ট্রান্সফার লাইভ: ডেড লাইন ডে'র যতো ট্রান্সফার

বাংলাদেশ সময় আগামীকাল ভোর ৪টা পর্যন্ত চলবে এবারের গ্রীষ্মের দল-বদল। শেষ সময়ে চমকের অপেক্ষায় রয়েছে ফুটবল বিশ্ব।

দল-বদলের বাজারে এবার বেশ আটঘাট বেঁধেই মাঠে নেমেছিল সৌদি প্রো লিগের ক্লাবগুলো। ইউরোপিয়ান ফুটবলকে উত্তাল করে দারুণ কিছু তারকা খেলোয়াড় চুক্তিবদ্ধ করেছে। আরও অনেক তারকার পেছনে ছুটছে তারা। তার উপর তাদের দল-বদল শেষ হতে এখন সময় বাকি অনেক। ২০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে তাদের বেচা-কেনা। তবে ইউরোপের পালা শেষ হচ্ছে আজ রাতেই।

অনেকেই চুক্তি নবায়ন করে থেকে গেছেন। আবার অনেকে পাড়ি জমিয়েছেন নতুন ঠিকানায়। ভবিষ্যতের তারকা খুঁজে পেতে উদীয়মান ও তরুণ প্রতিভাদের দিকেও নজর এড়ায়নি ক্লাবগুলো। দলের শক্তি বাড়াতে ও ঘাটতি দূর করতে এখনও স্কোয়াড পুনর্গঠনের কাজ করেছে ক্লাবগুলো। তাই শেষ সময়ে এখনও কিছু চমকের অপেক্ষায় রয়েছে ফুটবল বিশ্ব।

বাংলাদেশ সময় অবশ্য আগামীকাল ভোর ৪টা পর্যন্ত চলবে এবারের গ্রীষ্মের দল-বদল। ইংলিশ প্রিমিয়ার লিগ ও লা লিগার ট্রান্সফার উইন্ডো বন্ধ হবে তখন। তবে বুন্ডেস লিগার উইন্ডো বন্ধ হবে আরও ছয় ঘণ্টা আগেই। অর্থাৎ বাংলাদেশ সময় রাত ১০টায় শেষ হবে। সিরিআর ট্রান্সফার উইন্ডো বন্ধ হবে রাত ১২টায় এবং দিবাগত রাত ৩টায় বন্ধ হবে লিগ ওয়ানের ট্রান্সফার উইন্ডো।

চলুন জেনে নেওয়া যাক শেষ দিনে যে সকল খেলোয়াড় দল-বদল করছেন কিংবা গুঞ্জন চলছে দল-বদলের-

কোলো মুয়ানিকে পাওয়ার পথে পিএসজি

সব ঠিক থাকলে আজই পিএসজিতে যোগ দেবেন ফরাসি ফরোয়ার্ড র‍্যান্ডাল কোলো মুয়ানি। ইতালিয়ান সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো দেওয়া তথ্য অনুযায়ী ৯০ মিলিয়ন ইউরোর বিনিময়ে চুক্তিটি চূড়ান্ত হতে যাচ্ছে। যদিও এই চুক্তির বিষয়টি অনেক দিন থেকেই ঝুলে আছে। দুই পক্ষের মধ্যে আলোচনা এখনও চলমান। স্থানীয় সময় ৬টার মধ্যেই সবকিছু চূড়ান্ত হতে পারে।

পালহিনহাকে পেতে ফুলহ্যামের সঙ্গে আলোচনা চূড়ান্ত বায়ার্নের

পর্তুগিজ মিডফিল্ডার জোয়াও পালহিনহার জন্য ফুলহ্যামের সঙ্গে চুক্তিতে সম্মত হয়েছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ। বর্তমানে শারীরিক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন এই মিডফিল্ডার। ৬ মিলিয়ন ইউরোর বিনিময়ে পাঁচ বছরের জন্য চুক্তি করতে যাচ্ছে দলটি।

বার্সেলোনা থেকে ধারে অ্যাস্টন ভিলায় লংলে

বার্সেলোনা থেকে ধারে অ্যাস্টন ভিলায় যোগ দিতে যাচ্ছেন ফরাসি ডিফেন্ডার ক্লেমো লংলে। এক বছরের জন্য ইংলিশ ক্লাবে খেলবেন এই ডিফেন্ডার। তবে তার বেতনের ৭ শতাংশ প্রদান করতে হবে কাতালান ক্লাবটিকে।

৫৩ মিলিয়ন পাউন্ডে নুনেজকে কিনেছে ম্যানচেস্টার সিটি

৫৩ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে উলভস থেকে ২৫ বছর বয়সী মিডফিল্ডার ম্যাথিউস নুনেসকে চুক্তিবদ্ধ করেছে ম্যানচেস্টার সিটি। দেশের হয়ে ১১টি ম্যাচ খেলা এই মিডফিল্ডার পাঁচ বছরের জন্য চুক্তি করেছেন। তবে এই চুক্তিতে ১০ শতাংশ সেল-অন ক্লজ অন্তর্ভুক্ত রয়েছে উলভসের জন্য।

ইউনিয়ন বার্লিনে যোগ দিলেন বোনুচ্চি

জুভেন্তাস থেকে জার্মান ক্লাব ইউনিয়ন বার্লিনে যোগ দিয়েছেন লিওনার্দো বোনুচ্চি। এক বছরের চুক্তি বাড়ানোর ধারা রেখে ২০২৪ সাল পর্যন্ত চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ম্যানচেস্টার সিটি থেকে চেলসিতে পালমার

ম্যানচেস্টার সিটি থেকে ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের ফরোয়ার্ড কোল পালমারকে ৪০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে চুক্তিবদ্ধ করেছে চেলসি। চুক্তিতে আরও আড়াই মিলিয়ন পাউন্ড অ্যাড-অন রয়েছে। আরও এক বছরের বিকল্পের সঙ্গে ২১ বছর বয়সী এই ফরোয়ার্ডের সঙ্গে সাত বছরের চুক্তি করেছে তারা।

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

5h ago