আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলবে বুন্ডেসলিগার যে পাঁচ ক্লাব

এতদিন জার্মানির চারটি করে ক্লাব প্রতি মৌসুমে ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে জায়গা পেত।
ছবি: এএফপি

কলেবর বেড়ে ৩২টি ক্লাবের পরিবর্তে আগামী মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে অংশ নেবে ৩৬টি ক্লাব। তাদের মধ্যে পাঁচটি আসবে বুন্ডেসলিগা থেকে। এতদিন জার্মানির চারটি করে ক্লাব প্রতি মৌসুমে ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে জায়গা পেত।

চ্যাম্পিয়ন্স লিগে ক্লাবের সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণে চারটি ক্লাবের মধ্যে দুটি সরাসরি চূড়ান্ত পর্বে জায়গা পাবে। বাকি দুটিকে পেরিয়ে আসতে হবে বাছাই পর্বের বাধা। যে দুটি ক্লাব সরাসরি জায়গা পাবে, তারা আসবে উয়েফার সর্বোচ্চ র‍্যাঙ্কিংধারী দুটি দেশের ক্লাবগুলোর আগের মৌসুমের সম্মিলিত পারফরম্যান্সের ওপর ভিত্তি করে। অর্থাৎ চলমান মৌসুমের পারফরম্যান্স অনুসারে পরের মৌসুমে দুটি দেশ থেকে একটি করে বেশি ক্লাব অংশ নেবে। এবার উয়েফার সর্বোচ্চ র‍্যাঙ্কিংধারী দুটি দেশ হলো যথাক্রমে ইতালি ও জার্মানি।

গতকাল শনিবার শেষ হয় বুন্ডেসলিগার ২০২৩-২৪ মৌসুম। আগেই শিরোপা নিশ্চিত করা বায়ার লেভারকুসেন গড়ে রেকর্ড। জার্মানির প্রথম ক্লাব হিসেবে অপরাজিত থেকে মৌসুম শেষ করে জাবি আলোনসোর শিষ্যরা। শেষ ম্যাচে ঘরের মাঠে তারা ২-১ গোলে অগসবুর্গকে হারিয়ে মেতে ওঠে উল্লাসে। ভিক্টর বোনিফেসের গোলে প্রথমার্ধের ১২তম মিনিটেই এগিয়ে যায় দলটি। এরপর ২৭তম মিনিটে রবার্ট আন্ডরিচের গোলে চালকের আসনে বসে পড়ে লেভারকুসেন। দ্বিতীয়ার্ধের ১৭তম মিনিটে মের্ত কোমুর ব্যবধান কমিয়ে রোমাঞ্চের আভাস দিলেও ফিরে আসতে পারেনি লড়াইয়ে।

৩৪ ম্যাচে ২৮ জয়ের সঙ্গে ৬ ড্রয়ে ৯০ পয়েন্ট অর্জন করে মৌসুম শেষ করেছে লেভারকুসেন। তাদের ঠিক পেছনে অবস্থান ভিএফবি স্টুটগার্টের। তারা পেয়েছে ৭৩ পয়েন্ট। বুন্ডেসলিগার আগের ১১ মৌসুমে টানা চ্যাম্পিয়ন হওয়া বায়ার্ন মিউনিখ দুইয়েও থাকতে পারেনি। তারা শেষ ম্যাচে টিএসজি হফেনহেইমের মাঠে ছয় মিনিটের মধ্যে দুই গোলের লিড নিয়েও হেরে যায় ৪-২ ব্যবধানে।

পয়েন্ট তালিকার শীর্ষ পাঁচের বাকি দুটি ক্লাব হলো আরবি লাইপজিগ ও বরুশিয়া ডর্টমুন্ড। এই পাঁচটি ক্লাব আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে সরাসরি খেলার টিকিট পেয়েছে। ৩৪ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে লাইপজিগ পেয়েছে চতুর্থ স্থান। পাঁচে থেকে মৌসুম শেষ করা ডর্টমুন্ডের পয়েন্ট সমান ম্যাচে ৬৩।

Comments