভাবে শীর্ষে আছে ইংল্যান্ড ও ইতালি। ম্যান সিটি জিতলে এককভাবে শীর্ষে উঠে যাবে ইংল্যান্ড। চ্যাম্পিয়ন্স লিগজয়ী ইতালির ক্লাবগুলো হলো জুভেন্তাস, মিলান ও ইন্টার।

- চতুর্থবারের মতো ফাইনালে উঠেছেন তারকা স্প্যানিশ কোচ পেপ গার্দিওলা, দুবার বার্সেলোনার (২০০৯ ও ২০১১) হয়ে ও দুবার সিটির হয়ে (২০২১ ও ২০২৩)। তার চেয়ে বেশিবার ফাইনালে ওঠার কীর্তি আছে কেবল কার্লো আনচেলত্তির (৫)। গার্দিওলা আছেন চ্যাম্পিয়ন্স লিগে নিজের তৃতীয় শিরোপার খোঁজে। সেই লক্ষ্য পূরণ হলে জিনেদিন জিদানকে ছুঁয়ে ফেলবেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি শিরোপা জেতার রেকর্ডেও সবার উপরে আছেন আনচেলত্তি (৪)।

- পঞ্চম কোচ হিসেবে দুটি ভিন্ন ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতার হাতছানি রয়েছে গার্দিওলার সামনে। বাকি চারজন হলেন আনচেলত্তি, জোসে মরিনহো, ইয়াপ হেইঙ্কেস ও ওটমার হিজফিল্ড।

- একই মৌসুমে বিশ্বকাপ ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের বিরল কীর্তি আছে মাত্র ১১ ফুটবলারের। সেই তালিকায় যুক্ত হওয়ার সুযোগ রয়েছে দুই আর্জেন্টাইন তারকার সামনে। একজন সিটির হুলিয়ান আলভারেজ, আরেকজন ইন্টারের লাউতারো মার্তিনেজ।

Comments