ইউরো

ইংল্যান্ডের জন্য সুখবর, শাস্তি পেলেও খেলতে পারবেন বেলিংহ্যাম

তাকে এক ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে তা এক বছরের জন্য স্থগিত থাকবে। পাশাপাশি রিয়াল মাদ্রিদের ২১ বছর বয়সী তারকাকে ৩০ হাজার পাউন্ড জরিমানাও করা হয়েছে।
ছবি: এএফপি

স্লোভাকিয়ার বিপক্ষে ম্যাচে অশালীন অঙ্গভঙ্গি করেও রেফারির চোখ এড়াতে পেরেছিলেন জুড বেলিংহ্যাম। পরে আলোচিত-সমালোচিত ওই ঘটনার তদন্ত করে ইংল্যান্ডের তরুণ মিডফিল্ডারকে শাস্তি দিল উয়েফা। তবে চলমান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ডের বিপক্ষে খেলতে পারবেন তিনি।

শুক্রবার এক বিবৃতিতে বেলিংহ্যামের সাজার কথা নিশ্চিত করেছে ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা। তাকে এক ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে তা এক বছরের জন্য স্থগিত থাকবে। অর্থাৎ আগামী এক বছরের মধ্যে এমন আপত্তিকর আচরণ আবার করলে এক ম্যাচের জন্য নিষিদ্ধ হবেন তিনি। পাশাপাশি রিয়াল মাদ্রিদের ২১ বছর বয়সী তারকাকে ৩০ হাজার পাউন্ড জরিমানাও করা হয়েছে।

গত রোববার ইউরোর শেষ ষোলোতে স্লোভাকিয়ার বিপক্ষে লড়াইয়ের ওই কাণ্ড ঘটান বেলিংহ্যাম। ম্যাচের একদম শেষ মুহূর্তে ডি-বক্সের ভেতরে চোখ ধাঁধানো বাইসাইকেল কিকে গোল করেন তিনি। তাতে নিশ্চিত হারের পথে থাকা ইংল্যান্ড দল ফিরে পায় প্রাণ। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের পঞ্চম মিনিটের ওই গোলে সমতায় ফেরে তারা। পরে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে ব্যবধান গড়ে দেন হ্যারি কেইন। তার লক্ষ্যভেদে ২-১ গোলের জয় নিয়ে শেষ আটে ওঠে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা।

সমতাসূচক গোলটি উদযাপনের সময় স্লোভাকিয়ার বেঞ্চের দিকে তাকিয়ে হাত দিয়ে অশালীন অঙ্গভঙ্গি করেন বেলিংহ্যাম। এমন আপত্তিকর আচরণ লাল কার্ড পাওয়ার মতো শাস্তিযোগ্য অপরাধ হলেও রেফারি সেসময় খেয়াল করেননি। টেলিভিশন ক্যামেরাতেও ওই কাণ্ড ধরা পড়েনি। তবে ম্যাচের পর একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তদন্ত নামে উয়েফা।

শাস্তি পেলেও বেলিংহ্যামের খেলা নিয়ে বাধা না থাকাটা নিঃসন্দেহে সুখবর গত আসরের রানার্সআপ ইংলিশদের জন্য। কারণ, নিজেদের অন্যতম সেরা ফুটবলারকে সেমিফাইনালে জায়গা করে নেওয়ার লড়াইয়ে পাচ্ছে তারা। আগামীকাল শনিবার কোয়ার্টার ফাইনালে দলটি মুখোমুখি হবে সুইসদের। ডুসেলডর্ফে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়।

Comments