লাল কার্ড পাওয়ার আগে রেফারিকে যা বলেছিলেন বেলিংহ্যাম

রেফারির বিস্ময়কর সিদ্ধান্তে গোল তো বাতিল হয়ই, প্রতিবাদ জানানোয় সঙ্গে লাল কার্ডও জোটে জুড বেলিংহ্যামের ভাগ্যে।
ছবি: এএফপি

ভ্যালেন্সিয়ার বিপক্ষে রিয়াল মাদ্রিদের জয়ের নায়ক হতে পারতেন। কিন্তু রেফারির বিস্ময়কর সিদ্ধান্তে গোল তো বাতিল হয়ই, প্রতিবাদ জানানোয় সঙ্গে লাল কার্ডও জোটে জুড বেলিংহ্যামের ভাগ্যে। ক্ষোভ প্রকাশ করতে গিয়ে প্রকাশের অযোগ্য শব্দ ব্যবহার করে ফেলেন তরুণ ইংলিশ মিডফিল্ডার। এমন প্রতিক্রিয়াকে সহজভাবে নেননি ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা গিল মানজানো।

গতকাল শনিবার রাতে হওয়া লা লিগার ম্যাচটির ফল ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে রেফারির বিতর্কিত সিদ্ধান্ত ও এর পরবর্তী ঘটনাপ্রবাহ। ভ্যালেন্সিয়ার মাঠ মেস্তায়া স্টেডিয়ামে খেলা শেষ হয় ২-২ গোলের সমতায়। তবে পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারত লিগের পয়েন্ট তালিকার শীর্ষে থাকা রিয়াল। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের শেষদিকে ব্রাহিম দিয়াজের ক্রসে ডি-বক্সের ভেতর থেকে হেড করে বল জালে পাঠান বেলিংহ্যাম। কিন্তু সেই গোল টেকেনি।

ব্রাহিম ক্রস করার সময়ই অবিশ্বাস্যভাবে শেষ বাঁশি বাজিয়ে ফেলেন রেফারি মানজানো। ফলে গোলের উল্লাস করার বদলে ওই সিদ্ধান্তের প্রতিবাদে তাকে ঘিরে ধরেন রিয়ালের খেলোয়াড়রা। ভ্যালেন্সিয়ার ফুটবলাররাও জড়ো হন। বাদানুবাদের এক পর্যায়ে মানজানো লাল কার্ড দেখান বেলিংহ্যামকে।

ফুটবল বিশেষজ্ঞ ও ইতালিয়ান ক্রীড়া সাংবাদিক ফ্রাব্রিজিও রোমানো সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরেছেন বেলিংহ্যামের কথাগুলো। মানজানোর উদ্দেশে ক্ষুব্ধ বেলিংহ্যাম বলেছিলেন, বল যেহেতু হাওয়ায় ছিল, তাই সেটা গোল। অর্থাৎ শেষ বাঁশির আগে রিয়ালের আক্রমণ শেষ করতে দেওয়ার ইঙ্গিত করেছিলেন তিনি। কিন্তু এসব বলার সময় অশালীন শব্দ প্রয়োগ করে বসেন বেলিংহ্যাম। এতে লাল কার্ড পেতে হয় তাকে।

ম্যাচের পর রেফারির সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন রিয়ালের কোচ কার্লো আনচেলত্তি, 'বেলিংহ্যামের লাল কার্ড নিয়ে আমরা বিরক্ত। সে (রেফারিকে) অপমান করে কিছু বলেনি। সে কেবল ইংরেজিতে বলেছিল, "এটা (প্রকাশের অযোগ্য শব্দ) গোল।" সে ওই কথাটাই বলেছিল আমরা সবাই যা ভাবছিলাম। আমার মনে হয়, সে (রেফারি) এখানে একটা ভুল করেছে।'

হুগো দুরো ও রোমান ইয়ারেমচুকের লক্ষ্যভেদে ম্যাচ শুরুর আধা ঘণ্টার মধ্যে ২-০ গোলে এগিয়ে যায় ভ্যালেন্সিয়া। এরপর ভিনিসিয়ুস জুনিয়রের জোড়া গোলে সমতা টানে রিয়াল। ২৭ ম্যাচে তাদের অর্জন ৬৬ পয়েন্ট। ৫৯ পয়েন্ট নিয়ে জিরোনা দুইয়ে ও ৫৭ পয়েন্ট নিয়ে বার্সেলোনা তিনে অবস্থান করছে। দুই দলই অবশ্য একটি করে ম্যাচ কম খেলেছে।

Comments