ফুটবল

রিয়ালের রেকর্ড ভেঙে ইতিহাসের সবচেয়ে দামি স্কোয়াড ইউনাইটেডের

তিন বছরের ব্যবধানে তৈরি হলো নতুন কীর্তি।

ইউরোপের ক্লাব ফুটবলে সবচেয়ে দামি স্কোয়াড গঠনের রেকর্ড গড়ল ম্যানচেস্টার ইউনাইটেড। ২০২২-২৩ মৌসুমে তাদের ব্যবহৃত দলটি জায়গা করে নিল ইতিহাসের চূড়ায়। তারা ভেঙে দিল স্প্যানিশ লা লিগার পরাশক্তি রিয়াল মাদ্রিদের গড়া কীর্তি।

এই প্রতিবেদন প্রকাশ করেছে ইউরোপিয়ান ক্লাব ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ল্যান্ডস্কেপ। একটি ক্লাবের প্রতিটি ফুটবলারের দলবদলের ফি ধরে স্কোয়াডের মোট দাম হিসাব করা হয়েছে।

প্রতিবেদন অনুসারে, ২০২৩ অর্থ বছর শেষে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ইউনাইটেডের স্কোয়াডের দাম ছিল ১৫৩ কোটি ১০ লাখ ডলার। ইউরোপের সর্বকালের সবচেয়ে দামি দলের আগের রেকর্ডটি ছিল রিয়ালের। ২০২০ সালে তাদের স্কোয়াডের দাম ছিল ১৪৩ কোটি ৪০ লাখ ডলার।

২০২২-২৩ মৌসুমে দ্বিতীয় সর্বোচ্চ মূল্যের স্কোয়াড ছিল আরেক ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটির। তাদের স্কোয়াডের দাম ছিল ১৩৮ কোটি ৫০ লাখ ডলার। সব মিলিয়ে এই তালিকায় তাদের স্থান ইতিহাসের তিন নম্বরে।

ম্যান ইউনাইটেডে গত মৌসুমে বড় অঙ্কের ট্রান্সফার ফিতে যোগ দিয়েছিলেন দুই ব্রাজিলিয়ান ফুটবলার আন্তোনি ও কাসেমিরো। আগে থেকেই রেড ডেভিলদের স্কোয়াডে ছিলেন পর্তুগালের ব্রুনো ফার্নান্দেস এবং ইংল্যান্ডের হ্যারি ম্যাগুইয়ার ও জ্যাডন স্যাঞ্চোর মতো দামি খেলোয়াড়।

Comments