রিয়ালের মাঠে যা ঘটেছে তা লজ্জার, বললেন বার্সা সভাপতি

ম্যাচের শেষ বাঁশি বাঁজার পর রেফারিং ও ভিএআর নিয়ে ক্ষোভ উগড়ে দেন আলমেরিয়ার ফুটবলাররা। যদিও রিয়ালের কোচ কার্লো আনচেলত্তির চোখে রেফারির সিদ্ধান্তগুলো সঠিকই ছিল। এবার বিষয়টি নিয়ে মুখ খুলেছেন বার্সার সভাপতি লাপোর্তা।
laporta messi
ছবি: টুইটার

আলমেরিয়ার বিপক্ষে রিয়াল মাদ্রিদের নাটকীয় জয়ের ম্যাচের রেফারিং ও ভিএআর নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। আলোচনা-সমালোচনার জোয়ারে এবারে যুক্ত হলেন রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার সভাপতি হোয়ান লাপোর্তা। তার মতে, সান্তিয়াগো বার্নাব্যুতে যা ঘটেছে তা লজ্জার।

গত রোববার রাতে রিয়ালের মাঠে ৩-২ গোলে পরাস্ত হয়েছে আলমেরিয়া। স্প্যানিশ লা লিগার এবারের মৌসুমের ২১তম ম্যাচে এসে জয়ের আশা জাগিয়েছিল তারা। কিন্তু প্রথমার্ধে লার্জি রামাজানি ও এদগার গনজালেজের গোলে পিছিয়ে পড়া রিয়াল দ্বিতীয়ার্ধে প্রত্যাবর্তনের আরেকটি দুর্দান্ত গল্প লেখে। বিরতির পর জুড বেলিংহ্যাম ও ভিনিসিয়ুস জুনিয়রের গোলে সমতায় ফেরে তারা। এরপর যোগ করা সময়ের নবম মিনিটে স্বাগতিকদের পক্ষে জয়সূচক গোলটি করেন দানি কারভাহাল।

রিয়ালের শেষ হাসির আগে বেশ কিছু বিতর্কিত মুহূর্ত তৈরি হয়, সবই দ্বিতীয়ার্ধে। ম্যাচের ৫৭তম মিনিটে বেলিংহ্যাম দলের প্রথম গোলটি করেন ডি-বক্সে আলমেরিয়ার ডিফেন্ডার কাইকি ফার্নান্দেসের হাতে বল লাগায় পাওয়া পেনাল্টি থেকে। কিন্তু সফরকারীদের দাবি ছিল, ফার্নান্দেসকে এর আগেই ফাউল করেছিলেন রিয়ালের হোসেলু। চার মিনিট পর আলমেরিয়ার সার্জিও আরিবাস লক্ষ্যভেদ করলেও ভিএআরের সাহায্য নিয়ে গোল দেননি রেফারি ফ্রান্সিসকো হোসে হার্নান্দেজ। তার মতে, আক্রমণের শুরুতে বেলিংহ্যামকে ফাউল করেছিলেন দিয়োন লুপি।

সেখানেই শেষ নয়। ৬৭তম মিনিটে ভিনিসিয়ুসের গোলটি শুরুতে হ্যান্ডবলের কারণে দেননি রেফারি। পরে ভিএআরের সহায়তায় তিনি সিদ্ধান্ত পাল্টে ফেললে তখনই তীব্র প্রতিবাদ করেন আলমেরিয়ার কোচ ও খেলোয়াড়রা। যোগ করা সময়ের সপ্তম মিনিটে লাল কার্ড দেখানো হয় আলমেরিয়ার কোচ গাইজকা গারিতানোকে। এর কিছুক্ষণ পরই কারভাহাল জাল খুঁজে নিয়ে হতাশায় পোড়ান প্রতিপক্ষকে।

ম্যাচের শেষ বাঁশি বাঁজার পর গণমাধ্যমের কাছে রেফারিং ও ভিএআর নিয়ে ক্ষোভ উগড়ে দেন আলমেরিয়ার ফুটবলাররা। যদিও রিয়ালের কোচ কার্লো আনচেলত্তির চোখে রেফারির সিদ্ধান্তগুলো সঠিকই ছিল। এবার বিষয়টি নিয়ে মুখ খুলেছেন বার্সার সভাপতি লাপোর্তা। স্প্যানিশ গণমাধ্যম মুন্দো দেপোর্তিভোকে তিনি বলেছেন, 'বার্নাব্যুতে যা ঘটেছে তা লজ্জার। আমি মনে করি, মৌসুমজুড়ে রেফারিদের ওপর ক্রমাগত যে চাপ দেওয়া হচ্ছে, সেটার প্রতিক্রিয়া তাদের জানাতে হবে। যদি তারা প্রতিক্রিয়া না জানায়, তবে তারা আমাদের খুব অস্বস্তিতে ফেলে দেবে। কারণ আমরা বুঝতে পারব যে স্বাভাবিক প্রক্রিয়া বর্জন করা হচ্ছে।'

২১ ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে জিরোনা। এক ম্যাচ কম খেলা রিয়াল ৫১ পয়েন্ট পেয়ে আছে দুইয়ে। তিনে থাকা শিরোপাধারী বার্সেলোনার অর্জন ২০ ম্যাচে ৪৪ পয়েন্ট। ২০ দলের আসরের সবার নিচে রয়েছে আলমেরিয়া। তাদের পয়েন্ট ২১ ম্যাচে স্রেফ ৬।

Comments