মাদ্রিদ ডার্বি হারের দায় নিজের কাঁধে নিলেন রিয়াল কোচ

মৌসুমের প্রথম মাদ্রিদ ডার্বিতে হেরেছে রিয়াল।

ম্যাচের ৩৫তম মিনিটে একমাত্র গোলটি করেছিল রিয়াল মাদ্রিদ। টনি ক্রুসের সেই গোলটিকে স্পষ্টভাবে ধারার বিপরীতে বলতে হবে। কারণ তখন পর্যন্ত ম্যাচে একচ্ছত্র দাপট ছিল অ্যাতলেতিকো মাদ্রিদেরই। সে পর্যন্ত ম্যাচের ফলাফলও গিয়েছে লাল-সাদা জার্সিধারীদের। মৌসুমের প্রথম মাদ্রিদ ডার্বিতে হেরে গেছে লস ব্লাঙ্কোসরা। আর এই হারের দায় নিজের কাঁধে তুলে নিয়েছেন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি।

রোববার রাতে স্তাদিও মেত্রোপলিতানোতে লা লিগার গুরুত্বপূর্ণ ম্যাচে রিয়াল মাদ্রিদকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়েছে অ্যাতলেতিকো মাদ্রিদ। অ্যাতলেতিকোর হয়ে এদিন জোড়া গোল করেছেন রিয়ালের 'ঘরের ছেলে' আলভারো মোরাতা। অপর গোলটি করেন আতোয়াঁ গ্রিজমান।

মৌসুমের প্রথম হারেই শীর্ষস্থান থেকে ছিটকে দিয়েছে রিয়াল মাদ্রিদ কে। পাঁচ সপ্তাহ শীর্ষে থাকার পর এখন সে স্থানে আছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী দল বার্সেলোনা। ছয় ম্যাচে ১৬ পয়েন্ট তাদের। যদিও সমান ম্যাচে সমান ১৬ পয়েন্ট জিরোনারও। তবে গোল ব্যবধানে পিছিয়ে আছে তারা। এক পয়েন্ট কম নিয়ে তৃতীয় স্থানে আছে রিয়াল। পাঁচ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে অ্যাতলেতিকো।

এদিন ম্যাচের শুরু থেকেই রিয়াল ছিল ছন্নছাড়া। সে সুযোগে ম্যাচের চতুর্থ মিনিটেই গোল আদায় করে নেন মোরাতা। স্যামুয়েল দিয়াস লিনোর ক্রস থেকে দারুণ এক হেডে সাবেক ক্লাবের জালে বল পাঠান এই ফরোয়ার্ড। সেই ধাক্কা সামলে না উঠতেই ১৮তম মিনিটে আরও একটি গোল হজম করে তারা। সাউল নিগুয়েজের ক্রস থেকে এবার আরও একটি দারুণ হেডে লক্ষ্যভেদ করেন গ্রিজমান।

এরপর ধারার বিপরীতে ক্রুস গোল করলে সমতায় ফেরার স্বপ্ন দেখতে থাকে রিয়াল। কিন্তু তাদের সেই স্বপ্ন নস্যাৎ করে দেন সেই মোরাতা। দ্বিতীয়ার্ধের শুরুতেই সাউলের ক্রসে আরও একটি দর্শনিও হেডে নিজের দ্বিতীয় গোল আদায় করে নেন এই ফরোয়ার্ড। এরপর আর ম্যাচে ফেরা হয়ে ওঠেনি রিয়ালের। অথচ এর আগের ১৪টি ডার্বিতে অ্যাতলেতিকোর জয় ছিল মাত্র একটি।

রক্ষণভাগের দুর্বলতার সঙ্গে মাঝ মাঠেও কার্যকর ছিলেন না রিয়ালের কোনো খেলোয়াড়। বিশেষকরে কাঠগড়ায় তোলা যেতে পারে অভিজ্ঞ তারকা লুকা মদ্রিচকে। ম্যাচে সে অর্থে খুঁজেও পাওয়া যায়নি তাকে। দ্বিতীয়ার্ধে তাকে আর নামাননি আনচেলত্তি। তবে চুয়ামিনি, ব্রাহিম দিয়াজ, জোসেলুরা দ্বিতীয়ার্ধে মাঠে নামলে আক্রমণে ধার বাড়াতে পারলেও জালের দেখা পায়নি দলটি। 

ম্যাচ শেষে তাই সব দায় নিজের কাঁধে তুলে নিয়েছেন রিয়াল কোচ। সংবাদ সম্মেলনে দলের পারফরম্যান্স নিয়ে কথা উঠতেই স্পষ্ট করে বলেন, 'সব দায় আমার।' মদ্রিচের নির্জীব থাকার ব্যাপার মনে করিয়ে দিতে এই কোচ বলেন, 'আমরা কারো দিকে আঙুল তুলতে রাজী নই এবং মদ্রিচকে নির্দেশ করা খুব বেশি হয়ে যাবে। সেও তার অন্য সতীর্থদের মতো ভালো খেলতে পারেনি।'

'আজ ভিনি খেলতে পারেনি। রদ্রিগো চেষ্টা করেছিল, কিন্তু ছোট স্পেসে এটা সবার জন্য কঠিন। তবে সাতটি খেলার মধ্যে আমরা ছয়টিতে জিতেছি এবং গোল করেছি। অ্যাতলেতিকো খুব ভাল ডিফেন্স করেছে, তারা এগিয়ে যাওয়ার পর তাদের ইচ্ছামতো খেলা খেলেছে। আমরা মানসম্মত ও ফিল্টারিং পাস দিয়ে চেষ্টা করেছি, কিন্তু শুরুর দুটি গোল পার্থক্য তৈরি করে দিয়েছে,' হারের কারণ ব্যাখ্যা করে বলেন আনচেলত্তি।

Comments

The Daily Star  | English

Situation still tense at Shanir Akhra

Protesters, cops hold positions after hours of clashes; one feared dead; six wounded by shotgun pellets; Hanif Flyover toll plaza, police box set on fire

10h ago