রাউল-রোনালদোদের জার্সি নম্বর পেলেন ভিনিসিয়ুস

ভিনিসিয়ুসের স্বদেশি ফরোয়ার্ড রদ্রিগোর জার্সি নম্বরও পাল্টে গেছে।
ছবি: এএফপি

এতদিন রিয়াল মাদ্রিদের হয়ে ২০ নম্বর জার্সি পরে খেলেছেন ভিনিসিয়ুস জুনিয়র। আগামী ২০২৩-২৪ মৌসুমের জন্য নতুন জার্সি নম্বর পেয়েছেন তিনি। ফর্মের তুঙ্গে থাকা ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে দেওয়া হয়েছে ৭ নম্বর জার্সি। এক সময় এই জার্সি নম্বর শোভা পেত রাউল গঞ্জালেজ ও ক্রিস্তিয়ানো রোনালদোর গায়ে।

সোমবার নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে নতুন মৌসুমের প্রাথমিক স্কোয়াডের খেলোয়াড়দের জার্সি নম্বর জানিয়েছে রিয়াল। ভিনিসিয়ুসের স্বদেশি ফরোয়ার্ড রদ্রিগোর জার্সি নম্বরও পাল্টে গেছে। তিনি পরবেন ১১ নম্বর জার্সি। তার আগের জার্সি নম্বর ছিল ২১।

রিয়ালের ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা রোনালদো ২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত খেলেন ক্লাবটিতে। এর মধ্যে আট মৌসুম তার গায়ে জড়ানো ছিল ৭ নম্বর জার্সি। লস ব্লাঙ্কোদের হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ জেতা পর্তুগিজ ফরোয়ার্ড করেন ৪৫০ গোল। তার আগে ৭ নম্বর জার্সি ছিল রাউলের। স্প্যানিশ ফরোয়ার্ড ১৯৯৪ থেকে ২০১০ সাল পর্যন্ত খেলেন রিয়ালে। ৩২৩ গোল নিয়ে এক সময় দলটির ইতিহাসের শীর্ষ গোলদাতা ছিলেন তিনি।

সদ্যসমাপ্ত মৌসুমে স্প্যানিশ পরাশক্তি রিয়ালের ৭ নম্বর জার্সি ছিল এডেন হ্যাজার্ডের গায়ে। মার্কো আসেনসিও পরতেন ১১ নম্বর জার্সি। সম্প্রতি তাদের ক্লাব ছাড়ার ঘোষণা এসেছে। দুঃস্বপ্নের মতো চারটি বাজে মৌসুম শেষে রিয়ালকে বিদায় জানিয়েছেন বেলজিয়ান ফরোয়ার্ড হ্যাজার্ড। আর সাতটি মৌসুম কাটানোর পর স্প্যানিশ উইঙ্গার আসেনসিও সান্তিয়াগো বার্নাব্যুর দলটিতে নিজের অধ্যায়ের ইতি টেনেছেন।

২০২২-২৩ মৌসুমে দারুণ পারফরম্যান্সের ধারা অব্যাহত রাখেন ভিনিসিয়ুস। ২২ বছর বয়সী তারকা সব প্রতিযোগিতা মিলিয়ে ৫৫ ম্যাচ খেলেন করেন ২৩ গোল। পাশাপাশি সতীর্থদের দিয়ে তিনি করান আরও ২১ গোল। ভিনিসিয়ুসের সমবয়সী রদ্রিগোও ছড়ান আলো। সব প্রতিযোগিতা মিলিয়ে ৫৭ ম্যাচে ১৯ গোল ও ১১ অ্যাসিস্ট করেন তিনি।

ইউরোপের সফলতম ক্লাব রিয়ালের জন্য অবশ্য মৌসুমটি ছিল হতাশার। লা লিগায় চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে শিরোপা খুইয়ে তারা হয় দ্বিতীয়। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শিরোপাধারী হিসেবে অংশ নিয়ে তাদের পথচলা থামে সেমিফাইনালে। তাদেরকে বিদায় করে দেয় পরবর্তীতে চ্যাম্পিয়ন হওয়া ম্যানচেস্টার সিটি।

Comments