ফুটবল

মায়ামিতে আর্জেন্টিনার মেসিকেই দেখছেন মার্তিনো

কাতার বিশ্বকাপে সামনে থেকেই আর্জেন্টিনা দলের নেতৃত্ব দিয়েছেন লিওনেল মেসি। পুরো দলকে এক সুতোয় বেঁধে ৩৬ বছরের আক্ষেপ ঘুচিয়েছি বিশ্বকাপ জিতে নিয়েছিল তার দল আর্জেন্টিনা। ইন্টার মায়ামিতেও ঠিক সেভাবেই দলকে নেতৃত্ব দিচ্ছেন তিনি।
ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপে সামনে থেকেই আর্জেন্টিনা দলের নেতৃত্ব দিয়েছেন লিওনেল মেসি। পুরো দলকে এক সুতোয় বেঁধে ৩৬ বছরের আক্ষেপ ঘুচিয়েছি বিশ্বকাপ জিতে নিয়েছিল তার দল আর্জেন্টিনা। ইন্টার মায়ামিতেও ঠিক সেভাবেই দলকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। তাতে এরমধ্যেই প্রথমবারের মতো লিগস কাপের কাপের কোয়ার্টার ফাইনালের টিকিট পেয়েছে মেজর সকার লিগের দলটি।

অথচ মায়ামিতে যোগ দিয়েছেন এক মাসও হয়নি। শুরুতেই তার কাঁধে তুলে দেওয়া হয় দলের নেতৃত্বের দায়িত্ব। নতুন সতীর্থদের সঙ্গে মানিয়ে নিয়ে সে দায়িত্ব পালন করছেন দারুণভাবেই। তাতে আর্জেন্টিনা দলের মেসিকেই দেখতে পাচ্ছেন কোচ জেরার্দো মার্তিনো, 'আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে আমরা তাকে যা করতে দেখেছি, এখানে (মায়ামি) তার চেয়ে বেশি বা কম করছে না সে। মাঠ ও মাঠের বাইরে লিওর নেতৃত্ব চোখে পড়ার মতো। বিশ্বকাপে সে যা করেছে, আমি সেটা নিয়ে ভাবছি, কারণ যে ধরনের অধিনায়ক হয়ে উঠেছে সে, তার প্রতিফলন এটি।'

'ক্যারিয়ারের প্রথম দিকে যখন সে কেবল ফুটবলের দিক থেকে নেতৃত্ব দিত, তার থেকে এখন বিষয়টি পুরোপুরি ভিন্ন। এখন সব সময়ের মতো কেবল মাঠে প্রভাব ফেলছে না, অনুশীলনে, দলের তরুণদের সঙ্গে কথোপকথনে, এমনকি কীভাবে দলের কোনো পরিকল্পনা কার্যকর করতে হয় সেখানে ভূমিকা রাখছে,' যোগ করেন এই কোচ।

মেজর সকার লিগের একেবারে তলানির দল মায়ামি। এই দল নিয়ে বড় প্রত্যাশা করা অবিশ্বাস্যই বটে। কিন্তু মেসি সেই অবিশ্বাস্য কাজটাই করতে চান বলেই জানান মার্তিনো, 'সে এখানে পা রেখে বলেছিল, "আমি প্রতিদ্বন্দ্বিতা করতে ও জিততে এসেছি।" আমার মনে হয়, ডালাসের বিপক্ষে চতুর্থ গোলটি সবচেয়ে ভালো উদাহরণ। সে গোলটি উদযাপন করছিল, একই সঙ্গে বলছিল, "দ্রুত বলটি নিয়ে নাও, আমরা পঞ্চম গোল করতে পারি কিনা দেখি।"'

এফসি ডালাসের বিপক্ষে সেদিন শেষ দিকে মেসির ফ্রিকিক থেকে সমতায় ফেরার পর টাই-ব্রেকারে জয় পায় মায়ামি। এর আগে প্রথম ম্যাচে ক্রুস আজুলের বিপক্ষেও শেষ মুহূর্তে ফ্রিকিক থেকে জয়সূচক গোল করেছিলেন মেসি। সবমিলিয়ে চার ম্যাচ খেলেই করেছেন সাতটি গোল।

Comments

The Daily Star  | English

Heatwave: DU and JnU classes to be held virtually

DU exams to be held in person; JnU exams postponed till April 25

1h ago