বদলি নামার ২৩ সেকেন্ডে গোল, বার্সেলোনার রেকর্ড বইতে গিউ

স্প্যানিশ লা লিগায় ঘরের মাঠে বিলবাওয়ের বিপক্ষে ১-০ গোলে জিতেছে বার্সা।
ছবি: রয়টার্স

দুর্ভেদ্য দেয়াল হিসেবে আবির্ভূত হয়েছিলেন অ্যাথলেতিক বিলবাওয়ের গোলরক্ষক উনাই সিমোন। তাই সুযোগের পর সুযোগ তৈরি করেও গোলের দেখা মিলছিল না বার্সেলোনার। নির্ধারিত সময়ের শেষদিকে তাদের ত্রাতা হয়ে এলেন এক আনকোরা তরুণ। বদলি নামার পরপরই জাল খুঁজে নিয়ে রেকর্ড বইতেও নাম লেখালেন মার্ক গিউ।

গতকাল রোববার রাতে স্প্যানিশ লা লিগায় ঘরের মাঠে বিলবাওয়ের বিপক্ষে ১-০ গোলে জিতেছে বার্সা। ম্যাচের ৮০তম মিনিটে দলটির হয়ে লক্ষ্যভেদ করেন গিউ। ফারমিন লোপেজের বদলি হিসেবে মাঠে ঢোকার ২৩ সেকেন্ডের মাথায় ব্যবধান গড়ে দেন তিনি। কাতালানদের হয়ে এটি ছিল তার অভিষেক ম্যাচ। প্রথম ম্যাচেই জয়সূচক গোল করে নজর কেড়েছেন তিনি।

বার্সার একাডেমিতে বেড়ে ওঠা ফরোয়ার্ড গিউ গড়েন দারুণ একটি রেকর্ডও। মাত্র ১৭ বছর ২৯১ দিন বয়সে লা লিগায় খেলতে নেমে প্রথম ম্যাচেই গোল পেয়ে গেছেন তিনি। একবিংশ শতাব্দীতে বার্সেলোনার হয়ে লিগ অভিষেকে গোল করা সর্বকনিষ্ঠ ফুটবলার এখন তিনি।

স্মরণীয় ম্যাচশেষে তীব্র উচ্ছ্বাস প্রকাশ করেন গিউ, 'আমি যেন নিঃশ্বাসই নিতে পারছি না! আমি কেবল এই মুহূর্তটি উপভোগ করছি। আমি এখনও যেন আকাশে উড়ছি! আমি পুরো মৌসুম কঠোর পরিশ্রম করে গিয়েছি কোনো সুযোগ সামনে এলে তা কাজে লাগানোর আশায়। যখন আমি গোলরক্ষককে পোস্ট ছেড়ে সামনে এগোতে দেখলাম, আমি শট নেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলি।'

বার্সেলোনার কোচ জাভি হার্নান্দেজ নতুন শিষ্যের প্রশংসায় বলেন, 'সে গোল করতে পারে, তার মধ্যে সেই তেজ আছে। সে এমন একজন খেলোয়াড় যাকে আমি ব্যক্তিগতভাবে অনেক পছন্দ করি। আর একাডেমিতে বেড়ে ওঠা স্থানীয় খেলোয়াড়দের কাজে লাগাতে আমার কোনো দ্বিধা নেই। কারণ আমাদের এখানে প্রচুর প্রতিভা রয়েছে।'

বিলবাওয়ের বিপক্ষে জয়ের পর ১০ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে লা লিগায় তিন নম্বরে উঠে এসেছে বার্সেলোনা। সমান ম্যাচে ২৫ পয়েন্ট করে পেয়ে গোল ব্যবধানে রিয়াল মাদ্রিদ শীর্ষে এবং জিরোনা দ্বিতীয় স্থানে রয়েছে।

Comments