চুমু-বিতর্কে রুবিয়ালেসকে সাময়িকভাবে নিষিদ্ধ করল ফিফা

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ফুটবল সম্পর্কিত সকল কার্যক্রম থেকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তাকে।
লুইস রুবিয়ালেস। ছবি: এএফপি

রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) সভাপতি লুইস রুবিয়ালেসকে সাময়িকভাবে নিষিদ্ধ করল ফিফা। নারী বিশ্বকাপের ফাইনালের পর নিজ দেশের ফুটবলার জেনি হারমোসোর ঠোঁটে চুমু দিয়ে বিতর্কের জন্ম দেন রুবিয়ালেস। নিষেধাজ্ঞার পাশাপাশি হারমোসোর সঙ্গে কোনো ধরনের যোগাযোগের চেষ্টাও করতে পারবেন না তিনি।

শনিবার এক বিবৃতিতে রুবিয়ালেসকে সব ধরনের ফুটবল থেকে সাময়িক নিষিদ্ধ করার বিষয়টি নিশ্চিত করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। প্রাথমিকভাবে ৯০ দিনের জন্য নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তাকে। এই সময়ে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের বিষয়ে তদন্ত কার্যক্রম চলবে। বিবৃতিতে বলা হয়েছে, 'আজ (আমরা) জনাব লুইস রুবিয়ালেসকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ফুটবল সম্পর্কিত সকল কার্যক্রম থেকে সাময়িকভাবে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছি।'

সিডনিতে নারী বিশ্বকাপের ফাইনালে গত রোববার ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় স্পেন। পুরস্কার বিতরণী মঞ্চে দলটির ফুটবলার হারমোসোর ঠোঁটে আচমকা চুমু দিয়ে বসেন রুবিয়ালেস। বিতর্কিত এই কাণ্ড ঘটানোর পর থেকে তোপের মুখে আছেন তিনি। গতকাল শুক্রবার স্পেন সরকার তার বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করে। এর আগের দিন ফিফাও শুরু করে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া।

চুমু বিতর্কে সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র সমালোচনা শুরু হলেও রুবিয়ালেস নিজের অবস্থানে ছিলেন অনড়। সমালোচনাকারীদের 'ইডিয়ট' বলে উড়িয়ে দিলেও পরে ক্ষমা প্রার্থনা করেন তিনি। এমনকি গতকাল শুক্রবার ওই ঘটনায় দুজনের সম্মতি থাকার দাবি করেন তিনি। সভাপতির পদ থেকে সরে দাঁড়ানোর গুঞ্জন থাকলেও আরএফইএফের সাধারণ সভায় তিনি চিৎকার করে বলে ওঠেন, 'আমি পদত্যাগ করব না।'

ভুক্তভোগী হারমোসো অবশ্য কয়েক ঘণ্টার ব্যবধানে জানান, রুবিয়ালেসের দাবি সত্য নয়। নারী ফুটবলারদের সংগঠন ফুটপ্রো ইউনিয়নের একটি বিবৃতিতে তিনি বলেন, 'আমি পরিষ্কার করতে চাই যে ওই চুমুতে কখনোই আমার সম্মতি ছিল না।' ওই বিবৃতিতে হারমোসোসহ ৮১ নারী ফুটবলারের স্বাক্ষর ছিল। তারা জানান, রুবিয়ালেসকে স্প্যানিশ ফেডারেশন থেকে বিদায় করা না হলে স্পেনের হয়ে আর খেলবেন না।

ফুটপ্রো ইউনিয়নের বিবৃতির প্রেক্ষিতে শনিবার আরএফইএফের পক্ষ থেকে দাবি করা হয়, রুবিয়ালেসকে নিয়ে মিথ্যাচার করেছেন হারমোসো। তাই তাদের সভাপতির সম্মান রক্ষার্থে বিশ্বকাপজয়ী এই ফুটবলারের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে। তবে সেটা কী ধরনের হবে, তা পরিষ্কার করেনি তারা। এরপরই এলো রুবিয়ালেসকে ফিফার নিষেধাজ্ঞা দেওয়ার ঘোষণা।

Comments

The Daily Star  | English
Depositors money in merged banks

Depositors’ money in merged banks will remain completely safe: BB

Accountholders of merged banks will be able to maintain their respective accounts as before

5h ago