ফুটবল
চ্যাম্পিয়ন্স লিগ

প্রথম ম্যাচেই বার্সেলোনার গোল উৎসব

তারা নাস্তানাবুদ করে ছাড়ল প্রথমবারের মতো ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে খেলতে আসা রয়্যাল অ্যান্টওয়ার্পকে।
ছবি: এএফপি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের এবারের মৌসুমে নিজেদের প্রথম ম্যাচেই গোল উৎসব করল স্প্যানিশ পরাশক্তি বার্সেলোনা। তারা নাস্তানাবুদ করে ছাড়ল প্রথমবারের মতো ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে খেলতে আসা রয়্যাল অ্যান্টওয়ার্পকে।

মঙ্গলবার রাতে নিজেদের মাঠ লুইস কম্পানিস অলিম্পিক স্টেডিয়ামে 'এইচ' গ্রুপের ম্যাচে ৫-০ গোলের বড় ব্যবধানে জিতেছে জাভি হার্নান্দেজের শিষ্যরা। কাতালানদের হয়ে জোড়া গোল করেন পর্তুগিজ ফরোয়ার্ড জোয়াও ফেলিক্স। একবার করে জাল খুঁজে নেন রবার্ত লেভানদোভস্কি ও গাভি। বাকি গোলটি আত্মঘাতী।

একতরফা লড়াইয়ে ৭০ শতাংশ সময়ে বল পায়ে রাখে বার্সা। তারা প্রতিপক্ষের গোলমুখে ২২টি শট নিয়ে লক্ষ্যে রাখে নয়টি। অন্যদিকে, বেলজিয়ান ক্লাব অ্যান্টওয়ার্পের তিনটি শটের মধ্যে কেবল একটি ছিল লক্ষ্যে।

ছবি: এএফপি

ম্যাচের একাদশ মিনিটেই স্বাগতিকদের এগিয়ে দিয়ে উল্লাসে মাতান ফেলিক্স। অ্যাতলেতিকো মাদ্রিদ থেকে ধারে বার্সেলোনায় নাম লেখানোর পর চ্যাম্পিয়ন্স লিগে প্রথমবার নেমেই গোলের স্বাদ নেন তিনি। জার্মান মিডফিল্ডার ইল্কাই গুন্দোয়ান ডি-বক্সের ভেতর খুঁজে নেন তাকে। প্রথম ছোঁয়ায় বল নিয়ন্ত্রণে নিয়ে ডান পায়ের গড়ানো শটে জাল কাঁপান তিনি।

নিজে গোল করার আট মিনিট পর সতীর্থের গোলে অবদান রাখেন ফেলিক্স। দূরের পোস্টে তার ক্রসে ভলি করে ব্যবধান দ্বিগুণ করেন পোলিশ স্ট্রাইকার লেভানদোভস্কি। ২২তম মিনিটে বার্সার পক্ষে স্কোরলাইন ৩-০ দাঁড়ায় সফরকারীদের ডিফেন্ডার ইয়েলা বাতাইলিয়ার আত্মঘাতী গোলে। বামদিক থেকে রাফিনহার ক্রসে বল তার গায়ে লেগে দিক পাল্টে দূরের পোস্ট ছুঁয়ে জালে প্রবেশ করে।

প্রথমার্ধেই খেলা মুঠোয় নেওয়া জাভির দল দ্বিতীয়ার্ধে আরও দুবার পরাস্ত করে অ্যান্টওয়ার্পের গোলরক্ষক জ্যাঁ বুতেজকে। ৫৪তম মিনিটে বাঁ পায়ের তীব্র গতির শটে গোল করেন স্প্যানিশ মিডফিল্ডার গাভি। ৬৬তম মিনিটে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনহার ক্রসে অসাধারণ হেডে কাছের পোস্ট দিয়ে ফের লক্ষ্যভেদ করেন ফেলিক্স।

ম্যাচের বাকি সময়ে ব্যবধান আরও বাড়ানোর বেশ কিছু সুযোগ এসেছিল লা লিগার শিরোপাধারীদের সামনে। তবে লেভানদোভস্কি এবং বদলি হিসেবে নামা লামিনে ইয়ামাল ও ফেরান তরেস সেগুলো কাজে লাগাতে পারেননি।

'এইচ' গ্রুপের আরেক ম্যাচে ইউক্রেনের শাখতার দোনেৎস্ক নিজেদের মাঠে ৩-১ গোলে হেরে গেছে পর্তুগালের এফসি পোর্তোর কাছে।

Comments