৩২ দলের ক্লাব বিশ্বকাপ শুরুর তারিখ ঘোষণা

চার বছর পরপর মাসব্যাপী ক্লাব বিশ্বকাপ আয়োজন করলেও বিলুপ্ত হয়ে যাচ্ছে না বর্তমান সংস্করণও। তবে...

বড় পরিসরে নতুন আঙ্গিকে ক্লাব বিশ্বকাপ আয়োজনের কথা আগেই জানিয়েছিল ফিফা। এবার ৩২ দলের সেই আসরের দিনক্ষণও চূড়ান্ত করল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। ২০২৫ সালের ১৫ জুন শুরু হয়ে ১৩ জুলাই ফাইনাল দিয়ে শেষ হবে এই আসর।

রোববার (১৭ ডিসেম্বর) সৌদি আরবের রাজধানী জেদ্দায় সভায় বসে ফিফা কাউন্সিল। সেই বৈঠকে ক্লাব বিশ্বকাপের দিনক্ষণ নির্ধারণ করে ফিফা। প্রতি চার বছর পরপর বসবে এই আসর। প্রথম আসর বসবে যুক্তরাষ্ট্রে। ভেন্যুর বিষয়টি অবশ্য আগেই জানিয়েছিল ফিফা।

চার বছর পরপর মাসব্যাপী ক্লাব বিশ্বকাপ আয়োজন করলেও বিলুপ্ত হয়ে যাচ্ছে না বর্তমান সংস্করণও। এই সভায় নিশ্চিত করা হয়েছে বিষয়টি। তবে বর্তমান প্রতিযোগিতাটির নাম দেওয়া হয়েছে ইন্টারকন্টিনেন্টাল কাপ। তবে কিছুটা পার্থক্য বর্তমান সংস্করণের সঙ্গে। বর্তমানে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী সেমি-ফাইনাল থেকে টুর্নামেন্ট শুরু করলেও নতুন আঙ্গিকের প্রতিযোগিতাটিতে সরাসরি ফাইনাল খেলবে তারা।

এই প্রসঙ্গে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, 'এই টুর্নামেন্টে সব মহাদেশের শীর্ষ ক্লাব প্রতিযোগিতার চ্যাম্পিয়নরা খেলবে। অন্যান্য মহাদেশের চ্যাম্পিয়নদের মধ্যে বিজয়ীর বিপক্ষে নিরপেক্ষ ভেন্যুতে ফাইনাল খেলবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী।'

উল্লেখ্য, ক্লাব বিশ্বকাপের ৩২ দলের মধ্যে ইউরোপ থেকে খেলবে ১২টি ক্লাব। এছাড়া দক্ষিণ আমেরিকা থেকে ৬টি, আফ্রিকা, এশিয়া ও উত্তর-মধ্য আমেরিকা থেকে ৪টি করে ক্লাব থাকবে। বাকি দুটি স্থান একটি ওশেনিয়া মহাদেশের এবং অপরটি স্বাগতিক দেশের বরাদ্দ।

Comments

The Daily Star  | English

In a first, diesel to be pumped thru deep sea pipeline

After a long wait, diesel transportation is going to start through the first-ever undersea fuel pipeline

1h ago