শীর্ষে উঠেও জিরোনা কোচের কণ্ঠে অবনমন এড়ানোর তৃপ্তি!

মৌসুমের প্রায় অর্ধেক শেষ হয়ে যাওয়ায় জিরোনাকে শিরোপার অন্যতম দাবিদার মনে করছেন অনেকে। তবে তাদের কোচ মিখেলকে সেই আলোচনায় ঘি ঢালতে আগ্রহী দেখা গেল না।
ছবি: জিরোনা এক্স

বার্সেলোনাকে তাদের মাঠেই হারিয়ে স্প্যানিশ লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে জিরোনা। মৌসুমের প্রায় অর্ধেক শেষ হয়ে যাওয়ায় দলটিকে এখন শিরোপার অন্যতম দাবিদার মনে করছেন অনেকে। তবে তাদের কোচ মিখেলকে সেই আলোচনায় ঘি ঢালতে আগ্রহী দেখা গেল না। তার কণ্ঠে শোনা গেল অবনমন এড়ানোর তৃপ্তি!

রোববার রাতে ৬ গোলের রোমাঞ্চকর ম্যাচে অলিম্পিক স্টেডিয়ামে বার্সার বিপক্ষে ৪-২ ব্যবধানে জিতেছে জিরোনা। লিগে কাতালানদের বিপক্ষে এটাই ক্লাবটির প্রথম জয়। ১৬ ম্যাচে তাদের নামের পাশে জ্বলজ্বল করছে ৪১ পয়েন্ট। দুইয়ে নেমে যাওয়া লিগের রেকর্ড চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের পয়েন্ট সমান ম্যাচে ৩৯। ১৬ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে আসরের শিরোপাধারী বার্সা অবস্থান করছে চারে। এক ম্যাচ কম খেলা অ্যাতলেতিকো মাদ্রিদ গোল ব্যবধানে এগিয়ে থাকায় ৩৪ পয়েন্ট পেয়েই তিনে আছে।

মৌসুম শুরুর আগে সম্ভবত কেউই ভাবেননি যে জিরোনা এমন চমক দেখাবে। তবে তুলনামূলক দুর্বল দলটিই দেখিয়ে যাচ্ছে একের পর এক দুর্দান্ত পারফরম্যান্স। এখন পর্যন্ত লিগে কেবল একটি ম্যাচই হেরেছে তারা। গত সেপ্টেম্বরে তাদের বিপক্ষে ৩-০ গোলে জিতেছিল রিয়াল। আর বার্সার আগে জিরোনা জিতেছে সেভিয়া, ভিয়ারিয়াল ও ভ্যালেন্সিয়ার মতো দলের বিপক্ষে।

কোনো দল ৪০ পয়েন্ট অর্জন করলে স্পেনের শীর্ষ লিগে টিকে যাবে, এমনটাই ধরে নেওয়া হয়। তাই জিরোনার এবার আর সেগুন্দা ডিভিশনে (দ্বিতীয় বিভাগ) অবনমিত হওয়ার শঙ্কা নেই। ম্যাচের পর অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এটা নিয়েই সন্তুষ্টি ঝরান মিখেল, 'আমরা বেঁচে গেছি। আমরা ৪১ পয়েন্ট পেয়েছি। আমাদের ভাবনার চেয়ে আগেভাগেই এটা ঘটেছে। আমরা ইতিহাস গড়েছি। এই ম্যাচটা স্মরণীয় হয়ে থাকবে। দারুণ একটা ম্যাচ ছিল।'

নিজেদের মাঠে ৫৪ শতাংশ সময় বল দখলে রাখা বার্সেলোনা গোলমুখে ৩১টি শট নিয়ে ১১টি রাখে লক্ষ্যে। তবে জালে কেবল দুবারই বল জড়াতে পারে জাভি হার্নান্দেজের শিষ্যরা। অন্যদিকে, গোলমুখে ১৫টি শট নিয়ে সাতটি লক্ষ্যে রেখে চারটিকেই গোলে পরিণত করে জিরোনা। ম্যাচের দ্বাদশ মিনিটে আর্তেম দভবিক তাদেরকে এগিয়ে দেওয়ার সাত মিনিট পর সমতা টানেন রবার্ত লেভানদোভস্কি। ৪০তম মিনিটে মিগেল গুতিয়েরেজ লক্ষ্যভেদ করলে লিড নিয়েই প্রথমার্ধ শেষ করে সফরকারীরা।

ম্যাচের ৮০তম মিনিটে জিরোনার হয়ে ব্যবধান আরও বাড়ান ভালেরি ফার্নান্দেজ। এরপর দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে বার্সার ইল্কাই গুন্দোয়ান গোল করলে তৈরি হয় উত্তেজনা। তবে তিন মিনিট পরই স্বাগতিকদের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন ক্রিস্তিয়ান স্তুয়ানি। ফলে বার্সেলোনাকে হারিয়ে রিয়ালকে টপকে শীর্ষস্থান দখল করে জিরোনা।

শিরোপা জয়ের সম্ভাবনা নিয়ে আলাপে জড়াতে না চাইলেও নিজেদের ধারাবাহিক পারফরম্যান্স নিয়ে খুশি জিরোনা কোচ, 'বার্সা, রিয়াল ও অ্যাতলেতিকোর সঙ্গে গোটা মৌসুম পাল্লা দেওয়ার সামর্থ্য আমাদের আছে কিনা তা জানি না। তবে এই পারফরম্যান্স আমাকে খুশি করেছে। এই খেলোয়াড়রা ইতিহাস তৈরি করছে। আজ সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা কিছুটা হলেও জিরোনার ভক্ত। অনেকেই হয়তো বলবে, "এই ছেলেরা ভালো ফুটবল খেলে।"'

এই নিয়ে মাত্র চতুর্থবার লা লিগায় খেলছে জিরোনা। ১৯৩০ সালে কাতালুনিয়ায় প্রতিষ্ঠিত ক্লাবটি ২০১৭-১৮ মৌসুমে প্রথমবারের মতো লা লিগায় উঠেছিল। তবে পরের মৌসুমেই অবনমন হয় তাদের। এরপর গত ২০২২-২৩ মৌসুমে ফের শীর্ষ লিগে উঠে আসে তারা। ৩৮ ম্যাচে ৪৯ পয়েন্ট নিয়ে তারা পেয়েছিল দশম স্থান।

Comments