আরও একটি মাইলফলকের সামনে রোনালদো

মঙ্গলবার ইউরো ২০২৪ বাছাইপর্বে আইসল্যান্ডের বিপক্ষে মাঠে নামলে পুরুষদের মধ্যে প্রথম খেলোয়াড় হিসেবে ২০০তম আন্তর্জাতিক ম্যাচ খেলার কীর্তি গড়বেন রোনালদো।

ঝলমলে ক্যারিয়ারে আরও একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন ক্রিস্তিয়ানো রোনালদো। আগামীকাল মঙ্গলবার ইউরো ২০২৪ বাছাইপর্বে আইসল্যান্ডের বিপক্ষে মাঠে নামলে পুরুষদের মধ্যে প্রথম খেলোয়াড় হিসেবে ২০০তম আন্তর্জাতিক ম্যাচ খেলার কীর্তি গড়বেন এই পর্তুগিজ তারকা।

চলতি বছরের শুরুতেই কুয়েতের বাদের আল-মুতাওয়াকে ছাড়িয়ে সর্বাধিক আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ডটি নিজের করে নেন রোনালদো। ২০০৩ থেকে ২০২২ সাল পর্যন্ত কুয়েতের হয়ে ১৯৬টি ম্যাচ খেলেছিলেন মুতাওয়া। তাকে ছাড়ানোর পর এবার রোনালদোর নজর ২০০তম ম্যাচে।

গত শনিবার লিসবনে বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনার বিপক্ষে ৩-০ গোলের জয়ে ১৯৯তম ম্যাচটি খেলেন রোনালদো। আন্তর্জাতিক অঙ্গনে ১২২টি গোল দেওয়া এ তারকা অবশ্য সেদিন তার গোল সংখ্যা বাড়াতে পারেননি। তবে দলের জয়ে রেখেছেন কার্যকরী ভূমিকা।

সেই ম্যাচ শেষে পর্তুগাল কোচ রবার্তো মার্টিনেজ বলেছিলেন, 'তিনি (রোনালদো) ১৯৯টি ম্যাচ খেলা অনন্য একজন খেলোয়াড়। তার মনোভাব নিখুঁত। বল ছাড়াও সে সবসময় কাজ করে এবং দলের পরিকল্পনা অনুসরণ করে। আমি খুবই সন্তুষ্ট। একজন খেলোয়াড়ের উদাহরণ যিনি সবসময় দলের সেরাটা চান।'

২০০তম ম্যাচ খেলার সামনে প্রথম পুরুষ খেলোয়াড় রোনালদো হলেও এই কীর্তি করেছেন অনেক নারী ফুটবলারই। সংখ্যাটা ২৬। এরমধ্যে ১৩ জন মার্কিন যুক্তরাষ্ট্রেরই। ৩০০ এর বেশি ম্যাচ খেলেছেনও চার নারী ফুটবলার। এছাড়া দুইশ ম্যাচের কাছাকাছি রয়েছেন আরও অনেক নারী ফুটবলারই।

বর্তমানে এখনও খেলা চালিয়ে যাচ্ছেন এমন পুরুষ খেলোয়াড়দের মধ্যে রোনালদোর পরই আছেন তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি। আর্জেন্টাইন অধিনায়ক ম্যাচ খেলেছেন ১৭টি। গোলের দিকেও বর্তমান খেলোয়াড়দের মধ্যে রোনালদোর পর রয়েছেন লা পুল্গা। তার গোল সংখ্যা ১০৩টি।

Comments

The Daily Star  | English
Hijacked MV Abdullah

Pirates release MV Abdullah, crew

The ship, owned by KSRM Group, was captured at gunpoint on March 12 around 600 nautical miles off the Somalian coast while carrying coal from Maputo in Mozambique to Al Hamriyah in the UAE

1h ago