পিএসজির হয়েই এমবাপে ব্যালন ডি’অর জিতবেন, প্রত্যাশা রোনালদিনহোর

অন্য কোনো ক্লাবের হয়ে নয়, পিএসজির জার্সিতেই এমবাপেকে সম্মানসূচক পুরস্কারটি উঁচিয়ে ধরতে দেখতে চান রোনালদিনহো।
ছবি: এএফপি

ভবিষ্যতে যারা ব্যালন ডি'অর জিততে পারেন, তাদের তালিকা করলে উপরের দিকেই থাকে কিলিয়ান এমবাপের নাম। ২৪ বছর বয়সী তারকা সবশেষ ব্যালন ডি'অরের দৌড়ে পেয়েছিলেন তৃতীয় স্থান, যা এখন পর্যন্ত তার ক্যারিয়ারের সেরা র‍্যাঙ্কিং। তবে অন্য কোনো ক্লাবের হয়ে নয়, পিএসজির জার্সিতেই তাকে সম্মানসূচক পুরস্কারটি উঁচিয়ে ধরতে দেখতে চান রোনালদিনহো।

বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদিনহো বর্তমানে অবস্থান করছেন থাইল্যান্ডে। দেশটির রাজধানী ব্যাংককে টেকবলের (ফুটবল ও টেবিল টেনিসের সমন্বয়ে এক ধরনের নতুন খেলা) অ্যাম্বাসেডর হিসেবে গেছেন তিনি। সেখানে বার্তা সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে রোনালদিনহোর কণ্ঠে ফরাসি স্ট্রাইকার এমবাপেকে নিয়ে ঝরেছে প্রশংসা।

২০০১ থেকে ২০০৩ সাল পর্যন্ত ১০ নম্বর জার্সি গায়ে পিএসজির হয়ে খেলা রোনালদিনহো বলেছেন, 'তার (এমবাপে) মতো একজন খেলোয়াড়ের যে কোনো দলের হয়েই ব্যালন ডি'অর জেতার সুযোগ আছে। কিন্তু যেহেতু আমি পিএসজিকে ভালোবাসি, তাকে পিএসজির হয়েই এটা করতে দেখলে আমার ভালো লাগবে। আমি আশা করি, সে এটা জিতবে। সে আমার খুব ভালো বন্ধু এবং খুব ভালো একজন খেলোয়াড়। তার খেলার ধরন আমি পছন্দ করি।'

ছবি: এএফপি

ব্যালন ডি'অর জেতার ক্ষেত্রে ক্লাব ও জাতীয় দলের হয়ে শিরোপা জেতা মুখ্য ভূমিকা রাখে। এমবাপের তাই নজর থাকবে এবারের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও আগামী বছর জার্মানিতে হতে যাওয়া ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ওপর। ইউরোতে তার জাতীয় দল ফ্রান্সের গ্রুপে রয়েছে নেদারল্যান্ডস ও অস্ট্রিয়া, প্লে-অফ খেলে আসবে আরেকটি দল। তবে চ্যাম্পিয়ন্স লিগে ঠিক স্বস্তিতে নেই পিএসজি। গ্রুপ পর্বের মাত্র এক ম্যাচ বাকি থাকলেও এখনও তাদের নকআউটে খেলা নিশ্চিত হয়নি।

কাড়ি কাড়ি টাকা ঢেলেও এখনও চ্যাম্পিয়ন্স লিগ অধরা রয়ে গেছে পিএসজির। সেই আক্ষেপের ইতি ঘটার সম্ভাবনা দেখছেন বার্সেলোনা ও এসি মিলানের সাবেক তারকা রোনালদিনহো, 'বড় প্রতিযোগিতার শিরোপা জেতা এমবাপেকে (ব্যালন ডি'অর জিততে) সাহায্য করবে। পিএসজি অসাধারণ একটি ক্লাব। প্রতি বছরের মতো এটা (চ্যাম্পিয়ন্স লিগ জয়) খুবই কঠিন। কিন্তু পিএসজির দারুণ একজন কোচ (লুইস এনরিকে) আছে, অসাধারণ সব খেলোয়াড় আছে। তাই সব কিছুই সম্ভব।'

Comments