বাংলাদেশ জাতীয় দলে নতুন মুখ দীপক ও নিপু

আফগানিস্তানের বিপক্ষে আসন্ন ম্যাচ দুটির জন্য ৩২ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছেন কোচ হাভিয়ের কাবরেরা।
দীপক (বামে) ও নিপু। ছবি: সংগৃহীত

আফগানিস্তানের বিপক্ষে আসন্ন ম্যাচ দুটিকে সামনে রেখে শুরু হতে যাচ্ছে বাংলাদেশের ক্যাম্প। সেজন্য ৩২ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছেন কোচ হাভিয়ের কাবরেরা। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন দুই ফরোয়ার্ড দীপক রায় ও সারোয়ার জামান নিপু।

শনিবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কার্যালয়ে সংবাদ সম্মেলনে দল ঘোষণা করেন কাবরেরা। আগামীকাল ফুটবলারদের ঢাকার একটি হোটেলে রিপোর্ট করতে বলা হয়েছে। পরদিন থেকে বসুন্ধরা কিংস অ্যারেনায় শুরু হবে অনুশীলন। এই ভেন্যুতেই আগামী ৪ ও ৭ সেপ্টেম্বর আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আফগানদের মোকাবিলা করবে বাংলাদেশ।

নতুন মুখ দীপক ও নিপু যথাক্রমে শেখ রাসেল ক্রীড়া চক্র ও আজম্পুর উত্তরা এফসির খেলোয়াড়। কাবরেরার সবশেষ ঘোষিত স্কোয়াড থেকে বাদ পড়েছেন কেবল একজন। গত জুনে বেঙ্গালুরুতে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপের দলে থাকা ফর্টিস এফসির মিডফিল্ডার রফিকুল ইসলামের জায়গা হয়নি। বাংলাদেশ দলে ফেরানো হয়েছে আরও ১০ জনকে। তাদের মধ্যে আছেন রিমন হোসেন, মতিন মিয়া ও জাফর ইকবাল।

আপাতত ক্যাম্পে সবাইকে পাচ্ছেন না বাংলাদেশ কোচ। বসুন্ধরা কিংস ও আবাহনী লিমিটেডের ফুটবলাররা পরবর্তীতে ধাপে ধাপে যোগ দেবেন। আগামী ২২ অগাস্ট এএফসি কাপের প্লে-অফে ভারতের মোহনবাগানের বিপক্ষে খেলবে আবাহনী। ওই ম্যাচের স্কোয়াডে না থাকা আবাহনীর বাকি খেলোয়াড়রা অবশ্য শুরু থেকেই প্রস্তুতিতে অংশ নেবেন।

বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁইয়াকে পাওয়ার জন্যও অপেক্ষায় থাকতে হচ্ছে কাবরেরাকে। অনেক জল্পনা-কল্পনার পর আগের দিন শুক্রবার আর্জেন্টিনার তৃতীয় বিভাগের ক্লাব সোল দে মায়োর সঙ্গে চুক্তির আনুষ্ঠানিকতা সারেন তিনি। অনুশীলন ক্যাম্পের শেষভাগে এই মিডফিল্ডারকে পাওয়ার আশা করছেন কাবরেরা। এটা নিয়ে ক্লাবটির সঙ্গে চলছে আলোচনা।

আফগানদের মোকাবিলার পর চীনে অনুষ্ঠেয় এশিয়ান গেমসের অভিযানে নামতে হবে বাংলাদেশকে। সেটা মাথায় রেখে এই ক্যাম্পে এশিয়ান গেমসের স্কোয়াডের কিছু খেলোয়াড়কে রাখা হয়েছে। এরপর ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বের লড়াইয়ে অক্টোবরে মালদ্বীপের বিপক্ষে খেলবে লাল-সবুজ জার্সিধারীরা।

ক্যাম্পের জন্য ঘোষিত প্রাথমিক দল:

গোলরক্ষক: আনিসুর রহমান জিকো, শহিদুল আলম, মিতুল মারমা, পাপ্পু হোসেন;

ডিফেন্ডার: বিশ্বনাথ ঘোষ, তপু বর্মণ, তারিক কাজী, রিমন হোসেন, সাদ উদ্দিন, রহমত মিয়া, আলমগির মোল্লা, মুরাদ হাসান, মেহেদী হাসান, ইসা ফয়সাল, আতিকুজ্জামান।

মিডফিল্ডার: সোহেল রানা, শেখ মোরসালিন, মোহাম্মদ হৃদয়, মোহাম্মদ সোহেল রানা, আবু সাঈদ, মজিবুর রহমান জনি, রবিউল হাসান, জামাল ভূঁইয়া।

ফরোয়ার্ড: রাকিব হোসেন, মতিন মিয়া, সুমন রেজা, ফয়সাল আহমেদ ফাহিম, দীপক রায়, আমিনুর রহমান সজীব, সারোয়ার জামান নিপু, জাফর ইকবাল, মোহাম্মদ ইব্রাহিম।

Comments