ফুটবল থেকে অবসরে যাচ্ছেন বুফন

২৮ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের লাগাম টানার ঘোষণা শিগগিরই দেবেন তিনি।
ফুটবল ছাড়ছেন ৪৫ বছর বয়সী বুফন। ছবি: এএফপি

১৯৯৫ সালে শুরু করা পেশাদার ফুটবল ক্যারিয়ারের ইতি টানছেন কিংবদন্তি জিয়ানলুইজি বুফন। ৪৫ বছর পেরিয়ে যাওয়া তারকার বর্তমান ক্লাব পারমার সঙ্গে চুক্তির মেয়াদ ছিল ২০২৪ সাল পর্যন্ত। তবে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিতে যাচ্ছেন ইতালিয়ান গোলরক্ষক।

বুফনের ফুটবল থেকে অবসরে যাওয়ার খবর বুধবার জানিয়েছে আমেরিকান গণমাধ্যম দ্য অ্যাথলেটিক। ২৮ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের লাগাম টানার ঘোষণা শিগগিরই দেবেন তিনি।

জুভেন্তাস ছেড়ে ২০২১ সালে ইতালির আরেক ক্লাব পারমায় যোগ দিয়েছিলেন ইতিহাসের অন্যতম সেরা গোলরক্ষক বুফন। এই পারমার হয়েই প্রায় তিন দশক আগে সিরি আতে পেশাদার ফুটবল খেলা শুরু করেছিলেন তিনি। গত বছর দলটির সঙ্গে চুক্তি নবায়ন করেন তিনি। এতে আগামী বছরের গ্রীষ্ম পর্যন্ত সেখানে থাকার ছিল তার। কিন্তু আগেভাগেই বুটজোড়া তুলে রাখছেন তিনি।

বুফনের এই সিদ্ধান্তের পেছনে রয়েছে চোটের বড় ভূমিকা। গত দুই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে পারমার হয়ে মাত্র ৪৩ ম্যাচ খেলতে পারেন তিনি। যদিও বয়স চল্লিশ বছর পার হওয়ার পরও খেলা চালিয়ে যাওয়াটাই বিস্ময়ের ব্যাপার।

শৈশবের ক্লাব পারমাতে বুফন ফিরেছিলেন তাদেরকে সিরি আতে ফিরিয়ে আনার জন্য। কিন্তু তার লক্ষ্য অপূর্ণই থেকে যাচ্ছে। ২০২০-২১ মৌসুমে সিরি বিতে নেমে যায় পারমা। বুফন দলটিতে নাম লেখানোর পর ২০২১-২২ মৌসুমে তারা পেয়েছিল পয়েন্ট তালিকার দ্বাদশ স্থান। গতবার সিরি বিতে চতুর্থ হওয়ায় সিরি আতে ওঠার জন্য প্লে-অফে সুযোগ পায় পারমা। কিন্তু সেমিফাইনালে বেজেছিল তাদের বিদায় ঘণ্টা।

পারমার মতো জুভেন্তাসেও দুই দফায় খেলেছেন বুফন। প্রথমবার ২০০১ থেকে ২০১৮ সাল পর্যন্ত, দ্বিতীয়বার ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত। তুরিনের বুড়িদের হয়েই তিনি ক্যারিয়ারের সবচেয়ে সেরা সময়টা কাটিয়েছেন। মাঝে ২০১৮-১৯ মৌসুম ফরাসি লিগ ওয়ানের দল পিএসজিতে ছিলেন তিনি। এরপর জুভেন্তাসে ফিরলেও তার ভূমিকা ছিল মূলত ব্যাক-আপ গোলরক্ষকের।

বুফনের নামের পাশে জ্বলজ্বল করছে বহু অর্জন। জুভদের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ খেলার কীর্তি তার। তিনি সব মিলিয়ে খেলেছেন ৬৮৫ ম্যাচ। এই তালিকায় তার উপরে আছেন আরেক ইতালিয়ান কিংবদন্তি আলেসান্দ্রো দেল পিয়েরো।

বিশ্বের অন্যতম সেরা লিগ সিরি আর রেকর্ড বইতে বুফন অবস্থান করছেন সগর্বে। সিরি আতে সবচেয়ে বেশি ম্যাচ খেলা (৬৪৮) এবং একটানা সবচেয়ে বেশি সময় ধরে গোল হজম না করা (৯৭৪ মিনিট) রেকর্ড তার দখলে। সিরি আ যুগে অর্থাৎ ১৯২৭ সাল থেকে সবচেয়ে বেশি শিরোপা জয়ের (দশটি) রেকর্ডও গড়েছেন তিনি।

গত পাঁচ বছর ধরে কেবল ক্লাব ফুটবলই খেলছিলেন বুফন। আন্তর্জাতিক ক্যারিয়ার তিনি শেষ করেছিলেন ২০১৮ সালে। ইতালি জাতীয় দলে ১৯৯৭ সালে অভিষেকের পর রেকর্ড ১৭৬ ম্যাচ খেলেন তিনি। আজ্জুরিদের হয়ে ২০০৬ সালে তিনি পেয়েছিলেন বিশ্বকাপ জয়ের স্বাদ।

Comments

The Daily Star  | English

Lifts at public hospitals: Where Horror Abounds

Shipon Mia (not his real name) fears for his life throughout the hours he works as a liftman at a building of Sir Salimullah Medical College, commonly known as Mitford hospital, in the capital.

6h ago