মালদ্বীপকে হারানোয় ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি

গত চার বছরের মধ্যে এটি বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সেরা র‍্যাঙ্কিং।
ছবি: বাফুফে

মালদ্বীপের বিপক্ষে জয়ের ইতিবাচক প্রভাব পড়ল ফিফা র‍্যাঙ্কিংয়ে। ২০২৬ বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাই পর্বের প্রথম রাউন্ডের বাধা পার করা বাংলাদেশের উন্নতি হলো ছয় ধাপ।

বৃহস্পতিবার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার সবশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে দেখা যায়, ১৮৩তম স্থানে উঠে এসেছে লাল-সবুজের প্রতিনিধিরা। গত ২১ সেপ্টেম্বর প্রকাশিত আগের র‍্যাঙ্কিংয়ে হাভিয়ের কাবরেরার শিষ্যরা ছিল ১৮৯ নম্বরে।

গত চার বছরের মধ্যে এটি বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সেরা র‍্যাঙ্কিং। এর আগে ২০১৯ সালে তারা ১৮২তম স্থান দখল করেছিল। আর তাদের চলতি বছর শুরু হয়েছিল ১৯২ নম্বরে থেকে।

গত ১২ অক্টোবর বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ডের প্রথম লেগে মালদ্বীপের মাঠে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ। চার দিন পর দেশের মাটিতে দ্বিতীয় লেগে তারা জেতে ২-১ গোলে। তাদের দুই গোলদাতা ছিলেন রাকিব হোসেন ও ফয়সাল আহমেদ ফাহিম। এতে দুই লেগ মিলিয়ে ৩-২ ব্যবধানের অগ্রগামিতায় বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের টিকিট পায় তারা।

এই রাউন্ডে খেলা হবে গ্রুপভিত্তিক। 'আই' গ্রুপে থাকা বাংলাদেশের সঙ্গে আছে অস্ট্রেলিয়া, ফিলিস্তিন ও লেবানন। চলতি বছরের নভেম্বর থেকে আগামী বছরের জুনের মধ্যে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে দলগুলো পরস্পরকে মোকাবিলা করবে।

Comments