ফুটবল

অলিম্পিকের টিকিট পেতে মুখোমুখি অবস্থানে ব্রাজিল-আর্জেন্টিনা

ড্র করলেও চলবে ব্রাজিলের। কিন্তু আর্জেন্টিনার সামনে একটিই উপায়।
ছবি: এএফপি

ড্র করলেও চলবে ব্রাজিলের। যদি অন্য ম্যাচের ফল তাদের পক্ষে আসে। কিন্তু আর্জেন্টিনার সামনে একটিই উপায়। জয় ছাড়া আর কোনো পথ খোলা নেই। ফলে প্যারিস অলিম্পিকে ফুটবলের টিকিট পেতে ব্রাজিল-আর্জেন্টিনার লড়াই পরিণত হয়েছে অঘোষিত ফাইনালে।

ভেনেজুয়েলায় চলছে ২০২৪ অলিম্পিকের জন্য ফুটবলের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে চূড়ান্ত ধাপ। শুক্রবার কারাকাসে প্যারাগুয়ের সঙ্গে ৩-৩ গোলে ড্র করেছে আর্জেন্টিনা। আগের ম্যাচে ভেনেজুয়েলার সঙ্গে ২-২ গোলে ড্র করেছিল তারা। আলবিসেলেস্তেরা ড্রয়ের বৃত্তে ঘুরপাক খেলেও ব্রাজিল দাঁড়িয়েছে ঘুরে। একই মাঠে ভেনেজুয়েলার বিপক্ষে ২-১ গোলে জিতেছে তারা। আগের ম্যাচে প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হেরেছিল তারা।

দুটি করে ম্যাচ শেষে প্যারাগুয়ে ৪ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। অলিম্পিকে জায়গা করে নেওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে তাদের। শেষ রাউন্ডের ম্যাচে আগামী রোববার তারা মুখোমুখি হবে ১ পয়েন্ট পাওয়া ভেনেজুয়েলার। একই দিনে মহারণে নামবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। ব্রাজিলের পয়েন্ট ৩, আর্জেন্টিনার ২।

ছবি: এএফপি

ব্রাজিল অবশ্য কিছুটা সুবিধাজনক অবস্থানে আছে। প্যারাগুয়ের বিপক্ষে ভেনেজুয়েলা যদি না জেতে, তাহলে ড্র করলেই লক্ষ্য পূরণ হবে অলিম্পিকের গত দুই আসরের চ্যাম্পিয়নদের। তবে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া আর্জেন্টিনাকে অবশ্যই হারাতে হবে ব্রাজিলকে।

এদিন শেষ মুহূর্তের গোলে কোনোমতে হার এড়ায় আর্জেন্টিনা। অথচ পাবলো সোলারি তৃতীয় মিনিটেই এগিয়ে দিয়েছিলেন দলকে। ৪২তম মিনিটে দিয়েগো গোমেজ প্যারাগুয়েকে সমতায় ফেরানোর পর ৭০তম মিনিটে আলান নুনেজের লক্ষ্যভেদে পাল্টা লিড নেয় তারা। ৮৪তম মিনিটে আর্জেন্টিনার থিয়াগো আলমাদা পেনাল্টি থেকে গোল করে স্কোরলাইন ২-২ করেন।

নির্ধারিত ৯০ মিনিটের একদম শেষ মিনিটে এনসো গঞ্জালেজ জাল কাঁপালে প্যারাগুয়ে পেতে থাকে জয়ের সুবাস। ফের হারের শঙ্কায় পড়ে যায় আর্জেন্টিনা। তবে যোগ করা সময়ের সপ্তম মিনিটে তাদের উদ্ধারকর্তা হয়ে আসেন ফেদেরিকো রেদোনদো। পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে সক্ষম হয় দুইবারের অলিম্পিকজয়ীরা।

ব্রাজিলও শেষদিকের গোলে জয় পেয়েছে। ৮৮তম মিনিটে গিলের্মো বিরো দুই দলের মধ্যে ব্যবধান গড়ে দেন। গোলশূন্য প্রথমার্ধের পর ৫৭তম মিনিটে মরিসিওর গোলে পিছিয়ে পড়া ভেনেজুয়েলা ১০ মিনিট পর সমতায় এসেছিল জোভান্নি বলিভারের লক্ষ্যভেদে।

Comments