ফুটবল

৭.৮ মিলিয়ন ডলারে বিক্রি হলো মেসির জার্সি

কাতার বিশ্বকাপ জয়ের পথে পরা মেসির ছয়টি জার্সি নিলামে বিক্রি হয়েছে।

কাতার বিশ্বকাপ জয়ের পথে পরা মেসির ছয়টি জার্সি নিলামে বিক্রি হয়েছে। নিলামে এই জার্সিগুলোর দাম উঠেছে ৭.৮ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৮৫ কোটি ৩৭ লাখ ১৯ হাজার ৩৬০ টাকা।

বৃহস্পতিবার নিউ ইয়র্কের মেসির এই জার্সিগুলো নিলামে তোলে নিলাম পরিচালনাকারী প্রতিষ্ঠান সাথেবি। এই জার্সিগুলোর মধ্যে ছিল ফাইনালে ফ্রান্সের বিপক্ষে খেলা ম্যাচের জার্সিও। নকআউট পর্বের বাকি তিন ম্যাচ অর্থাৎ অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস এবং ক্রোয়েশিয়ার বিপক্ষে পরা জার্সিও ছিল। এছাড়া ছিল সৌদি আরব ও মেক্সিকোর বিপক্ষে গ্রুপ-পর্বের প্রথমার্ধে পরা দুটি জার্সি।

মেসির এই জার্সিগুলো এতো বিশাল দামে বিক্রি হলেও রেকর্ড ভাঙতে পারেনি দিয়াগো ম্যারাডোনার জার্সির। ১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে 'ঈশ্বরের হাতে' গোল দেওয়া সেই জার্সিটি গত বছর ৯.৩ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়েছিল। ফুটবলারদের জার্সির ক্ষেত্রে এটাই সর্বোচ্চ মূল্য।

তবে ক্রীড়াঙ্গনে এখন পর্যন্ত নিলামে সবচেয়ে ব্যয়বহুল ব্যক্তিগত জার্সিটি বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডানের। ১৯৯৮ সালে শিকাগো বুলসের হয়ে এনবিএ ফাইনাল চলাকালীন সময়ে এই জার্সি পরে খেলেছিলেন তিনি। গত বছর এই জার্সিটি ১০.১ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল।

গত ৩০ নভেম্বর থেকে এই জার্সির নিলাম শুরু হয়। যা চলেছে ১৪ ডিসেম্বর পর্যন্ত। ইউএস টেক স্টার্টআপ এসি মোমেন্টো দ্বারা জার্সিগুলো নিলামে আনা হয়। এর আয়ের একটি অংশ ইউএনআইসিএএস প্রকল্পে দান করা হবে। এই প্রকল্প বার্সেলোনার শিশু হাসপাতালের একটি উদ্যোগ যা বিরল রোগে আক্রান্ত শিশুদের সাহায্য করে।

রেকর্ড আটবারের ব্যালন ডি'অর বিজয়ী মেসি বিশ্বকাপের ইতিহাসে প্রথম খেলোয়াড় যিনি একটি একক টুর্নামেন্টের গ্রুপ পর্ব, শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল এবং ফাইনালে গোল করেন। ৩৬ বছরের আক্ষেপ ঘুচিয়ে আর্জেন্টিনাকে এনে দেন বিশকাপ ট্রফি।

Comments

The Daily Star  | English

Cyclones now last longer

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

4h ago