ফুটবল

হামজা বাংলাদেশের হয়ে খেলবেন, আশাবাদী কোচ

আজ হোক কিংবা কাল, এই মিডফিল্ডার বাংলাদেশের হয়ে খেলবেন বলে আশা করছেন বাংলাদেশ দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ার কাবরেরা।

বাংলাদেশের হয়ে খেলতে অনুশীলন ক্যাম্পে যোগ দিচ্ছেন লেস্টার সিটির বাংলাদেশি বংশোদ্ভূত মিডফিল্ডার হামজা চৌধুরী। কদিন আগে এমন গুঞ্জন ছড়িয়ে পরে দেশের ফুটবল মহলে। পরে জানা যায় এমন কিছুই ঘটেনি। তবে আজ হোক কিংবা কাল, এই মিডফিল্ডার বাংলাদেশের হয়ে খেলবেন বলে আশা করছেন বাংলাদেশ দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ার কাবরেরা।

আগামী মাসেই বাংলাদেশ দলের বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে ফিলিস্তিনের মুখোমুখি হবে বাংলাদেশ। হোম ও অ্যাওয়ে ম্যাচ দুটিকে সামনে রেখে মার্চের শুরুতে সৌদি আরবে অনুশীলন ক্যাম্প করবে লাল-সবুজের প্রতিনিধিরা। সেখানে হামজা যোগ না দিলেও বাংলাদেশের জার্সিতে খেলার তা সম্ভাবনা উবে যায়নি বলেই মনে করেন বাংলাদেশের কোচ।

আজ বৃহস্পতিবার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের আগে ৩ মার্চ থেকে শুরু হতে যাওয়া দুই সপ্তাহের প্রস্তুতি ক্যাম্পের জন্য সৌদি আরবে রওনা হওয়ার আগে সাংবাদিকদের বলেছিলেন এই কোচ বলেন, 'আমার মনে হয় হামজার পরিস্থিতি সম্পর্কে আমাদের খুব ইতিবাচক হতে হবে।'

তবে তাকে দলে টানা নিয়ে অগ্রগতির বিষয়ে তেমন কিছু বলতে পারেননি এই কোচ, 'অবশ্যই, ম্যানেজমেন্ট এবং ফেডারেশন (বাফুফে) আপনাকে আরও বেশি তথ্য দিতে পারবে। আমার কাছে, সে (হামজা) এখন আমাদের জন্য খেলছে কিনা তা প্রাসঙ্গিক নয়, তবে আজ হোক কাল হোক এটা হতে পারে। শীগগিরই এটি বাস্তব হতে পারে।'

বর্তমানে এখন খেলছেন ইংলিশ ক্লাব লেস্টার সিটিতে খেলছেন হামজা। লেস্টার ইংল্যান্ডের দ্বিতীয় স্তরের ক্লাব হলেও প্রিমিয়ার লিগের খেলার অভিজ্ঞতা রয়েছে তাদের। এমনকি শিরোপাও জিতেছে তারা।  ২০১৫ সাল থেকে লেস্টারে খেললেও মাঝে বার্টন আলবিওন এবং ওয়ার্টফোর্ডে ধারে খেলেছেন এই মিডফিল্ডার।

এছাড়া ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলেও খেলেছেন হামজা। ইংল্যান্ডের জাতীয় দলের খেলার জন্যই প্রস্তুত হচ্ছিলেন তিনি। তবে কাজটা যে বেশ কঠিন তা এতদিনে বুঝে গিয়েছেন এই মিডফিল্ডার। যে কারণে বাংলাদেশের হয়ে খেলার জন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কাছে আগ্রহ প্রকাশ করেন তিনি। ইংল্যান্ডে জন্মগ্রহণকারী, হামজার গ্রেনাডিয়ান এবং বাংলাদেশী উত্তরাধিকার রয়েছে।

Comments

The Daily Star  | English

The taste of Royal Tehari House: A Nilkhet heritage

Nestled among the busy bookshops of Nilkhet, Royal Tehari House is a shop that offers students a delectable treat without burning a hole in their pockets.

2h ago