ছাঁটাই হলেন জার্মানি কোচ ফ্লিক

জাপানের কাছে প্রীতি ম্যাচে বিধ্বস্ত হওয়ার পর চাকুরী হারালেন জার্মানির কোচ হানসি ফ্লিক।

জাপানের কাছে প্রীতি ম্যাচে বিধ্বস্ত হওয়ার পর থেকেই গুঞ্জন ছিল চাকুরী হারাতে যাচ্ছেন জার্মানির কোচ হানসি ফ্লিক। শেষ পর্যন্ত তাই হয়েছে। ছাঁটাই-ই হলেন ৫৮ বছর বয়সী এই কোচ। এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে তাকে বরখাস্ত করার বিষয়টি জানিয়েছেন জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন ডিএফবি।

আগের দিন ঘরের মাঠে জাপানের কাছে ৪-১ গোলের ব্যবধানে হারে জার্মানি। যে কারণে প্রচণ্ড সমালোচনার মুখে পড়েছেন ফ্লিক। কাতার বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে হতাশাজনক বিদায়ের পরও ঘুরে দাঁড়াতে পারেন ফ্লিকের জার্মানি। সবশেষ চার ম্যাচে নেই জয়। যারমধ্যে তিনটিতেই হেরেছে তারা। যে কারণে দুই বছরের বেশি টিকতে পারলেন না এই কোচ।

শুধু ফ্লিকই নন, তার সহকারী দুই কোচ মার্কাস সর্গ এবং ড্যানি রোহলকেও একই সঙ্গে বরখাস্ত করা হয়েছে। অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে ক্রীড়া পরিচালক রুডি ফোলারকে নিয়োগ দিয়েছেন জার্মান ফুটবল ফেডারেশন। তাকে সহায়তা করবেন হ্যানেস উলফ এবং স্যান্ড্রো ওয়াগনার। আগামী মঙ্গলবার ডর্টমুন্ডে দলের দায়িত্ব নেবেন তারা।

মূলত জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট বার্ন্ড নিউয়েনডর্ফের সুপারিশের পর বরখাস্ত করা হয় এই কোচদের। নিজের বক্তব্যে নিউয়েনডর্ফ বলেছেন, 'সাম্প্রতিক সময়ের হতাশাজনক ফলাফলের পর জার্মান জাতীয় দলের একটি নতুন অনুপ্রেরণা প্রয়োজন বলে কমিটি মনে করছে। পরের গ্রীষ্মে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে জায়গা করে নিতে, দল নিয়ে আমাদের আত্মবিশ্বাস এবং আশাবাদ দরকার।'

'আমার সময়কালে এটাই আমার সবচেয়ে কঠিন সিদ্ধান্তগুলোর মধ্যে একটি ছিল কারণ আমি পেশাদার এবং ব্যক্তিগত উভয় স্তরেই হ্যান্সি ফ্লিক এবং তার সহকারীদেরকে সত্যিই সম্মান করি। খেলাধুলার সাফল্য ডিএফবির কাছে সর্বাধিক গুরুত্বপূর্ণ। এই কারণেই এই সিদ্ধান্ত নিতে হয়েছে,' যোগ করেন ডিএফবি প্রেসিডেন্ট।

 

Comments

The Daily Star  | English

Freedom declines, prosperity rises in Bangladesh

Bangladesh’s ranking of 141 out of 164 on the Freedom Index places it within the "mostly unfree" category

2h ago