ফুটবল

বার্সেলোনার ঘর ভাঙতে চায় সৌদির ফুটবল

বার্সেলোনার সেরা খেলোয়াড়দের বাগিয়ে নিতে লোভনীয় প্রস্তাবের জাল ফেলেছে সৌদি প্রো লিগের দলগুলো।

সময়টা একেবারেই ভালো যাচ্ছে না বার্সেলোনার। না মাঠে, না মাঠের বাইরে। কদিন আগেই তাদের খরচ হাত আরও ছোট করে দিয়েছে স্প্যানিশ ফুটবল লিগ কর্তৃপক্ষ। এরমধ্যেই তাদের সেরা খেলোয়াড়দের বাগিয়ে নিতে লোভনীয় প্রস্তাবের জাল ফেলার চেষ্টায় রয়েছে সৌদি প্রো লিগের দলগুলো। আর শেষ পর্যন্ত তারা সফল হলে বড় ঝামেলাতেই পড়বে ক্লাবটি।

গত বছর থেকেই বিশ্বের অনেক নামীদামী তারকা খেলোয়াড়দের দলভুক্ত করছে সৌদি আরবের ক্লাবগুলো। যেখানে রয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো, নেইমার, করিম বেনজেমাদের মতো শীর্ষ তারকারাও। রয়েছেন অনেক উদীয়মান খেলোয়াড়ও। সে ধারায় এবারও মাঠে নেমেছে ক্লাবগুলো। মূলত ১০ বছর পর ২০৩৪ বিশ্বকাপের আগে সৌদি লীগকে আরও বেশি প্যাকেজিং ও আকর্ষণীয় করতেই এমন উদ্যোগ তাদের।

স্প্যানিশ সংবাদমাধ্যম মুন্দো দিপার্তিভোর সংবাদ অনুযায়ী, বার্সেলোনার তিন তারকা খেলোয়াড়ের কাছে এরমধ্যেই বড় অঙ্কের লোভনীয় প্রস্তাব দিয়েছে সৌদি আরবের বেশ কয়েকটি ক্লাব। রবার্ট লেভানদোভস্কি, রাফিনহা এবং মার্ক-আন্দ্রে টের স্টেগেনকে চায় তারা। এরমধ্যে ২৭ বছর বয়সী রাফিনহার সৌদি ফুটবলে স্পটলাইটে থাকা একজন খেলোয়াড়। ইতোমধ্যেই সৌদি আরবের একটি লিগ ক্লাবের কাছ লোভনীয় প্রস্তাব পেয়েছিলেন তিনি। তবে সেই প্রস্তাবে 'না' বলে দিয়েছিলেন, কারণ বার্সায় সফল হয়ে নিজের স্বপ্নকে অনুসরণ করতে চান এই ব্রাজিলিয়ান।

তবে আগামী গ্রীষ্মে রাফিনহাকে নতুন প্রস্তাব দেওয়ার কথা জানিয়ে রেখেছে সৌদিরা। এখন দেখার বিষয় তিনি বার্সা ছাড়েন কি-না। তার উপর বার্সেলোনায় নিজের অবস্থান অনেকটাই নড়বড়ে হয়ে গেছে রাফিনহার। তার জায়গায় ১৬ বছর বয়সী তরুণ লামিন ইয়ামালকে বেশি পছন্দ কোচ জাভি হার্নান্দেজের। বার্সেলোনার সঙ্গে ২০২৭ সাল পর্যন্ত চুক্তি রয়েছে রাফিনহার। সংকটকালীন অবস্থাতেও তাকে পেতে বার্সেলোনা খরচ করেছিল ৫৮ মিলিয়ন ইউরো। এরসঙ্গে আরও ৯ মিলিয়ন ইউরোর ভেরিয়েবল খরচ রয়েছে। তবে বিষয়টি খেলোয়াড়ের উপর ছেড়ে দিয়েছে ক্লাব কর্তৃপক্ষ।

অন্যদিকে, ৩৫ বছর বয়সী রবার্ট লেভানদোভস্কির প্রতিও খুব মনোযোগী সৌদির ক্লাবগুলো। বার্সেলোনার চুক্তিতে এখনও দুই বছর বাকি আছে তার। আর বার্সেলোনাতে সুখেই আছেন তিনি। ব্রাজিলিয়ান ভিতর রককে কিনে আনা হলেও এক বছর খেলতে চান এই পোলিশ তারকা। এছাড়া তার স্ত্রীও এই মুহূর্তে বার্সেলোনা ছেড়ে যেতে চান না বলেই জানা গেছে। তারপরও ক্যারিয়ারের শেষ দিকে এসে ঝুঁকি নেওয়া অসম্ভব কিছু নয়। এই বিষয়টিও নির্ভর করবে খেলোয়াড়ের ইচ্ছার উপর। 

এ দুই খেলোয়াড়ের বাইরে সৌদি ফুটবলের আগ্রহের জায়গায় আছে টের স্টেগেন। এই গোলরক্ষক জানেন যে সৌদি লিগের একটি শক্তিশালী ক্লাব চায় তাকে। যদিও তাকে হারানো বড় ক্ষতির হবে বার্সার জন্য, তারপরও শান্ত রয়েছে ক্লাবটি। সবকিছুই নির্ভর করবে আগ্রহী ক্লাবটি কী পরিমাণ অর্থ দিতে ইচ্ছুক তার উপর। যদিও গোলরক্ষকের ঘনিষ্ঠ সূত্র থেকে জানা গিয়েছে তাদের কাছে আনুষ্ঠানিক কোনো প্রস্তাব নেই। আর বার্সেলোনার সঙ্গে ২০২৮ সাল পর্যন্ত চুক্তি রয়েছে ৩২ বছর বয়সী এই গোলরক্ষকের।

Comments

The Daily Star  | English

13 killed in bus-pickup collision in Faridpur

At least 13 people were killed and several others were injured in a head-on collision between a bus and a pick-up at Kanaipur area in Faridpur's Sadar upazila this morning

1h ago